Weather Forecast: উঁকি দিচ্ছে কালো মেঘ, আজ থেকে আগামী তিনদিন ভারী বৃষ্টি হবে এই জায়গাগুলিতে

Weather Update: মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী চারদিন দক্ষিণ ভারতের প্রায় সব জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে।

Weather Forecast: উঁকি দিচ্ছে কালো মেঘ, আজ থেকে আগামী তিনদিন ভারী বৃষ্টি হবে এই জায়গাগুলিতে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 11:17 AM

নয়া দিল্লি: সপ্তাহের মাঝামাঝি সময়ে স্বস্তি জুগিয়েছে কালবৈশাখী। এবার সপ্তাহ শেষে আরও কিছুটা স্বস্তি জোগাবে বৃষ্টি। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিন হালকা থেকে ভারী বৃষ্টিতে ভাসবে প্রায় গোটা দেশই। ইতিমধ্য়েই প্রবেশ হয়েছে বর্ষার। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে নির্দিষ্ট সময়ের আগেই প্রবেশ করেছে বর্ষা। ধীরে ধীরে তা দক্ষিণ-পশ্চিম দিকে এগোচ্ছে। এরফলেই বঙ্গোপসাগরের উপকূল ধরে একাধিক জায়গায় বর্ষার অনুকূল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিন হালকা থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম- প্রায় গোটা দেশজুড়েই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আজ দিনভর পশ্চিমবঙ্গ ও লাগোয়া সিকিমে ভারী বৃষ্টিপাত হতে পারে। অসম ও মেঘালয়েও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৩ মে অবধি হালকা থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে বলেই জানানো হয়েছে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছিল, আগামী ১ জুন বর্ষার প্রবেশ হতে পারে। তবে তার আগেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষার প্রবেশ হয়েছে। বঙ্গোপসাগর উপকূল ধরে ঢুকতে শুরু করেছে মৌসুমী বায়ু। তবে এখনই মূল ভূখণ্ডে প্রবেশ করবে না বর্ষা। আরও কয়েকদিন সময় লাগবে বর্ষার প্রবেশ হতে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী চারদিন দক্ষিণ ভারতের প্রায় সব জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে। উত্তর প্রদেশ, রাজস্থানে আগামী ২২ ও ২৩ মে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ছত্তীসগঢ়েও আগামী চারদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে তাপপ্রবাহ থেকেও এখনই মুক্তি মিলছে না। আজ ও আগামিকাল উত্তর প্রদেশ, রাজস্থান ও মধ্য প্রদেশে বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। ঝাড়খণ্ড ও ছত্তীসগঢ়েও আগামিকাল থেকে পরপর দুইদিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কেরল, তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশেও তাপপ্রবাহ বইতে পারে। আগামী চারদিন কোঙ্গন অঞ্চলেও অস্বস্তিকর গরম ও চড়া তাপমাত্রা থাকবে বলে জানানো হয়েছে।