Ashwini Vaishnaw: মালগাড়ির চাকা গড়াতেই হাতজোড় করে প্রার্থনা, ৫১ ঘণ্টার যুদ্ধশেষে কান্নায় ভেঙে পড়লেন রেলমন্ত্রী, দেখুন ভিডিয়ো

Balasore Train Accident: একটানা ৩৬ ঘণ্টার বেশি সময় দুর্ঘটনাস্থলে থেকে উদ্ধারকাজের তদারকি করেছেন অশ্বিনী বৈষ্ণব। একেবারে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। রেললাইনের মেরামতির কাজেও সর্বক্ষণ নজর রেখেছিলেন কানপুর আইআইটির প্রাক্তনী ও প্রাক্তন আইএস। তাঁর সেই ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

Ashwini Vaishnaw: মালগাড়ির চাকা গড়াতেই হাতজোড় করে প্রার্থনা, ৫১ ঘণ্টার যুদ্ধশেষে কান্নায় ভেঙে পড়লেন রেলমন্ত্রী, দেখুন ভিডিয়ো
ট্রায়াল রানের সময় প্রার্থনা রেলমন্ত্রীর।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 7:14 AM

ভুবনেশ্বর: একটা দুর্ঘটনা, আর তাতেই বিচ্ছিন্ন বাংলা থেকে দাক্ষিণাত্যের যোগাযোগ ব্যবস্থা। শুক্রবার বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেসের (Coromandel Express) সঙ্গে মালগাড়ির (Goods Train) সংঘর্ষ এবং উল্টে পড়া বগির সঙ্গে যশবন্তপুর এক্সপ্রেসের ধাক্কা লাগে। দুর্ঘটনায় এখনও অবধি ২৭৫ জনের মৃত্যু হয়েছে বলেই জানানো হয়েছে রেলের তরফে। আহত ৭০০-রও বেশি। দুর্ঘটনার পরই যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয় উদ্ধারকাজ। রবিবার সকাল থেকে শুরু হয় রেললাইন সংস্কারের কাজ। রাতারাতি এক বেলাতেই সারিয়ে ফেলা হল সেই লাইন। ট্রেন দুর্ঘটনার ২ দিন পর অবশেষে বালেশ্বরে ট্রায়াল রান হল রবিবার রাতে। দুর্ঘটনার ৫১ ঘণ্টা বাদে নতুন লাইনে গড়াল ট্রেনের চাকা। দুর্ঘটনাস্থলে তখনও দাঁড়িয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব(Ashwini Vaishnaw)। রাতে ডাউন লাইনে মালগাড়ির ট্রায়াল রান চলে। পাশেই দেখা যায়, হাতজোড় করে দাঁড়িয়ে রয়েছেন রেলমন্ত্রী। বিড়বিড় করে কিছু একটা প্রার্থনা করছেন। ট্রায়াল রান সফল হতেই কেঁদে ফেললেন তিনি।

একসঙ্গে দুর্ঘটনাগ্রস্ত তিন তিনটে ট্রেন। নেমে এসেছে ভয়াবহ বিপর্যয়। দুর্ঘটনার খবর পেতেই এক মুহূর্ত সময় নষ্ট করেননি রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব। সেই রাতে ক্রমাগত রেল আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রেখে উদ্ধারকাজে তদারকি, আহতদের চিকিত্‍সা ব্যবস্থা করেন। রাত পোহাতেই হাজির হন দুর্ঘটনাস্থলে। তারপর সেখান থেকে একচুলও নড়েননি তিনি। উদ্ধারকাজে নজরদারি, সহায়তা থেকে শুরু করে মুখ্য়মন্ত্রী-প্রধানমন্ত্রীকে দুর্ঘটনাস্থল ঘুরে দেখানো, যাবতীয় দায়িত্ব একাই সামলান তিনি।

হাহাকার, আর্তনাদ! বালেশ্বরের বিপর্যয়ে যখন স্তব্ধ দেশ, সেই সময়ও থামেনি রাজনীতি। সমন্বয়ের অভাব, ট্রেন সুরক্ষার প্রযুক্তি নিয়ে প্রশ্ন তুলে কেন্দ্রকে দুষছে বিরোধীরা। দাবি করা হয়েছে রেলমন্ত্রীর পদত্যাগের। যদিও বিরোধীদের সমালোচনার জবাবে একটাই উত্তর দিয়েছেন অশ্বিনী বৈষ্ণব, তিনি বলেছেন, “উদ্ধারকাজই এখন সবথেকে গুরুত্বপূর্ণ। এই সময় রাজনীতি করার নয়।”

একটানা ৩৬ ঘণ্টার বেশি সময় দুর্ঘটনাস্থলে থেকে উদ্ধারকাজের তদারকি করেছেন অশ্বিনী বৈষ্ণব। একেবারে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। রেললাইনের মেরামতির কাজেও সর্বক্ষণ নজর রেখেছিলেন কানপুর আইআইটির প্রাক্তনী ও প্রাক্তন আইএস। তাঁর সেই ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সেই অ্যালবামেই রবিবার যোগ হল আরও একটি ছবি। বালেশ্বরের দুর্ঘটনাস্থলে নতুন করে পাতা লাইনে মালগাড়ির ট্রায়াল রান হতেই রেলমন্ত্রীকে কাঁদতে দেখা গেল।

বালেশ্বর ডাউন লাইনে ট্রায়াল রান সফল হওয়ার পর আপ লাইনও প্রস্তুত বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আপ লাইনের ফিট সার্টিফিকেট না পাওয়া পর্যন্ত দুর্ঘটনাস্থলে রেললাইনের পাশে অন্যান্য আধিকারিকদের সঙ্গে বসে অপেক্ষা করতে দেখা যায় তাঁকে। রাতেই রেলমন্ত্রীর উপস্থিতিতে আপ লাইনে ট্রেনেরও ট্রায়াল রান হয়।