দলে জীতিন আসতেই মোদীর শরণাপন্ন যোগী, নেপথ্যে কী?

বৃহস্পতিবার বিজেপির প্রাক্তন সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করবেন যোগী।

দলে জীতিন আসতেই মোদীর শরণাপন্ন যোগী, নেপথ্যে কী?
ফাইল চিত্র

নয়া দিল্লি: উত্তর প্রদেশে (Uttar Pradesh) ১ বছরের মধ্যে বিধানসভা নির্বাচন। মহামারিকালে গঙ্গায় মৃতদেহ ভাসা কিংবা হাসপাতালে অক্সিজেন পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাবমূর্তিতে আঘাত লেগেছে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। তাই নির্বাচন নিয়ে কিছুটা চিন্তিত বিজেপি শিবির। তার মধ্যেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন জীতিন প্রসাদ।

এর মধ্যেই দিল্লিতে ম্যারাথন বৈঠকের জন্য গেলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার বিজেপির প্রাক্তন সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করবেন যোগী। শুক্রবার তাঁর সঙ্গে বৈঠক রয়েছে নরেন্দ্র মোদীর। যোগীর ভাবমূর্তিতে আঘাত লেগেছে। প্রকাশ্যে সরকারের সমালোচনা করছেন তাঁরই দলের সাংসদ বিধায়করা। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে যোগীর বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

বিশ্লেষকদের মতে, আগামী নির্বাচনে ব্রাহ্মনদের যোগীর পক্ষে আনার কাজ করবেন জীতিন প্রসাদ। অন্যদিকে প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ প্রাক্তন আমলা একে শর্মাও রাজ্যে বড় পদ পেতে চলেছেন। তিনিও ব্রাহ্মন। সব মিলিয়ে উত্তর প্রদেশে নেতৃত্বের ভাবমূর্তি ঠিক করতে ও নির্বাচনকে সামনে রেখে সংগঠন সাজাতে মাঠে নেমে পড়লেন যোগী। কিন্তু মহামারিকালে যেভাবে উত্তর প্রদেশ বারবার সমালোচনার মুখে পড়েছে, সেখানে জীতিন প্রসাদ বা একে শর্মারা কি ভাবমূর্তি ফেরাতে পারবেন? এর উত্তর দেবে সময়। কিন্তু যোগী কেন্দ্রের সঙ্গে আলোচনা করেই পদক্ষেপ করবেন, তা স্পষ্ট।

আরও পড়ুন: রিলিজ করছে সুশান্তের মৃত্যু নিয়ে সিনেমা, ছাড়পত্র দিল্লি হাইকোর্টের