কাশী বিশ্বনাথের মন্দির, জ্ঞানবাপি মসজিদ দেখতে যাবেন প্রত্নতত্ত্ববিদরা

এএসআই (ASI)-এর ডিরেক্টর জেনারেলকে এদিন আদালত নির্দেশ দিয়েছে, পাঁচজন বিশেষজ্ঞের একটি কমিটি জরিপ ও সমীক্ষার বিষয়টি দেখবে।

  • TV9 Bangla
  • Published On - 22:50 PM, 8 Apr 2021
কাশী বিশ্বনাথের মন্দির, জ্ঞানবাপি মসজিদ দেখতে যাবেন প্রত্নতত্ত্ববিদরা
ফাইল চিত্র।

বারাণসী: কাশী বিশ্বনাথের মন্দিরের পাশেই জ্ঞানবাপি মসজিদ। বৃহস্পতিবার বারাণসী আদালত নির্দেশ দিল এই চত্বর পরিদর্শন করতে যাবে ভারতের ভূ প্রত্নতাত্ত্বিক বিভাগ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (ASI)।

তিন দশক আগে আদালতে একটি পিটিশন জমা পড়েছিল। যেখানে বলা হয়েছিল, এই মসজিদ চত্বরে আসলে ছিল ‘বিশ্বেশ্বর’-এর প্রাচীন মন্দির। মুঘল সম্রাট অউরঙ্গজেব সেই মন্দিরকে ধ্বংস করে একটি মসজিদ তৈরি করেছিলেন। সেই পিটিশনই নতুন করে নাড়াচাড়া শুরু হয়েছে। আর তা শুরু হতেই আদালতের নির্দেশ এলাকায় জরিপে যাবে এএস আই।

আরও পড়ুন: ভোটপ্রচারে শুভেন্দুর বক্তব্যের ব্যাখ্যা চেয়ে দিল্লি থেকে চিঠি পাঠাল কমিশন

এএসআই-এর ডিরেক্টর জেনারেলকে এদিন আদালত নির্দেশ দিয়েছে, পাঁচজন বিশেষজ্ঞের একটি কমিটি জরিপ ও সমীক্ষার বিষয়টি দেখবে। বিজ্ঞান ও ভূ প্রত্নতত্ত্ব যাদের নখদর্পণে। এই পাঁচজনের মধ্যে দু’জন সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য থাকুক, চায় আদালত। এই কমিটির অবজারভার হিসাবেও একজন অত্যন্ত দক্ষ ব্যক্তিকেই চাইছে আদালত। আদালত জানিয়েছে, এই জরিপ ও সমীক্ষার মূল উদ্দেশ্যই হল ‘বিতর্কিত স্থানে’র বর্তমান ধর্মীয় যে পরিকাঠামো রয়েছে তা কোনও বদল, সংযোজন কিংবা রূপান্তরের পরবর্তী কি না তা জানা।