Corona in Kolkata: এবার ইনস্টিটিউট অব অপথালমোলজি! একসঙ্গে আক্রান্ত ১০ চিকিৎসক

Corona in Kolkata: কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। চিন্তায় ফেলছে পজিটিভিটি রেট। তবে শহর জুড়ে চিকিৎসকেরা যে ভাবে আক্রান্ত হচ্ছেন তাতে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

Corona in Kolkata: এবার ইনস্টিটিউট অব অপথালমোলজি! একসঙ্গে আক্রান্ত ১০ চিকিৎসক
চিকিৎসকদের মধ্যে বাড়ছে সংক্রমণ। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 11:36 AM

কলকাতা : শহরে করোনা আক্রান্তের সংখ্যা কার্যত উদ্বেগজনক চেহারা নিয়েছে গত কয়েকদিনে। আক্রান্তের সংখ্যা প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তবে সবথেকে উদ্বেগের বিষয় হল, শহরে একাধিক হাসপাতালে আক্রান্ত হচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যাকর্মীরা। প্রথমে আর আহমেদ ডেন্টাল কলেজ, তারপর চিত্তরঞ্জন শিশু সেবা সদন। আর এবার রিজিওনাল ইনস্টিটিউট অব অপথালমোলজি। একই সঙ্গে আক্রান্ত ১০ চিকিৎসক।

কলকাতার রিজিওনাল ইনস্টিটিউট অব অপথালমোলজিতে প্রতিনিয়ত চোখের নানারকম সমস্যা নিয়ে আসেন প্রচুর মানুষ। অস্ত্রোপচারের পাশাপাশি চোখের যে কোনও সমস্যার চিকিৎসা হয় এখানে। সেই প্রতিষ্ঠানে আচমকা একসঙ্গে এতজন করোনা আক্রান্ত হওয়ায় স্বাভাবিকভাবেই পরিষেবা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। জানা গিয়েছে, ১০ চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছে। এ ছাড়া আরও ১০ জন চিকিৎসকের উপসর্গ রয়েছে, তাই তাঁদের করোনা পরীক্ষা করাতে বলা হয়েছে। চিকিৎসকেরা এ ভাবে আক্রান্ত হলে ওই প্রতিষ্ঠানে চোখের অস্ত্রোপচার বন্ধ হয়ে যেতে পারে।

চিত্তরঞ্জন শিশু সেবা সদনে ৩৬ জন চিকিৎসক-স্বাস্থ্যকর্মী কোভিড পজিটিভ

রবিবার সকালেই জানা গিয়েছিল চিত্তরঞ্জন শিশু সেবা সদনে ২৪ জন চিকিৎসক-স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। সেই সংখ্যাটাই সন্ধ্যায় বেড়ে ৩৬ হয়ে যায়। এই ৩৬ জনের মধ্যে জুনিয়র চিকিৎসক রয়েছেন ২৪ জন। মেডিক্যাল অফিসার রয়েছেন ৪ জন। সিনিয়র চিকিৎসক রয়েছেন ২ জন। অ্যাসিস্ট্যান্ট সুপার রয়েছেন ২ জন। এছাড়াও ৩ জন নার্সিং স্টাফ ও ১ জন অফিস স্টাফ এই মুহূর্তে কোভিড পজিটিভ।

একটা হাসপাতালে এতজন স্বাস্থ্যকর্মী একসঙ্গে করোনা আক্রান্ত হওয়ার খবর স্বাভাবিকভাবেই নতুন করে বাড়িয়েছে উদ্বেগ। একইসঙ্গে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে সোমবার সেখানে পরিষেবা সাময়িক স্থগিত রেখে স্যানিটাইজ করা হবে। অর্থাৎ যে রোগীরা সেখানে ভর্তি রয়েছে, তাদের ভর্তি চিকিৎসা হবে তবে স্বাভাবিক পরিষেবায় কিছুটা রাশ টেনে চিকিৎসা দেওয়া হবে।

আর আহমেদ ডেন্টাল কলেজে আক্রান্ত বহু

প্রথমেই উদ্বেগ তৈরি হয় শিয়ালদহের আর আহমেদ ডেন্টাল কলেজ হাসপাতালে। এখনও পর্যন্ত আর আহমেদে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২১ জন। সেই সংখ্যা আরও বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবারই ১৩ জন করোনা আক্রান্ত হয়েছিলেন আর আহমেদ ডেন্টাল কলেজে। শুক্রবার সেই সংখ্যার সঙ্গে যুক্ত হয় আরও ৮। মোট ২১ জনের মধ্যে চিকিৎসক থেকে নার্সিং স্টাফ, রয়েছেন সকলেই। মূলত দাঁতের চিকিৎসা হয় এই হাসপাতালে। বহু রোগীর আনাগোনা রয়েছে প্রতিনিয়ত।

আরও উদ্বেগের কারণ, এই হাসপাতালে হস্টেল রয়েছে আর সেই হস্টেলগুলি বেশি করে প্রভাবিত হচ্ছে। হস্টেলের আবাসিকরা সংক্রমিত হচ্ছেন। এমন কী লেডিস হস্টেল সুপারের ১৪ বছরের মেয়ে পর্যন্ত কোভিড পজিটিভ। আর আহমেদ ডেন্টাল কলেজের সঙ্গে যুক্ত পশ্চিমবঙ্গ ডেন্টাল কাউন্সিলের সভাপতি রাজু বিশ্বাসও কোভিড পজিটিভ। তিনি জানান, ১০০ থেকে ১০৩ জ্বর উঠেছে প্রায় সকলেরই। সঙ্গে সারা শরীরে অসহ্য যন্ত্রণা রয়েছে।

আরও পড়ুন : Local Train: ‘লাস্ট ট্রেন ৭টায়’! নেট দুনিয়ায় ঘুরছে যাত্রীদের একাধিক প্রশ্ন, বিভ্রান্তি কাটাতে রেলের ব্যাখ্যা