Child Death: বিসি রায় হাসপাতালে আরও ৪ শিশুর মৃত্যু

BC Roy Hospital: মঙ্গলবার রাত থেকে কলকাতার বিসি রায় শিশু হাসপাতালে (BC Roy Hospital) চার জন শিশুর মৃত্যু হয়েছে।

Child Death: বিসি রায় হাসপাতালে আরও ৪ শিশুর মৃত্যু
বিসি রায় শিশু হাসপাতাল চত্বরে রোগীর পরিজনরা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 5:28 PM

কলকাতা: জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রাজ্যে শিশু মৃত্যুর (Child Death) সংখ্যার উপর এখনও পুরোপুরি লাগাম টানা যাচ্ছে না। মঙ্গলবার রাত থেকে কলকাতার বিসি রায় শিশু হাসপাতালে (BC Roy Hospital) চার জন শিশুর মৃত্যু হয়েছে। গতরাতে যে দুই শিশুর মৃত্যু হয়েছে, তাদের মধ্যে একজনের বাড়ি রাজারহাটে এবং অন্যজনের বাড়ি ইছাপুরে। রাজারহাটের ওই শিশুর বয়স ছিল এক বছর দুই মাস এবং ইছাপুরের শিশুর বয়স ছিল মাত্র আড়াই মাস। দুই শিশুই জ্বর, সর্দি-কাশি জনিত সমস্যা নিয়ে আইসিইউতে ভর্তি ছিল। মঙ্গলবার গভীর রাতে ওই দুই শিশুর মৃত্যু হয়।

এদিকে বুধবারও আরও দুই শিশুর মৃত্যু হয়েছে বিসি রায় শিশু হাসপাতালে। উত্তর ২৪ পরগনার বাদুরিয়ার বাসিন্দা ৪ মাসের এক শিশুকন্যার মৃত্যু হয়েছে। জ্বর, শ্বাসকষ্ট, খিঁচুনি সংক্রান্ত সমস্যায় ভুগছিল ওই শিশু। গত পাঁচ দিন ধরে হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিল। আজ তার মৃত্যু হয়েছে। অন্যদিকে নদিয়ার নাকাশিপাড়ার বাসিন্দা ১১ মাসের এক শিশুপুত্রও জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে গত পাঁচ দিন ধরে আইসিইউতে ভর্তি ছিল। এদিন তারও মৃত্যু হয়েছে। গতরাত থেকে এখনও পর্যন্ত চারজন শিশুর মৃত্যু হল বিসি রায় শিশু হাসপাতালে।

রাজ্যে সাম্প্রতিককালে শিশুদের মধ্যে জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট জনিত সমস্যা এক উদ্বেগের পরিস্থিতি তৈরি করেছে অভিভাবক-অভিভাবিকাদের মধ্যে। চাপ বাড়ছে বিসি রায় শিশু হাসপাতালের উপর। আর চিকিৎসক মহলের একাংশ মনে করছেন, এর অন্যতম একটি বড় কারণ হল অন্য হাসপাতাল থেকে রেফার করা। আর এই রেফার করার ফলেই যে অনেক শিশু প্রাণ হারাচ্ছে, সেটিও মনে করছেন চিকিৎসকদের একাংশ। দূরবর্তী হাসপাতালগুলি থেকে শিশুদের কলকাতায় রেফার করা যে অন্যতম সমস্যা তৈরি হচ্ছে, সে কথা খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছিলেন কিছুদিন আগে। এদিকে জেলা স্তরের সরকারি হাসপাতালগুলির পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে বিজেপি শিবির। কিছুদিন আগেই বিসি রায় হাসপাতালের সার্বিক পরিস্থিতির খোঁজখবর নিতে গিয়েছিলেন সজল ঘোষ সহ কলকাতার বিজেপি কাউন্সিলররা।