UP CMO Account Hacked: শতাধিক টুইট, রাতারাতি হ্যাক মুখ্যমন্ত্রীর দফতরের অ্যাকাউন্ট! যোগীকেই ট্যাগ করে সতর্ক করলেন নেটাগরিকরা

UP CMO Account Hacked: টুইটার অ্যাকাউন্টের অস্বাভাবিক গতিবিধি নজরে পড়তেই তৎপর হয় প্রশাসন। সঙ্গে সঙ্গে হ্যাকারদের হাত থেকে ওই অ্যাকাউন্ট পুনরুদ্ধারের চেষ্টা করা হয়।

UP CMO Account Hacked: শতাধিক টুইট, রাতারাতি হ্যাক মুখ্যমন্ত্রীর দফতরের অ্যাকাউন্ট! যোগীকেই ট্যাগ করে সতর্ক করলেন নেটাগরিকরা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 9:40 AM

লখনউ: হ্যাকারদের হাত থেকে রেহাই পাচ্ছেন না দেশের তাবড় তাবড় নেতামন্ত্রীরাও। গতবছরই হ্যাক হয়ে গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অ্যাকাউন্ট। এবার হ্য়াক হল উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরের টুইটার অ্যাকাউন্ট। শনিবার ভোর হ্যাক হয়ে যায় মুখ্যমন্ত্রীর প্রশাসনিক টুইটার অ্যাকাউন্ট। ৪ ঘণ্টা ধরে চেষ্টা করার পর হ্যাকারদের হাত থেকে কিছুটা উদ্ধার করা গিয়েছে ওই অ্যাকাউন্ট, এমনটাই জানানো হয়েছে। তবে একের পর এক সরকারি অ্যাকাউন্ট থেকে শুরু করে নেতা-মন্ত্রীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ায়, টুইটারের সুরক্ষা নিয়ে উঠছে প্রশ্ন।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরের টুইটার অ্য়াকাউন্টেই ফলোয়ার্সের সংখ্যা ৪০ লক্ষ। প্রশাসনিক নানা তথ্য, সংবাদ বা মুখ্যমন্ত্রীর কোনও কর্মসূচি নিয়েই ওই অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হলেও, শনিবার ভোররাতে হঠাৎ একের পর এক অপ্রাসঙ্গিক টুইট হতে শুরু হয় ওই অ্যাকাউন্ট থেকে। কীভাবে বিএওয়াইসি/এমএওয়াইসি (BAYC/MAYC)-কে অ্যানিমেশন করা যায়, তার পদ্ধতি শেয়ার করা হয়। বদলে দেওয়া হয় প্রোফাইলের ফটোও। মুখ্যমন্ত্রীর ছবি বদলে একটি কার্টুন চিত্র বসানো হয়। জানা গিয়েছে, প্রায় শতাধিক টুইট করা হয় ওই অ্যাকাউন্ট থেকে।

হ্যাক হওয়া অ্যাকাউন্টের পোস্ট।

টুইটার অ্যাকাউন্টের অস্বাভাবিক গতিবিধি নজরে পড়তেই তৎপর হয় প্রশাসন। সঙ্গে সঙ্গে হ্যাকারদের হাত থেকে ওই অ্যাকাউন্ট পুনরুদ্ধারের চেষ্টা করা হয়। প্রায় ৪ ঘণ্টা পর কিছুটা নিয়ন্ত্রণ পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। হ্যাকাররা যে টুইটগুলি করেছিল, তাও ডিলিট করে দেওয়া হয়েছে। বর্তমানে ওই অ্যাকাউন্টে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবিই দেখা যাচ্ছে।

সাধারণ মানুষদের নজরেও মুখ্যমন্ত্রীর দফতরের অস্বাভাবিক গতিবিধি নজরে আসতেই তারা স্ক্রিনশট তুলে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও উত্তর প্রদেশ পুলিশকে ট্যাগ করেন। জানা গিয়েছে, হ্যাকাররা টুইটার অ্যাকাউন্টের সহ প্রতিষ্ঠাতার নাম বদলে @বোরডএপওয়াইসি করে দিয়েছিল। ওই সূত্র ধরেই বর্তমানে হ্যাকারদের খোঁজ চালানো হচ্ছে।