Weather Forecast: সপ্তাহের শুরুতেও কালো মেঘের ভ্রূকূটি, কবে অবধি চলবে বৃষ্টির দাপট, জানাল আবহাওয়া দফতর

Weather Update: রবিবারের মতো সোমবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  মুর্শিদাবাদ, নদিয়া পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে  বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Weather Forecast: সপ্তাহের শুরুতেও কালো মেঘের ভ্রূকূটি, কবে অবধি চলবে বৃষ্টির দাপট, জানাল আবহাওয়া দফতর
আজও জারি থাকবে বৃষ্টির দাপট। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 9:14 AM

নয়া দিল্লি: সপ্তাহের শুরুর দিনেও রেহাই নেই বৃষ্টি (Rainfall) থেকে। আজও দিনভর হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এমনটাই জানাল আবহাওয়া দফতর (Weather Update)। শুধুমাত্র রাজ্যেই নয়, দেশের বিভিন্ন প্রান্তেই আগামী দুই-তিনদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর (IMD)। উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টিপাতের সঙ্গে  বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানানো হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে। এর প্রভাবে ২০ তারিখ অবধি মধ্য়, পশ্চিম ও দক্ষিণ ভারতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু জায়গায় আগামী ২১ মার্চ অবধি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পূর্ব ইরান ও সংলগ্ন আফগানিস্তানের উপরে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে দেশে পশ্চিমি ঝঞ্চা তৈরি হয়েছে। পূর্ব রাজস্থানের উপরেও একটি ঘূর্ণাবর্ত রয়েছে, এটি বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম উপকূল অবধি বিস্তৃত হয়েছে। এর ফলে পঞ্জাব থেকে শুরু করে কর্নাটক অবধি ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ২০ মার্চ অবধি পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগঢ়, দিল্লি, উত্তর প্রদেশ, রাজস্থানে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরাখণ্ডেও আগামী ২১ মার্চ অবধি শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে হিমাচল প্রদেশ, পূর্ব ও পশ্চিম রাজস্থান, উত্তর প্রদেশেও। গুজরাট, মহারাষ্ট্র,  মধ্য প্রদেশ, ছত্তীসগঢ়েও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সবথেকে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কেরল, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, কর্নাটক, উত্তর তামিলনাড়ুতে। এই রাজ্যগুলিতে বৃষ্টির পাশাপাশি ঝড়, বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।

অন্যদিকে, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, রবিবারের মতো সোমবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  মুর্শিদাবাদ, নদিয়া পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে  বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও আগামী ২৪ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষত, মালদা, দুই দিনাজপুর এবং কোচবিহারে বৃষ্টি বেশি হবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে মঙ্গলবার থেকে ধীরে-ধীরে বৃষ্টিপাতের পরিমাণ কমবে এবং ধীরে-ধীরে আবহাওয়ার উন্নতি হবে। বুধবার কোথাও হালকা দু-এক পশলা বৃষ্টি হলেও বৃহস্পতিবার অর্থাৎ ২৩ তারিখ থেকে দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।