employment : ৪৮ ঘণ্টার বাণিজ্য সম্মেলনের ‘ফল’ : বাংলায় ৪০ লক্ষ যুবক-যুবতীর কর্মসংস্থান

Mamata Banerjee : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই বাণিজ্য সম্মেলন থেকে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছে। শিল্পের জন্য বাংলাই ডেস্টিনেশন বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। বলেন, "আগামী ১০ বছরে বাংলা যে জায়গায় পৌঁছাবে, কেউ ছুঁতে পারবে না।"

employment : ৪৮ ঘণ্টার বাণিজ্য সম্মেলনের 'ফল' : বাংলায় ৪০ লক্ষ যুবক-যুবতীর কর্মসংস্থান
বাণিজ্য সম্মেলন থেকে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 5:36 PM

কলকাতা : রাজ্যে বেকারত্ব নিয়ে তৃণমূল সরকারকে লাগাতার আক্রমণ করে চলেছে বিরোধীরা। স্নাতকোত্তর ডিগ্রি থাকা ছেলেমেয়েদের চায়ের দোকান খুলতে দেখা গিয়েছে। চাকরির দাবিতে আন্দোলনে নেমেছেন শিক্ষকরা। এই অবস্থায় ২ দিনের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করলেন, এই সম্মেলন থেকে ৪০ লক্ষ কর্মসংস্থানের প্রস্তাব এসেছে। রাজ্যে শিল্পের বেহাল দশা নিয়ে বিরোধীরা যখন সরব, তখন মমতা জানালেন, এই বাণিজ্য সম্মেলন থেকে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছে। সবমিলিয়ে এবারের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন সফল বলে দাবি তাঁর। আগামী বছর কবে বাণিজ্য সম্মেলন হবে, সে ঘোষণাও আজ করেন মুখ্যমন্ত্রী। জানিয়ে দেন, ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত হবে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন।

করোনার জেরে ২ বছর হয়নি বাণিজ্য সম্মেলন। এবার বাণিজ্য সম্মেলন করতে তিনি যে দৃঢ়বদ্ধ ছিলেন, আজ নিজের বক্তব্যে বুঝিয়ে দিলেন মমতা। তিনি বলেন, “বাণিজ্য সম্মেলন করা নিয়ে অনেকে সংশয় প্রকাশ করেছিলেন। বলেছিলেন, করোনার সময় বিদেশি প্রতিনিধিরা কেউ আসবেন না। আমি বললাম, সম্মেলন করতে হবে। মানুষের মনে আত্মবিশ্বাস জাগিয়ে তুলতে হবে।”

২ দিনের এই বাণিজ্য সম্মেলনে ৪২টি দেশের ৪৩০০ জন প্রতিনিধি অংশ নিয়েছিলেন বলে মমতা জানান। তিনি বলেন, “দেশ-বিদেশের এত প্রতিনিধির অংশ নেওয়াই বলে দিচ্ছে বাণিজ্য সম্মেলন সফল।” আর সেই ‘সফল’ বাণিজ্য সম্মেলনের খতিয়ান তুলে ধরতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, এই বাণিজ্য সম্মেলন থেকে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছে। আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি বাণিজ্য সম্মেলনে প্রথম বার যোগ দিয়েছিলেন। আদানি গোষ্ঠী আগামী ১০ বছরে রাজ্যে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। শিল্পের জন্য বাংলাই ডেস্টিনেশন বলে মন্তব্য করেন মমতা। বলেন, “আগামী ১০ বছরে বাংলা যে জায়গায় পৌঁছাবে, কেউ ছুঁতে পারবে না।”

বেকারত্ব নিয়ে বিরোধীরা তাঁর সরকারকে আক্রমণ করলেও গতকাল বাণিজ্য সম্মেলনে মমতা বলেন, “করোনার সময় দেশে যেখানে কর্মসংস্থান কমেছে, সেখানে রাজ্যে ৪০ শতাংশ কর্মসংস্থান বেড়েছে।” আর আজ মমতা বলেন, এই ২ দিনের বাণিজ্য সম্মেলন থেকেই ৪০ লাখ কর্মসংস্থানের প্রস্তাব এসেছে। আগামী কয়েক বছরে রাজ্যে দেড় কোটি কর্মসংস্থান হবে বলেও আশাবাদী মমতা।

তৃণমূল সরকারের আমলে এটা ষষ্ঠ বাণিজ্য সম্মেলন। বিরোধীরা বলছে, প্রত্যেকবার বাণিজ্য সম্মেলন শেষে বিশাল অঙ্কের বিনিয়োগের প্রস্তাবের কথা শোনানো হয়। কিন্তু, তার কতটা বাস্তবায়ন হয়, কেউ জানে না। তাই, আগের পাঁচটি সম্মেলনে বিনিয়োগ প্রস্তাবের কতটা বাস্তবায়ন হয়েছে, তা প্রকাশ করার দাবি জানিয়েছে তারা।

আরও পড়ুন : Birbhum Student Death: বিশ্বভারতীর হোস্টেল থেকে উদ্ধার একাদশ শ্রেণির ছাত্রের দেহ, খুন হয়েছে, পরিবারের দাবি