‘আমার এখানে নিজের কেউ নেই’, আফগানিস্তান থেকে ভিডিয়ো কলে হাউ হাউ করে কেঁদে ফেললেন সখেরবাজারের যুবতী

Afghanistan: তালিবানের কাবুল দখলের পর ভেঙে পড়েছেন বাঙালি কন্যা। গৃহবন্দি অবস্থায় মা-বাবার সঙ্গে একমাত্র যোগাযোগের ব্যবস্থা ভিডিয়ো কলিং।

'আমার এখানে নিজের কেউ নেই', আফগানিস্তান থেকে ভিডিয়ো কলে হাউ হাউ করে কেঁদে ফেললেন সখেরবাজারের যুবতী
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 6:33 PM

কলকাতা: তালিবান অধ্য়ুষিত আফগানিস্তানে আটকে বেহালার মেয়ে। সখেরবাজারের বাড়িতে উৎকন্ঠায় বৃদ্ধ মা-বাবা। সঙ্ঘমিত্রা দফাদার নামে ওই যুবতী ২০০২ সালে নার্সিংয়ের কাজে আফগানিস্তানে গিয়েছিলেন। তার পর থেকে কর্মসূত্রে আফগান মুলুকেই রয়েছেন তিনি। তালিবানের কাবুল দখলের পর ভেঙে পড়েছেন বাঙালি কন্যা। গৃহবন্দি অবস্থায় মা-বাবার সঙ্গে একমাত্র যোগাযোগের ব্যবস্থা ভিডিয়ো কলিং। কথা বলতে বলতে কেঁদে ফেলছেন বারবার। মেয়েকে ফিরে পেতে কেন্দ্রের দ্বারস্থ হচ্ছেন তাঁর মা-বাবা।

ভিডিয়ো বার্তায় সঙ্ঘমিত্রা দফাদার বলেন, “অত্যন্ত আতঙ্কে রয়েছি। বোঝা যাচ্ছে না কখন কী হবে। বাড়ি থেকে তো বেরোতে পারছি না। যেখানে কাজ করি সব বন্ধ। বাড়িতে আটতে রয়েছি। ফেরার তো খুবই ইচ্ছা। আমি এখানে একেবারে বন্দি। আমার এখানে কেউ নেই। আমার এখানে নিজের কেউ নেই। আমি চাই নিজের দেশে ফেরত যেতে। আমার মা-বাবার কাছে ফেরত যেতে। আমি বুঝতেই পারছি না কাকে যোগাযোগ করব। কী করব। কাকে বলব বুঝতেই পারছি না। দু’টো বাচ্চা নিয়ে আমি একা পড়ে রয়েছি এখানে।”

সঙ্ঘমিত্রার বৃদ্ধ বাবার চোখে মুখে উদ্বেগ। তিনি জানালেন, মেয়ে জানিয়েছে ঘরবন্দি হয়ে রয়েছে। বাইরে কোথাও বেরোতে পারছে না। একটা ছেলে, একটা মেয়ে নিয়ে একেবারে অসহায়। সঙ্ঘমিত্রার বাবা বলেন, “তিনটে মানুষ একেবারে একা। ফোনে তো বলছে ওদের অবস্থা একেবারে বন্দির মতো। কোথাও যেতে পারছে না। তালিবানকে কোনও ভরসা নেই। বাইরে বেরোলেই কী করবে কেউ জানে না। ওদের অতীত রেকর্ড তো ভয়ঙ্কর। খুব ভয় পাচ্ছি। ওরা পশুর সমান।” অন্যদিকে সঙ্ঘমিত্রার মায়ের কথায়, “উঠতে বসতে খালি ভাবছি কী হবে। ওর বাবা অসুস্থ। ৮৪ বছর বয়স। ওর সামনে নিজের উৎকন্ঠাটাও চেপে রাখতে হচ্ছে। ওরা খালি বলছে ‘আমাদের নিয়ে যাওয়ার ব্যবস্থা কর। ভিসা তো তৈরি। কিন্তু ফিরবে কী করে। কাবুলেই তো যেতে পারবে না।’ রেশন তুলে ঘর বন্ধ করে সব বসে আছে ও দেশে। বেরোবার উপায় নেই।”

রুটি রুজির খোঁজে বাংলা থেকে সুদূর আফগানিস্তানে পাড়ি দিয়েছেন রাজ্যের বহু মানুষই। সুরক্ষিত ভবিষ্যতের লক্ষ্যে দেশান্তরে গেলেও গত মাস থেকে সেই শান্তিতে তাল কাটে। হঠাৎই আফগানিস্তানে তালিবান হামলা। একের পর এক প্রদেশ দখলে নেওয়া জঙ্গি গোষ্ঠীর। গত রবিবার তো দেশটাই দখলে নিয়ে নেয় তারা। এরপরই লহমায় বদলে যায় সমস্ত ভাল থাকা, শান্তিতে থাকা। এখন সকলেই চাইছেন দেশে ফিরে আসতে। আরও পড়ুন: ‘তালিবান সন্ত্রাসবাদী নয়, দেশের জন্য লড়ছে’, ভারতীয় উর্দু কবির মন্তব্য ঘিরে তুমুল বিতর্ক