এক মাসে ২০ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট ‘ব্যান’ হোয়াটসঅ্যাপের! রিপোর্ট দিয়ে জানাল সংস্থা

WhatsApp: ভারতে হোয়াটসঅ্যাপ ইউজারের সংখ্যা প্রায় ৪০ কোটির কাছাকাছি।

এক মাসে ২০ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট 'ব্যান' হোয়াটসঅ্যাপের! রিপোর্ট দিয়ে জানাল সংস্থা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 11:19 PM

নয়া দিল্লি: এক মাসের মধ্যে ২০ লক্ষ ভারতীয়র অ্যাকাউন্ট ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। অনলাইনে হেনস্তা রুখতে ও ইউজারদের সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে। বৃহস্পতিবার এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের তরফে একটি রিপোর্টে এই তথ্য তুলে ধরা হয়েছে।

দেশের নয়া তথ্য প্রযুক্তি আইন অনুযায়ী, যে সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্মে ৫০ লক্ষের বেশি ইউজার রয়েছে তাদের প্রত্যেক মাসে এই রিপোর্ট জমা দিতে হবে। যেখানে সংস্থাটিকে জানাতে হবে, এক মাসে তারা কী কী অভিযোগ পেয়েছে এবং সেই অভিযোগের ভিত্তিতে কর্তৃপক্ষ কী পদক্ষেপ করেছে।

বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, তাদের প্রধান লক্ষ্যই হল বৃহৎ পরিসরে যা ক্ষতিকারক, তেমন হিংসার বার্তা আটকানো। একইসঙ্গে অবাঞ্চিত বার্তা প্রেরকদের গতিবিধি রোখা। এর জন্য উন্নত তথ্য প্রযুক্তির সাহায্য নিয়েছে তারা। চলতি বছরের ১৫ মে থেকে ১৫ জুন অবধি এমন বহু অভিযোগ এসেছে।

ভারতে হোয়াটসঅ্যাপ ইউজারের সংখ্যা প্রায় ৪০ কোটির কাছাকাছি। এর মধ্যে ২০ লক্ষ অ্যাকাউন্টের গতিবিধি শক্ত হাতে প্রতিহতও করেছে তারা। হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, ৯৫ শতাংশের বেশি ব্যান করা হয়েছে ‘বাল্ক মেসেজ’ পাঠানোর জন্য। গত ২৬ মে থেকে নয়া তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী, গুগল, কু, টুইটারও তাদের সার্বিক রিপোর্ট জমা দিয়েছে। ইনস্টাগ্রাম, ফেসবুকও রয়েছে সে তালিকায়। আরও পড়ুন: লোকসভা অধিবেশনের আগে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী, একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা