‘সচ্চেও নয়, অচ্ছেও নয় মোদী সরকারের দিন’, কটাক্ষ রাহুলের

৪০ লক্ষ টাকার ব্যবসা দু'জন মানুষের হাতে চলে যাবে, আক্রমণ শানিয়ে বললেন রাহুল

'সচ্চেও নয়, অচ্ছেও নয় মোদী সরকারের দিন', কটাক্ষ রাহুলের
রাহুল গান্ধী ওয়ার্ধার সেবাগ্রাম আশ্রমে আয়োজিত চার দিনের সর্বভারতীয় কংগ্রেস কমিটির এক ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য পেশ করতে গিয়ে নিজের এই চিন্তাধারা সকলের সঙ্গে ভাগ করে নেন। দেশের সব রাজ্যের কংগ্রেস প্রতিনিধিরা এই কর্মসূচিতে অংশগ্রহন করেছেন। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 13, 2021 | 5:44 PM

নয়া দিল্লি: প্রায় আড়াই মাস অতিক্রান্ত। এখনও কৃষি আইন নিয়ে উত্তাপ কমেনি। ফের একবার সেই ‌ইস্যু নিয়েই সরব রাহুল গান্ধী। তাঁর কথায়, ‘এই আক্রমণ কৃষকদের উপর নয়, ভারতের ৪০ শতাংশ জনতার উপর।’

কৃষকদের ‘অন্নদাতা’ আখ্যা দিয়ে শুক্রবার রাজস্থানের এক জনসভা থেকে তিনি বলেন, “অন্নদাতাদের সঙ্গেই আমি ছিলাম, তাঁদের সমর্থনেই থাকব।” কৃষকেরা দেশের উন্নততর ভবিষ্যতের জন্য শান্তিপূর্ণভাবে এই আন্দোলন করছেন বলে উল্লেখ করেছেন তিনি।

আরও পড়ুন: দশপ্রহরণধারিণী মমতার হাতে বধ হবে দিল্লির মহিষাসুররা: অভিষেক

কৃষক আন্দোলনের প্রসঙ্গেই মোদী সরকারের ‘আচ্ছে দিন’ স্লোগানকে কটাক্ষ করেন তিনি। বলেন, “মোদী সরকারের দিন সাচ্চেও নয়, আচ্ছেও নয়।” রাজস্থানের পদ্মপুরায় এক জনসভায় একথা বলেন তিনি। তিনি পরিসংখ্যান দিয়ে বলেন, “দেশের ৪০ শতাংশ মানুষ দেশের সমস্ত মানুষকে অন্ন জোগান।” কৃষি সম্পর্কে তাঁর মন্তব্য, এটি ৪০ লক্ষ কোটির ব্যবসা। তিনি বলেন, “মনে রাখবেন, এই তিন বিল কার্যকর হলে এই ৪০ লক্ষ কোটি টাকার ব্যবসা দু’জন মানুষের কুক্ষিগত হয়ে যাবে।”

আরও পড়ুন: ‘আপনার পরিবার নিশ্চয়ই আপনার জন্য গর্বিত’, ট্রোলারকে একহাত নিলেন দীপিকা

মোদী সরকারের সঙ্গে একাধিকবার কৃষকদের বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বারবার কৃষকদের কথা বলার আর্জি জানাচ্ছেন। রাহুল গান্ধী এ দিনও কেন্দ্রের কাছে কৃষি বিল প্রত্যাহার করার আর্জি জানিয়ে বলেন, “কৃষকেরা আর কী কথা বলবে? আগে কৃষি বিল প্রত্যাহার করুন, তারপরই কৃষকেরা আপনার সঙ্গে কথা বলবে।”

বাজেটের আগে সর্বদলীয় বৈঠকের অধিবেশনেও নয়া কৃষি আইন নিয়ে মুখ খুলেছিলেন মোদী। বলেছিলেন, কৃষকেরা একটা ফোন করলেই পেতে পারেন কৃষিমন্ত্রীকে।

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার আগেই জানিয়েছেন সরকার ১৮ মাসের জন্য কৃষি বিল স্থগিত করতে রাজি। কিন্তু কৃষকরা তা মানতে চাইছে না। কৃষি আইন পুরোপুরি প্রত্যাহার ছাড়া আর কিছুই চায় না তারা।

এদিকে, শনিবার রাজ্যসভায় কৃষি আইন নিয়ে রাহুল গান্ধীকে আক্রমণ করে অর্থমন্ত্রী বলেন, “আমি ভেবেছিলাম রাহুল গান্ধী হয়তো বলবেন যে কৃষি আইন নিয়ে কংগ্রেস কেন ইউ টার্ন নিল। নিজের প্রচারপত্রে ওনারা কৃষিক্ষেত্রে পরিবর্তন নিয়ে কথা বললেও এখন সেই আইনেরই প্রতিবাদ করছেন। ভোটের জন্য তাঁরা কৃষি ঋণের লোভ দেখালেও মধ্য প্রদেশের মতো বহু রাজ্যেই সেই প্রকল্প চালু করা হয়নি।”