Food Department: একসঙ্গে খাদ্য দফতরের ২৫০ কর্মীকে জেলায় বদলি, প্রতিবাদে ফের কর্মবিরতির ডাক যৌথ মঞ্চের

Food Department: একই সঙ্গে তিনি এও বলেন, "খাদ্য ভবনের কর্মচারিরা ইতিমধ্যে এক হয়ে অবস্থান করছে। ওনারা উপরে অবস্থান করবেন। আর গেটের বাইরে অবস্থান করব। আগামী ২৪ ঘণ্টা এই অবস্থান চলবে।"

Food Department: একসঙ্গে খাদ্য দফতরের ২৫০ কর্মীকে জেলায় বদলি, প্রতিবাদে ফের কর্মবিরতির ডাক যৌথ মঞ্চের
খাদ্য ভবনে আজ কর্ম বিরতির ডাক (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2023 | 10:52 AM

কলকাতা: এখনও অধরা বকেয়া ডিএ (DA)। ফের কর্ম বিরতিতে সংগ্রামী যৌথ মঞ্চ। খাদ্য-ভবনে বুধবার কর্ম বিরতির ডাক মঞ্চের। বকেয়া ডিএ এবং স্বচ্ছ নিয়োগের দাবি ছাড়াও দফতরের কর্মী ছাটাই ও পথ অবলুপ্তির প্রতিবাদে খাদ্য-ভবনে (Food Department) এই কর্ম বিরতি। এই নিয়ে ১০৪ দিনে পড়ল যৌথ মঞ্চের অবস্থান।

আজ খাদ্য ভবনে কর্ম বিরতি চলবে। সেই কর্ম বিরতিতে যোগদান করবেন সংগ্রামী যৌথ মঞ্চের প্রতিনিধিরা। এই বিষয়ে আহ্বয়ক ভাস্কর ঘোষ বলেন, “গত পরশুদিন সন্ধ্যে ছ’টার সময় বিজ্ঞপ্তি জারি হয়। খাদ্য-ভবনে বর্তমানে কর্মী সংখ্যা সাড়ে ৭০০। তার মধ্যে আড়াইশো জনকে উদবৃত্ত ঘোষণা করা হয়। অথচ এই সাড়ে সাতশো জন কর্মচারি তাঁরা এমনি দিনে সাড়ে ৭টা থেকে ৮টার আগে বের হতে পারেনা কাজের চাপে। এর মধ্যে আড়াইশোটি পদ তুলে দিল। বর্তমানে খাদ্য দফতরে প্রায় সাড়ে ৯০০ পদ খালি রয়েছে। নিয়োগ হয়নি। সরকারি দফতরের নিয়ম অনুযায়ী, কোন পদে যদি ১০ বছর নিয়োগ না হয় তাহলে তা নিজে থেকে অবলুপ্ত হয়ে যায়। তাহলে ৯০০ ও আরও ২৫০ পদকে উদবৃত্ত ঘোষণা করে কর্মী সংকোচন করল মোট সাড়ে ১১০০। এই আড়াইশো জনকে জেলায় যে আড়াশো পদ খালি রয়েছে সেখানে পাঠানো হচ্ছে। অর্থাৎ সেখানেও আড়াইশো জনের চাকরি গেল। মোটে ১ হাজার ৪০০ জনের চাকরি একটা কলমের খোঁচাতে এই সরকার কেড়ে নিল।”

একই সঙ্গে তিনি এও বলেন, “খাদ্য ভবনের কর্মচারিরা ইতিমধ্যে এক হয়ে অবস্থান করছে। ওনারা উপরে অবস্থান করবেন। আর গেটের বাইরে অবস্থান করব। আগামী ২৪ ঘণ্টা এই অবস্থান চলবে।”

বস্তুত, সোমবার নবান্নর তরফে একটি নির্দেশিকা জারি করা হয়। সেখানে উল্লেখ করা হয়, তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়ে যাওয়ায় কর্মীদের চাহিদা কমেছে। খাদ্যভবনের সদর কার্যালয়ে এত বেশি কর্মীর আর প্রয়োজন নেই বলে উল্লেখ করা হয়েছে, সে কারণেই ডিরেক্টরেটের কর্মীদের জেলায় বদলি করা হচ্ছে। সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সরব হয়েছেন কর্মীরা।