Uttarakhand Rain: উত্তরকাশীতে পাহাড় থেকে নামানো হল ৫ পর্বতারোহীর দেহ

Uttarakhand Flood: উত্তরাখণ্ডের বৃষ্টিতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ জনের। ১১ জন নিখোঁজ।

Uttarakhand Rain: উত্তরকাশীতে পাহাড় থেকে নামানো হল ৫ পর্বতারোহীর দেহ
ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 12:09 AM

উত্তরকাশী: দেবভূম তথা উত্তরাখণ্ড (Uttarakhand) থেকে আসছে একের পর এক মর্মান্তিক খবর। মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। ১১ জন পর্বতারোহীর খোঁজ মিলছিল না উত্তরকাশীতে (Uttarkashi)। সেখানে এবার খোঁজ মিলল ৫ পর্বতারোহীর দেহের। মৃতদেহগুলি উদ্ধার করা হয়েছে।

১১ জন পর্বতারোহীর মধ্যে দুজনকে জীবিত অবস্থায় ফিরিয়ে আনা হয়েছিল আগেই। অর্থাৎ বাকি ৯ জনের মধ্যে মিলল ৫ জনের দেহ। বাকিদের খোঁজ এখনও পাওয়া যায়নি। তাঁরা কোথায়, কী অবস্থায় আছে, তা জানতে চলছে উদ্ধারকাজ। জানা গিয়েছে, এই দলটি ট্রেকিং-এ গিয়েছিল। সেখানে গিয়েই বিপত্তি ঘটে। ওই দলের মধ্যে ছিলেন ৭ জন বাঙালি।

এই পরিস্থিতিতে আটকে পড়েছেন অনেকেই। নৈনিতাল থেকে কৌশানী যাওয়ার পথে ভওয়ালী নামে একটি জায়গায় আটকে পড়ে হুগলির একটি পরিবার। তিনদিন ধরে একটি গেস্ট হাউসে আটকে আছেন তাঁরা। এখনও খাবারের সমস্যা না হলেও বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন প্রত্যেকে।

উত্তরপাড়া মাখলার ঘোষ পরিবারও একই ভাবে আটকে গিয়েছে উত্তরাখণ্ডে পাহাড়ি ধ্বসে।নৈনিতাল যাওয়ার পথে আলমোরা জেলার বিনসারে আটকে রয়েছেন তাঁরা। মমি ঘোষ ফোনে জানিয়েছেন,এই মুহুর্তে বৃষ্টি কমেছে তবে রাস্তায় ধ্বস নেমে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে পর্যটকরদের।

একটানা প্রায় চারদিন ধরেই ভারী বৃষ্টিপাতের জেরে বিপর্যয় নেমে এসেছে দেবভূমিতে। একাধিক জায়গায় জলের স্রোতে ভেঙে গিয়েছে সেতু, ধসের কারণে বন্ধ হয়ে গিয়েছে গুরুত্বপূর্ণ রাস্তাগুলি। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও এখনও একাধিক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। এখনও পর্যন্ত ৬৪ জনের মৃত্যু হয়েছে সে রাজ্যে, ১১ জন নিখোঁজ।

সর্বাধিক মৃতের সংখ্যা নিয়ে এই বিপর্যয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নৈনিতালই।  পর্যটকে ভরা নৈনিতালে প্রায় দুদিন বাদে বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা চালু হয়েছে আজ। তবে একাধিক জায়গাতেই এখনও নেটওয়ার্কের সমস্যা রয়েছে। প্রত্যন্ত গ্রাম গুলিতেও এখনও বিদ্যুৎ পরিষেবা চালু করা সম্ভব হয়নি। নৈনি ঝিল উপচে পড়ায় পার্শ্ববর্তী রাস্তাগুলি এখনও জলমগ্ন।

আরও পড়ুন: Pakistan: পূরণ হচ্ছে না শর্ত! ধূসর তালিকা থেকে মুক্তি নেই পাকিস্তানের

বুধবার সকাল থেকেই ধীরে ধীরে আকাশ পরিস্কার হতে থাকায় চারধাম যাত্রাও আংশিকভাবে পুনরায় শুরু করা হয়েছে। কেদারনাথ, গঙ্গোত্রী ও যমুনেত্রীতে যাওয়ার অনুমতি মিললেও বদ্রীনাথ যাওয়ার প্রধান সড়ক পথগুলিই ধসের জেরে এখনও বন্ধ থাকায় সেখানে যাওয়ার অনুমতি দেয়নি প্রশাসন।

এ দিন উত্তরাখণ্ড পরিদর্শন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ দিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট ও উত্তরাখণ্ডের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী ধাওয়ান সিং রাওয়াতের সঙ্গে হেলিকপ্টারে বন্যা বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন অমিত শাহ।

আরও পড়ুন: Industry: রাজ্যে রঙের কারখানা তৈরি করছে নামজাদা শিল্পগোষ্ঠী, প্রচুর কর্মসংস্থান হতে চলেছে বাংলায়