Madhyamik Test Paper: মাধ্যমিকের টেস্ট পেপারে ‘আজাদ কাশ্মীর’, প্রশ্ন ঘিরে বিতর্ক তুঙ্গে

Madhyamik Test Paper: টেস্ট পেপারের ১৩২ নম্বর পাতায় লেখা রয়েছে 'আজাদ কাশ্মীর।' আর তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক।

Madhyamik Test Paper: মাধ্যমিকের টেস্ট পেপারে 'আজাদ কাশ্মীর', প্রশ্ন ঘিরে বিতর্ক তুঙ্গে
এই প্রশ্ন ঘিরেই বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 5:00 PM

কলকাতা : মাধ্যমিক পরীক্ষার আগে পরীক্ষার্থীদের ঘরে ঘরে দেখা যায় টেস্ট পেপার। রাজ্যের বিভিন্ন স্কুল টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র একত্রিত করা হয় এই পুস্তিকায়। মাধ্যমিকের প্রস্তুতির জন্য এই টেস্ট পেপার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হয়। এবছরের মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার আগেই সেই টেস্ট পেপার ঘিরে বিতর্ক রাজ্যে। টেস্ট পেপারের (Test Paper) ১৩২ নম্বর পাতায় লেখা রয়েছে ‘আজাদ কাশ্মীর।’ আর তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। এই ঘটনায় প্রশ্ন উঠেছে মাধ্যমিক শিক্ষা পর্ষদের ভূমিকা নিয়ে। যদিও পর্ষদের ব্যাখ্যা, স্কুলের তৈরি প্রশ্নপত্র অপরিবর্তিত রেখেই তোলা হয় টেস্ট পেপারে, আর এবারও তা হয়েছে। কিন্তু, এমন একটি শব্দ তোলার আগে কেন দেখা হল না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ভুল স্বীকার করে, তা সংশোধন করতে তৎপর হয়েছে পর্ষদ।

চলতি বছরের টেস্ট পেপারে ১৩২ নম্বর পাতায় ম্যাপ পয়েন্টিং-এর একটি প্রশ্নে ‘আজাদ কাশ্মীর’ লেখা রয়েছে। চারটি স্থানের নাম দিয়ে বলা হয়েছে, মানচিত্রে সেগুলি চিহ্নিত করতে হবে। আর তার প্রথমটিই হল ‘আজাদ কাশ্মীর’। মালদহের একটি স্কুলে প্রশ্নপত্রে এই প্রশ্ন ছিল বলে দাবি করেছে পর্ষদ।

এই প্রসঙ্গে পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, বিষয়টি জানতে পেরেই সংশোধন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘যাঁরা টেস্ট পেপার তৈরি করেন, তাঁদের বলেছি বিষয়টা খতিয়ে দেখতে। তবে কোনও স্কুলের অটোনমিতে আমরা হস্তক্ষেপ করি না। এক্ষেত্রেও তাই হয়েছে।’

কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেন, ‘এই বিষয়টা ছাত্রদের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছে। যা হয়েছে সেটা ভুল হয়েছে।’ দেশের সার্বভৌমত্ব নিয়ে যখন প্রশ্ন উঠেছে, তখন তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘ওই স্থানের কোনও অস্তিত্ব আমরা মানি না। তবে কী প্রসঙ্গে লেখা হয়েছে, সেটা না দেখে মন্তব্য করা সম্ভব নয়।’ পর্ষদ সূত্রে খবর, ভুল সংশোধন করে পর্ষদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি দেওয়া হবে।