Antibiotic Side Effects: অ্যান্টিবায়োটিক বেশি খেলেই বিপদ, কিন্তু কম খেলে কী হয় জানেন তো?

Antibiotic Side Effects: জানা গিয়েছে, ৩২০০০ রোগীর ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন বিশেষজ্ঞরা। আর এই ধরনের অ্যান্টিবায়োটিক ব্যবহারে প্রথম সারিতে আছে বাংলা। সুতরাং প্রশ্ন উঠছে, স্বাস্থ্যের হাল নিয়ে।

Antibiotic Side Effects: অ্যান্টিবায়োটিক বেশি খেলেই বিপদ, কিন্তু কম খেলে কী হয় জানেন তো?
Follow Us:
| Updated on: Jun 27, 2024 | 6:48 PM

কলকাতা: ধার কমে যাচ্ছে অ্যান্টিবায়োটিকের। মুড়ি-মুড়কির মতো অ্যান্টিবায়োটিক খাওয়া বন্ধ করুন। আমরা বলছি না, এ কথা বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। শুধু তাই নয়, সরকারি নির্দেশিকা জারি করে রাশ টানা হচ্ছে অ্য়ান্টিবায়োটিকের ব্যবহারে। এভাবেই ৫০টি ওষুধের যথেচ্ছ ব্যবহার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। চিকিৎসকেরা বলছেন, অ্যান্টিবায়োটিক যেমন বেশি খাওয়া ভাল নয়, আবার কম খাওয়াও ভাল নয়। বিশেষজ্ঞরা বলছেন, এ বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন চিকিৎসকদেরও।

অনেকেই বলবেন, প্রেসক্রিপশনে চিকিৎসক যদি অ্যান্টিবায়োটিকের কথা লিখে দেন, তাহলে তো রোগী খেতে বাধ্য হন। এমন অভিযোগও উঠছে। দরকার না হলেও চিকিৎসকেরা লিখে দিচ্ছেন অ্যান্টিবায়োটিক। তাই ওই ওষুধের ব্যবহার নিয়ে এবার বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করল রাজ্য স্বাস্থ্য দফতর। ২০ জন বিশেষজ্ঞের কমিটি ওই ৫০টি ওষুধের তালিকা তৈরি করেছে।

জানা গিয়েছে, ৩২০০০ রোগীর ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন বিশেষজ্ঞরা। আর এই ধরনের অ্যান্টিবায়োটিক ব্যবহারে প্রথম সারিতে আছে বাংলা। সুতরাং প্রশ্ন উঠছে, স্বাস্থ্যের হাল নিয়ে।

এই প্রসঙ্গে বিশিষ্ট চিকিৎসক দীপ্তেন্দ্র সরকার জানান, মডার্ন মেডিসিন বিষয়ে যাঁরা বিশেষজ্ঞ, তাঁরা এই ধরনের ওষুধ আর দিচ্ছেন না। তবে এখনও অনেকের এই প্রবণতা আছে। চটজলদি ফল পাওয়ার জন্য অনেকে অ্যান্টিবায়োটিক ব্যবহার করে থাকেন। চিকিৎসকদের সতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

সেই সঙ্গে চিকিৎসক আরও মনে করিয়ে দিয়েছেন, অ্যান্টিবায়োটিকের প্রপার কোর্স শেষ করতে হবে। তিনি বলেন, “অ্যান্টিবায়োটিক কমদিন খেয়ে বন্ধ করে দিলে, যে সব ব্যাকটিরিয়া বেঁচে গেল তারা একটি প্রতিরোধ গড়ে তুলতে পারে, একটা রেজিস্ট্যান্ট তৈরি হয়ে যায়।”