Kashmir: উন্নয়নের গতি স্তব্ধ হতে দেব না, কাশ্মীরে শাহি উবাচ

Amit Shah, Jammu Kashmir Article 370, কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের (Article 370) পর এটাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিতের প্রথম কাশ্মীর সফর। ২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাল্মীকি, পাহাড়ি, গুজ্জর, পশ্চিমবঙ্গের উদ্বাস্তু সহ সকলকেই যথাযথ মর্যাদা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Kashmir: উন্নয়নের গতি স্তব্ধ হতে দেব না, কাশ্মীরে শাহি উবাচ
উত্তর প্রদেশ সফরে অমিত শাহ। ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Oct 24, 2021 | 5:05 PM

নয়া দিল্লি: রবিবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (HM Amit Shah) কাশ্মীর (Kashmir) সফর দ্বিতীয় দিনে পদার্পণ করলো। এক অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কাশ্মীরে লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহা (Manoj Sinha) এবং কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের (Jitendra Singh) নেতৃত্বে উন্নয়নের এক নতুন যুগ শুরু হয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন আগের সরকারকে নিশানা করে অমিতের অভিযোগ, উন্নয়ন নিয়ে জম্মু ও কাশ্মীরের সঙ্গে বৈষম্যমূলক আচরণের দিন শেষ। প্রশাসন সমগ্র দেশের সঙ্গে তাল মিলিয়ে জম্মু কাশ্মীর ও লাদাখের উন্নয়নে বদ্ধ পরিকর।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের (Article 370) পর এটাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিতের প্রথম কাশ্মীর সফর। ২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাল্মীকি, পাহাড়ি, গুজ্জর, পশ্চিমবঙ্গের উদ্বাস্তু সহ সকলকেই যথাযথ মর্যাদা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এদিন জম্মুতে ইন্ডিয়ান ইনসটিটিউট অব টেকনোলজির (IIT, Jammu) নতুন ক্যাম্পাস উদ্বোধন করেন অমিত শাহ। এই পরেই ভগবতী নগর মাঠে সমবেত জনতার উদ্দেশে বক্তব্য রাখেন তিনি। সেখানে তিনি জানান, অনেকেই এই অঞ্চলের উন্নয়নের কাজকে স্তব্ধ করে দেওয়ার চক্রান্ত করছে, কিন্তু সরকার তাদের সব ধরনের চক্রান্ত ব্যর্তকরে দিয়েছে। অমিত শাহ বলেন “কাশ্মীর বৈষ্ণ দেবী মাতার পুণ্যভূমি, এই মাটি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আত্মত্যাগের মাটি। উন্নয়নের যাত্রাপথে কোনও ধরনের অন্তর্ঘাত আমরা বরদাস্ত করব না। আমি জম্মু কাশ্মীরে এটাই বলার জন্য এসেছি অন্যায় অবিচারের দিন শেষ। কেউ আর আপনাদের সঙ্গে অবিচার করতে পারবে না। ”

বিরোধীদের নিশানা করে অমিত বলেন ” অনেকই কাশ্মীরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছেন। ২০০৪ থেকে ২০১৪ অবধি উপত্যকায় ২,০৮১ জনের মৃত্যু হয়েছে। প্রত্যেক বছর গড়ে ২০৮ জনকে হত্যা করা হয়েছে। ২০১৪ থেকে ২০২১ অবধি মৃতদের সংখ্যাটা কমে ২৩৯ হয়েছে। আমরা এতেও সন্তুষ্ট নই। আমরা এমন একটি পরিবেশ তৈরি করতে চাই যেখানে সন্ত্রাসবাদের কবলে পরে মানুষের প্রাণহানি হবে না।”

কাশ্মীরের আগের শাসকদের নিশানা করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন ” তিনটি পরিবার মিলে কাশ্মীরকে ধ্বংসের পথে নিয়ে গিয়েছে। তারাই এখন আমাদের প্রশ্ন করছে। আমি যদি এখন তাদের জিজ্ঞাসা করি, আপনাদের এতদিনের শাসনকালে আপনরা কী করলেন? জম্মু কাশ্মীরের সাধারণ মানুষ জানতে চায় এই দীর্ঘ সময় ধরে আপনারা কী কী কাজ করেছেন।”

উল্লেখ্য, গতকাল কাশ্মীরে পৌঁছেই একের পর এক জঙ্গি হানা, বিচ্ছিন্নতাবাদীদের আস্ফালন, জঙ্গি হানায় নাগরিকদের মৃত্যু, সীমান্তবর্তী এলাকায় বেআইনি অনুপ্রবেশ সহ বিভিন্ন বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে পৌরহিত্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এনকাউন্টার ও সন্ত্রাস বিরোধী অভিযান নিয়ে ব্যাখ্যাও চেয়েছেন।

আরও পড়ুন Madhyapradesh: মা যখন খুনি! ইন্টারনেট সার্চ করে নিজের শিশু কন্যাকে হত্যায় ধৃত মহিলা