ব্যবহারই হচ্ছে না বরাদ্দ ভ্যাকসিনের পুরো অংশ, বেসরকারি হাসপাতালে কি সরবরাহ কমাবে কেন্দ্র?

বিগত দুই-তিন মাস ধরেই বেসরকারি হাসপাতালে ধীরগতিতে টিকাকরণ হচ্ছে, সেই বিষয়টি মাথায় রেখেই কেন্দ্র ২৫ শতাংশ সংরক্ষণ তুলে নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র, এমনটাই জানা গিয়েছে। 

ব্যবহারই হচ্ছে না বরাদ্দ ভ্যাকসিনের পুরো অংশ, বেসরকারি হাসপাতালে কি সরবরাহ কমাবে কেন্দ্র?
হাসপাতালের বাইরে টিকা নেওয়ার লাইন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 12:11 PM

নয়া দিল্লি: ১৮ উর্ধ্ব সকলকেই বিনামূল্যে টিকাকরণের ঘোষণার সময়ই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, উৎপাদিত ভ্যাকসিনের ৭৫ শতাংশ কিনবে কেন্দ্র নিজেই, বাকি ২৫ শতাংশ পাঠানো হবে বেসরকারি হাসপাতালগুলিতে। যদিও কেন্দ্রের সম্প্রতি তথ্যে জানা গিয়েছে, কেন্দ্রের বরাদ্দ ভ্যাকসিনের একটি বড় অংশই খরচ করতে পারছে না বেসরকারি হাসপাতালগুলি। কেন্দ্রের তরফে ইতিমধ্যেই অব্যবহৃত টিকার ৭ থেকে ৯ শতাংশ ফিরিয়ে আনা হয়েছে।

বিগত দুই-তিন মাস ধরেই বেসরকারি হাসপাতালে ধীরগতিতে টিকাকরণ হচ্ছে, সেই বিষয়টি মাথায় রেখেই কেন্দ্র ২৫ শতাংশ সংরক্ষণ তুলে নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র, এমনটাই জানা গিয়েছে।  মঙ্গলবারই রাজ্যসভায় বিজেপি সাংসদ সুশীল কুমার মোদীর প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানান, আপাতত সংরক্ষণ তুলে নেওয়ার পরিকল্পনা করেনি কেন্দ্র। কারণ অব্যবহৃত যা টিকা থাকছে বেসরকারি হাসপাতালের কাছে, তা ফিরিয়ে নিচ্ছে কেন্দ্র। গত এক মাসে বেসরকারি ক্ষেত্রে যে পরিমাণ টিকা পাঠানো হয়েছে, তার মধ্যে ৭ ছথেকে ৯ শতাংশ টিকাই আবার ফিরিয়ে নিয়েছে কেন্দ্র।

অন্যদিকে, স্বাস্থ্যমন্ত্রকের তরফে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গেও কথা হয়েছে বলে জানা গিয়েছে। বেসরকারি হাসপাতালের যেটুকু প্রয়োজন রয়েছে, সেই পরিমাণই যেন টিকা সরবরাহ করা হয়, তা জানানো হয়েছে। প্রস্তুতকারক সংস্থাগুলিকে জানানো হয়েছে, ২৫ শতাংশ সংরক্ষণ করে রাখার প্রয়োজন নেই। যে পরিমাণ ডোজ় অর্ডার দেওয়া হবে, তার ভিত্তিতেই যেন টিকা সরবরাহ করা হয়।  আরও পড়ুন: ‘পাপড়ি চাটে অ্যালার্জি থাকলে মাছের ঝোল খান’, ডেরেককে কটাক্ষ নকভির