করোনায় অভিভাবকহীন শিশুদের জন্য বিশেষ উদ্যোগ উত্তরাখণ্ড সরকারের, মিলবে মাসিক ভাতা, চাকরিতে সংরক্ষণ

পিতা-মাতার অনুপস্থিতিতে শিশুদের ভুল বুঝিয়ে যাতে কেউ পৈত্রিক সম্পত্তি বিক্রি না করে দিতে পারে, তার জন্যও নতুন নিয়ম আনবে উত্তরাখণ্ড সরকার।

করোনায় অভিভাবকহীন শিশুদের জন্য বিশেষ উদ্যোগ উত্তরাখণ্ড সরকারের, মিলবে মাসিক ভাতা, চাকরিতে সংরক্ষণ
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 23, 2021 | 1:03 PM

হরিদ্বার: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে অভিভাবকহীন পড়েছে বহু শিশুই। তাদের ভরণপোষণের জন্য বিশেষ উদ্যোগ নিল উত্তরাখণ্ড সরকার। শনিবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat) “মুখ্যমন্ত্রী বাৎসল্য যোজনা” (Mukhyamantri Vatsalya Yojana)-র সূচনা করেন, যার মাধ্যমে প্রতি মাসে অভিভাবকহীন শিশুরা মাসিক তিন হাজার টাকা অর্থ সাহায্য পাবেন।

করোনা সংক্রমণের জেরে আচমকাই অনাথ হয়ে যাও শিশুদের কথা ভেবেই এই প্রকল্পের সূচনা করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। তিনি জানান, যে সমস্ত শিশুরা করোনা সংক্রমণে নিজের অভিভাবক হারিয়েছে, তাঁরা সকলেই ২১ বছর বয়স অবধি প্রতি মাসে তিন হাজার টাকা অর্থ সাহায্য পাবে।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, এই সমস্ত শিশুর শিক্ষা ও কর্মসংস্থানেও সাহায্য করবে রাজ্য সরকার। পিতা-মাতার অনুপস্থিতিতে শিশুদের ভুল বুঝিয়ে যাতে কেউ পৈত্রিক সম্পত্তি বিক্রি না করে দিতে পারে, তার জন্যও নতুন নিয়ম আনবে উত্তরাখণ্ড সরকার।

অর্থ সাহায্যের বিষয়টি ইতিমধ্যেই জেলা শাসকদের বুঝিয়ে দেওয়া হয়েছে। তাদের মাধ্যমেই প্রতিমাসে প্রকল্পের অধীনে থাকা সকলের কাছে অর্থ সাহায্য পৌঁছে যাবে। এছাড়াও সরকারি চাকরির ক্ষেত্রে পাঁচ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতিও দিয়েছেন মুখ্যমন্ত্রী রাওয়াত।

প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। উত্তরাখণ্ডে ১ মে থেকে ২০ মে-র মধ্যে মোট ১ লক্ষ ২২ হাজার ৯৪৯ জন করোনা সংক্রমিত হয়েছেন। বাদ পড়েনি শিশুরাও। রাজ্যের কোভিড কন্ট্রোল রুম সূত্রে জানা গিয়েছে, নয় বছরের নীচে ২০৪৪ জন শিশু ও ১০ থেকে ১৯ বছরের মোট ৮৬৬১ জন শিশু করোনা আক্রান্ত হয়েছেন বিগত ২০ দিনের মধ্যে।