Yogi Takes Oath As CM: মুখ্যমন্ত্রী পদে দ্বিতীয়বার শপথ যোগীর, মঞ্চে বসে প্রধানমন্ত্রীর মুখে ‘যুদ্ধ জয়ের’ স্মিত হাসি

Yogi Adityanath: এবারের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন শুধুমাত্র যোগী আদিত্যনাথই নয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লড়াইও ছিল। নির্বাচন ঘোষণার আগে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধনে ঘনঘন উত্তর প্রদেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।

Yogi Takes Oath As CM: মুখ্যমন্ত্রী পদে দ্বিতীয়বার শপথ যোগীর, মঞ্চে বসে প্রধানমন্ত্রীর মুখে 'যুদ্ধ জয়ের' স্মিত হাসি
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 5:18 PM

লখনউ: কয়েকদিন আগেই বিধান পরিষদের সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছিলেন যোগী আদিত্যনাথ (UP Chief Minister Yogi Adityanath) কারণ এবারের বিধানসভা নির্বাচনে দেশের সর্ববৃহৎ রাজ্যের জনগণ তাঁরই নেতৃত্বের ওপর আস্থা রেখেছে। শুধুমাত্র তাই নয়, প্রথমবার বিধানসভা নির্বাচনে লড়াই করে নিজের খাসতালুক গোরক্ষপুর থেকে ১ লক্ষেরও বেশি ব্যবধানে নিকটবর্তী সমাজবাদী পার্টির প্রার্থীকে তিনি পরাজিত করেছেন। মুখ্যমন্ত্রী পদে শপথ তাঁর শপথ নেওয়া ছিল সময়ের অপেক্ষা। শুক্রবার লখনউয়ের বাজপেয়ী স্টেডিয়ামে লক্ষ লক্ষ সমর্থক এবং শীর্ষ বিজেপি নেতাদের উপস্থিতিতে রাজ্যের ২৪ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ বাক্য পাঠ করলেন যোগী আদিত্যনাথ। যোগী যখন শপথ বাক্য পাঠ করেন তখন মঞ্চে মুখে স্মিত হাসি নিয়ে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন যোগী আদিত্যনাথ সহ মোট ৫২ জন মন্ত্রী শপথ গ্রহণ করেন। এর মধ্যে ১৮ জন পূর্ণমন্ত্রী পদে এবং ৩৪ জন রাষ্ট্রমন্ত্রী পদে শপথ বাক্য পাঠ করেন। যোগী মন্ত্রিসভায় মহিলা মুখের সংখ্যা ৩ জন।

এবারের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন শুধুমাত্র যোগী আদিত্যনাথই নয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লড়াইও ছিল। নির্বাচন ঘোষণার আগে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধনে ঘনঘন উত্তর প্রদেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। মঞ্চ থেকে রাজ্যের জণগণের উদ্দেশে তাঁকে বারবার ইঙ্গিতপূর্ণ বার্তা দিতে শোনা গিয়েছে। ভারতীয় রাজনীতিতে কথিত আছে, “দিল্লির রাস্তা উত্তর প্রদেশ হয়ে যায়।” ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতেও তাই এই নির্বাচন ভীষণ গুরুত্বপূর্ণ ছিল। খোদ প্রধানমন্ত্রী উত্তর প্রদেশের বারাণসী থেকে নির্বাচিত সাংসদ, তার ওপর হাথরস, লখিমপুরের মতো ঘটনায় যখন বিরোধীর থেকে শুরু করে বিজেপির অনেকেই যোগীর নেতৃত্ব ও রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলেছিল, তখন যোগীর ওপরই আস্থা রেখেছিলেন মোদী। তাই এবারের নির্বাচনে বিজেপি হারলে তাঁর দায় সরাসরি মোদীর ওপর গিয়ে পড়ত।

এদিন যোগীর শপথ ঘিরে লখনউ জুড়ে ছিল সাজ সাজ রব। যোগীর মঞ্চ ছিল যে চাঁদের হাট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জে পি নাড্ডা ছাড়াও একাধিক প্রথমসারির কেন্দ্রীয় মন্ত্রীকে মঞ্চে দেখা গিয়েছে। বিজেপি শাসিত সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। অনেকেই উপস্থিত ছিল। বেশ কয়েকদিন ধরে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে বিজেপির সম্পর্কের অবনতি কথা নিয়ে চর্চা শুরু হয়েছিল। কিন্তু এদিন শপথ গ্রহণের মঞ্চে তাঁকে প্রথমসারিতে বসে থাকতে দেখা গিয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ও পূর্ণমন্ত্রীরা আলাদাভাবে শপথ নিলেও রাষ্ট্রমন্ত্রীরা একসঙ্গে শথথ বাক্য পাঠ করেন।

আরও পড়ুন India-China Discussion: ‘সেনা প্রত্যাহার করলে তবেই চিনে যাব’, জিনপিংয়ের মন্ত্রীকে সাফ জানালেন ডোভাল