কাস্তে-হাতুড়ি, লাল আর নয়! বড় সিদ্ধান্তের পথে ফরওয়ার্ড ব্লকের

All India Forward Bloc: ফরওয়ার্ড ব্লকের এই মুহূর্তে যে সাংগঠনিক পতাকা রয়েছে, তা পুরোপুরি লাল। লাল পতাকায় রয়েছে বাঘ ও কাস্তে-হাতুড়ি।

কাস্তে-হাতুড়ি, লাল আর নয়! বড় সিদ্ধান্তের পথে ফরওয়ার্ড ব্লকের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 3:27 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: দলীয় পতাকা থেকে কাস্তে-হাতুড়ি বাদ দিতে চলেছে সারা ভারত ফরওয়ার্ড ব্লক (ফব)। নেতাজি সুভাষচন্দ্র বসু নাগপুরে যে তেরঙা পতাকা তুলেছিলেন, যার মাঝখানে বাঘের অবয়ব! সেই ঝান্ডা পুনরায় ফিরিয়ে আনতে চলেছে ফব। আগামী ডিসেম্বরে ভুবনেশ্বর কাউন্সিল অনুষ্ঠিত হতে চলেছে। সেখানেই মূলত এই সিদ্ধান্ত গৃহীত হবে বলে ফরওয়ার্ড ব্লক সূত্রে জানা গিয়েছে।

ফরওয়ার্ড ব্লকের এই মুহূর্তে যে সাংগঠনিক পতাকা রয়েছে, তা পুরোপুরি লাল। লাল পতাকায় রয়েছে বাঘ ও কাস্তে-হাতুড়ি। এবার সেই লাল ছেড়ে অন্য ভোল ফব-এর। শ্রমজীবী ও কৃষিজীবীদের প্রতীক কাস্তে-হাতুড়ি থেকে এবার সরে দাঁড়াচ্ছে তারা। বদলে ফব-এর পতাকায় আসছে জাতীয়তাবাদের রং।

একের পর এক ভোটে ভরাডুবি হয়েছে বামেদের। প্রতিটি শরিক দলই এই ধাক্কা খেয়েছে। তাই এবার সেই ভরাডুবিকে সামাল দিতে জাতীয়তাবাদকে আঁকড়ে ধরতে চাইছে ফরওয়ার্ড ব্লক। একই সঙ্গে হঠাৎই কমিউনিজমে বিশ্বাসী ফব-এর পতাকা থেকে লাল উধাও হওয়া এবং জাতীয়বাদ মূর্ত হয়ে ওঠা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনও কেউ কেউ বলছেন, বিজেপিকে প্রতিহত করতেই কি এরকম ভাবনা ফরওয়ার্ড ব্লকের?

(বাঁ দিকে) নতুন পতাকা যা হতে চলেছে। যা রয়েছে এখন (ডানদিকে)।

এই প্রশ্নকে ভিত্তিহীন বলে দাবি করেছে ফরওয়ার্ড ব্লকের বঙ্গ নেতৃত্ব। দলের নেতৃত্বের স্পষ্ট বক্তব্য, একেবারেই এরকম কিছু নয়। বিজেপির জাতীয়তাবাদ হিন্দুত্বের জাতীয়তাবাদ। এর সঙ্গে ফব-এর পতাকা বদলের কোনও সম্পর্কই নেই। দলের অন্দরের আলোচনায় এমনও উঠে এসেছে, গোটা বিশ্ব জুড়েই ‘কমিউনিস্ট ইন্টারন্যাশনাল’ ধাক্কা খাচ্ছে। গ্রহণযোগ্যতা ক্রমশই কমছে। এই সময় জাতীয়তাবাদের প্রয়োজন রয়েছে। কোনও একটা নির্দিষ্ট বিষয়কে আঁকড়ে ধরার কারও কারও মধ্য়ে প্রবণতা রয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন প্রয়োজন। সে কারণেই এই ভাবনা।

ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেণ চট্টোপাধ্যায়ের বক্তব্য, “নতুনত্বের দিকে মানুষের সব সময় আকর্ষণ থাকে। মানুষের কাছে জাতীয়তাবাদকে তুলে ধরতেই আমাদের এরকম ভাবনা।” প্রসঙ্গত কেউ কেউ বলছেন, যে ভাবে ক্রমাগত বামপন্থা প্রশ্নের মুখে পড়ছে, সেখানে অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইটা প্রবল। এবার সেই লড়াইয়ে জাতীয়তাবাদকেই আশ্রয় করেই এগোতে চাইছে ফব বলে মনে করছে রাজনৈতিক মহল। আরও পড়ুন: জোকা-মাঝেরহাট মেট্রো নিয়ে আশার আলো, আগামী বছরই চালু হতে পারে পরিষেবা