Bayron Biswas: নিজেকে ‘তৃণমূলের লোক’ কেন বলেছিলেন? ব্যাখ্যা দিলেন বায়রন

Bayron Biswas: কংগ্রেস নেতা বলেন, "আমার তৃণমূলে যাওয়ার কোনও ইচ্ছা নেই। আমি কংগ্রেসে ছিলাম, আছি, থাকব। কংগ্রেসকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।"

Bayron Biswas: নিজেকে 'তৃণমূলের লোক' কেন বলেছিলেন? ব্যাখ্যা দিলেন বায়রন
বায়রন বিশ্বাস (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 5:14 PM

কলকাতা: সংবাদ মাধ্যমের সামনে নিজেকে ‘তৃণমূলের লোক’ বলে বিতর্ক উস্কে দিয়েছিলেন সাগরদিঘির উপনির্বাচনে সদ্য জয়ী হওয়া বাম সমর্থিত কংগ্রেস নেতা বায়রন বিশ্বাস (Bayron Biswas)। এরপর থেকেই মাথাচাড়া দেয় একাধিক প্রশ্নের। তবে সমস্ত বিতর্কে জল ঢেলে নব্য নির্বাচিত কংগ্রেস নেতা জানালেন তিনি কংগ্রেসেই (Congress) রয়েছেন।

এ দিন, কলকাতায় নিজের বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হন কংগ্রেস নেতা। তৃণমূলে যোগদানের জল্পনা সম্পূর্ণ উড়িয়ে তিনি বলেন, “আমি তৃণমূলে যাব এমন কোনও মন্তব্য করিনি। প্রথমদিন বিধানসভায় গিয়ে স্পীকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে জানতে চেয়েছিলাম আমার শপথ গ্রহণ কবে হবে? এই নিয়েই আলোচনা হয়েছিল। এরপর ওইখানে বসে এককাপ চা খাই।” কংগ্রেস নেতার দাবি, “এর পরিপ্রেক্ষিতে স্পীকার বলেছিলেন রাজ্যপালের কাছে থেকে সংবাদ এলে জানাবেন। কিন্তু আমি এ কথা কখনও বলিনি আমি তৃণমূলে যাব বা ওই দলের বিধায়ক। স্পীকারকে আমি যথেষ্ঠ ভালোবাসি এবং শ্রদ্ধা করি। এই ধরনের কথা হয়ত উনি বাইরের কোনও মিডিয়ার কাছ থেকে শুনেছেন। এটা ভিত্তিহীন। আমার তৃণমূলে যাওয়ার কোনও ইচ্ছানেই। আমি কংগ্রেসে ছিলাম, আছি, থাকব। কংগ্রেসকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।”

প্রসঙ্গত, রবিবার এক সংবাদমাধ্যমের প্রতিনিধির কাছে বায়রন বিশ্বাস বলেন,”বিজেপি নয়,তৃণমূল থেকেই সমর্থন পেয়েছি। আমি তৃণমূলেরই লোক।” মঙ্গলবার কংগ্রেস নেতা স্পষ্ট করে জানান তিনি নিজেকে ‘তৃণমূলের লোক’ বলতে ঠিক কী বোঝাতে চেয়েছেন। বায়রন বলেন, “আমি এখনও বলব আমায় প্রচুর মানুষ ভোট দিয়েছেন। তাঁর মধ্যে তৃণমূলের মানুষ রয়েছেন, বিজেপির মানুষ রয়েছেন। এরা ভোট দিয়েছেন বলে আমি ওই দলে চলে যাব এমন কোনও কথা নেই। আমি যে প্রতীকে দাঁড়িয়েছিলাম সেই প্রতীকেই থাকব। দল বদল অন্য কেউ করতেই পারেন। এটা নিয়ে যারা বিতর্ক করছে তাঁরা ভুল করছেন।”

বায়রনের বক্তব্য, “তৃণমূল বলতে আমি তৃণমূলীয় বলতে চেয়েছিলাম। মাটির মানুষের কথা বলেছিলাম। আমি মাটির মানুষের সঙ্গে জড়িয়ে থাকতে চাই। তাঁদের কাজ করব।”

কেন বিতর্ক তৈরি হয়েছিল?

কয়েকদিন আগে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, “বায়রন তৃণমূলেই আছেন”। স্পিকারের সেই মন্তব্য ঘিরে জল্পনা তৈরি হয় রাজনৈতিক মহলে। সূত্রের খবর, এই বক্তব্যে চরম ক্ষুব্ধ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। স্পিকার বলেছিলেন, “ওদের বিধায়কই স্বীকার করছেন, যে আমি তো তৃণমূলেরই লোক, তৃণমূলের ভোটেই আমি জিতেছি। সুতরাং যাঁরা ভোট দিয়েছেন, তাঁরা সকলেই তৃণমূলের সমর্থক, তৃণমূলেই আছেন। হতে পারে আমাদের প্রার্থী নির্বাচনে কোনও ত্রুটি হয়ে থাকতে পারে। তার জন্য তৃণমূলের ভোটটা ওইদিকে চলে গিয়েছে।”

এরপর থেকেই দানা বাধে বিতর্ক। প্রশ্ন ওঠে একাধিক। আজ সেই বিতর্কে কার্যত জল ঢেলে গোটা বিষয়টি স্পষ্ট করলেন বায়রন।