PK attacks congress: ‘দশ বছরে ৯০ শতাংশ নির্বাচনে হেরেছে’, বিরোধী মুখ প্রসঙ্গে মমতার পথে কংগ্রেসকে খোঁচা পিকে-র

Prashant Kishor: বিগত গোয়া সফর থেকেই, মমতার কংগ্রেস বিরোধিতা জাতীয় রাজনীতিতে প্রাসঙ্গিকতা পেয়েছে। গোয়া সফরে মমতা কংগ্রেসকে বলেছিলেন, “বাংলায় ওরা আমার বিরুদ্ধে লড়েছে, আমি কি ওদের ফুলের মালা পরাব!” তারপর থেকেই জানাবাজারের কালীপুজোর উদ্বোধন হোক বা নবান্নের সভাঘর, বারবারই কংগ্রেস বিরোধিতায় সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

PK attacks congress: 'দশ বছরে ৯০ শতাংশ নির্বাচনে হেরেছে', বিরোধী মুখ প্রসঙ্গে মমতার পথে কংগ্রেসকে খোঁচা পিকে-র
বিজেপিকে নিয়ে বিস্ফোরক দাবি প্রশান্তের। গ্রাফিক্স: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 6:35 PM

নয়া দিল্লি: তিনি তৃণমূলের ভোট কুশলী। ২০২১ নির্বাচনে বাংলা নিয়ে করা তাঁর ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে গিয়েছিল। ১০০ আসনের গণ্ডি অতিক্রম করতে পারেনি বিজেপি, ৭৭ টি আসনেই ভেঙে চুরমার হয়েছিল ২০০ আসন জয়ের স্বপ্ন। বেশ কয়েকদিন ধরে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কংগ্রেস নিয়ে অবস্থান প্রসঙ্গে যখন উত্তপ্ত জাতীয় রাজনীতি, অনেকেই যখন মমতার এই অবস্থানের কারণ খুঁজতে ব্যর্থ ঠিক তখনই কংগ্রেস ইস্যুতে মুখ খুললেন প্রশান্ত কিশোর (Prashant Kishore)।

টুইটারে প্রশান্ত লেখেন, “শক্তিশালী বিরোধী ঐক্যে কংগ্রেস পরামর্শ অবশ্যই প্রয়োজন। কিন্তু কংগ্রেসর নেতা হওয়ার কোনও স্বর্গীয় অধিকার নেই। বিশেষত যখন শেষ দশ বছরে ৯০ শতাংশ নির্বাচনেই কংগ্রেস পরাজিত হয়েছে।” প্রশান্তের কিশোরেই এই মন্তব্য সামনে আসার পর নতুন করে জাতীয় রাজনীতিতে বিতর্ক দানা বেঁধেছে। প্রশ্ন উঠেছে, মমতা দেখানো পথেই মুখ খুললেন পিকে নাকি তাঁরই পরামর্শে মমতার এই কংগ্রেস বিরোধিতা?

বিগত গোয়া সফর থেকেই, মমতার কংগ্রেস বিরোধিতা জাতীয় রাজনীতিতে প্রাসঙ্গিকতা পেয়েছে। গোয়া সফরে মমতা কংগ্রেসকে বলেছিলেন, “বাংলায় ওরা আমার বিরুদ্ধে লড়েছে, আমি কি ওদের ফুলের মালা পরাব!” তারপর থেকেই জানাবাজারের কালীপুজোর উদ্বোধন হোক বা নবান্নের সভাঘর, বারবারই কংগ্রেস বিরোধিতায় সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুম্বইতে গিয়েও কার্যত একই সুর শোনা গিয়েছিল তৃণমূল সুপ্রিমোর গলায়।মুম্বইতে বিশিষ্টজনদের আয়োজিত এক কর্মসূচিতে তিনি বলেছিলেন, “যে রাজ্যে কংগ্রেস বিজেপিকে রুখতে ব্যর্থ সেখানেই ময়দানে নামবে তৃণমূল। আমি রাজনৈতিকভাবে বিজেপিকে দেশের বাইরে দেখতে চাই। বাংলায় যদি কংগ্রেস লড়াই করতে পারে তবে, তৃণমূল কেন গোয়াতে লড়াই করবে না!” নাম না করে এদিন রাহুল গান্ধীকেও কটাক্ষ করেছিলেন মমতা। তিনি বলেন, “বিদেশে থেকে দেশে রাজনীতি করা সম্ভব নয়।”

পিকের এই মন্তব্য প্রসঙ্গে কংগ্রেসের প্রতিক্রিয়া এসেছে। কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য টিভি ৯ বাংলাকে বলেন, “কে কী বলল তাতে আমাদের কিছু এসে যায়না। ১৩৭ বছর ধরে এখনও ভারতীয় রাজনীতির কেন্দ্র বিন্দুতে রয়েছে কংগ্রেস। গণতন্ত্রে মেনেই এখন কংগ্রেস বিরোধী দলে। সব দলই এক সময় দুর্বল হয়ে যায়। আবারও জনগণের সমর্থন নিয়ে শক্তিশালী হবে কংগ্রেস।”

বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, “পিকে একজন ভোট ব্যবসায়ী। ভোট হলেই তাঁর ব্যবসা বাড়ে। রাজনীতির দিক থেক দেখতে গেলে কংগ্রেস হোক বা তৃণমূল সকলকেই সর্বভারতীয় স্তরে বিজেপির সঙ্গে লড়তে হবে। আগামী ২০২৪ সালে লোকসভা নির্বাচনে আবারও কেন্দ্রে মোদী সরকার ক্ষমতায় আসবে। এই নিয়ে কোনও সন্দেহ নেই।”

আরও পড়ুন Rajya Sabha Update: কৃষক মৃত্যু, মুদ্রাস্ফীতির প্রতিবাদ, রাজ্যসভা ওয়াক আউট কংগ্রেস ও তৃণমূলের

আরও পড়ুন Bank Union Strike: আগামী সপ্তাহে দুদিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক ইউনিয়ন