কলকাতা স্টক এক্সচেঞ্জও বন্ধের পরিকল্পনা? কেন্দ্রীয় মন্ত্রীকে অমিত মিত্রের চিঠিতে উঠে এল ইঙ্গিত

একইসঙ্গে কলকাতা থেকে টি বোর্ড, ডিভিসি ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানির দফতর সরানোর আশঙ্কাও প্রকাশ করেন অমিত মিত্র (Amit Mitra)।

কলকাতা স্টক এক্সচেঞ্জও বন্ধের পরিকল্পনা? কেন্দ্রীয় মন্ত্রীকে অমিত মিত্রের চিঠিতে উঠে এল ইঙ্গিত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 6:50 AM

কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অব ইন্ডিয়া বা সেল (SAIL)-র কাঁচামাল বিভাগের দফতর কলকাতা থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতায় কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে দ্বিতীয় চিঠি দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। সেই চিঠিতেই প্রায় শতাব্দী প্রাচীন কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধ হওয়ার পরিকল্পনার আশঙ্কাও তুলে ধরেন রাজ্যের অর্থমন্ত্রী।

চিঠিতে অমিত মিত্র লেখেন, এই কেন্দ্র সরকার ক্ষমতায় আসার পর এমন বহু সরকারি প্রতিষ্ঠানের সদর দফতর কলকাতা থেকে সরাতে চাইছে বা তুলে দিচ্ছে যেগুলির কোনওটা অর্ধ শতাব্দী প্রাচীন, কোনওটা আবার ১০০ ছুঁয়েছে। সে প্রসঙ্গেই অমিত মিত্র তুলে ধরেন কলকাতা টি বোর্ড, কলকাতা স্টক এক্সচেঞ্জ, জাতীয় বিমা কোম্পানি, ডিভিসির সদর দফতরের প্রসঙ্গ।

কলকাতা স্টক এক্সচেঞ্জ (সিএসই) ১৯০৮ সালে প্রতিষ্ঠিত। কলকাতার গর্বের ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে রয়েছে এই নাম। কিন্তু ২০১৭ সালে তখনকার সেবি চেয়ারম্যান ইউ কে সিনহা কলকাতায় এক অনুষ্ঠানে যোগ দিতে এসেই ইঙ্গিত দিয়েছিলেন, সিএসই এখান থেকে গুটিয়ে নেওয়া হবে। তিনি বলেছিলেন, কলকাতা স্টক এক্সচেঞ্জ টিকে থাকার কোনও সম্ভাবনা তিনি দেখতে পাচ্ছেন না। দেশের ১৯টি স্টক এক্সচেঞ্জ আগেই বন্ধ হয়েছে। তবে সিএসই চাঙ্গা করার পথও যে খোলা রয়েছে, সেদিন তাও বলেছিলেন তৎকালীন সেবি চেয়ারম্যান।

আরও পড়ুন: ‘৩৭০’ কাঁটা টপকিয়ে উপত্যকার উন্নয়নে নজর নমোর, আগামী সপ্তাহেই হতে পারে সর্বদলীয় বৈঠক

কিন্তু শুক্রবার অমিত মিত্র কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে যে চিঠি লিখেছেন, তাতে তিনি কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কাই তুলে ধরেন। লেখেন, ‘কলকাতা থেকে টি বোর্ড, ডিভিসি ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানির দফতর সরানোর আশঙ্কা রয়েছে। কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধ হয়ে যেতে পারে। এই ধরনের আইকনিক প্রতিষ্ঠানের সদর দফতর যাতে কলকাতা থেকে না সরানো হয় বিবেচনা করে দেখুন।’