Bhabanipur Bypoll Results 2021: বিজেপির শক্ত ঘাঁটিতেও হানা তৃণমূলের, অবাঙালি অধ্যুষিত এলাকায় লিড মমতার

Bhabanipur Bypoll Results 2021: গেরুয়া শিবিরের শক্ত ঘাঁটি এবং বিজেপির ভোটবাক্সের বেশিরভাগটাই আসত এই ওয়ার্ড থেকে। কিন্তু সেখানকার ফলাফলও বিজেপিকে উৎসাহ দিতে পারেনি।

Bhabanipur Bypoll Results 2021: বিজেপির শক্ত ঘাঁটিতেও হানা তৃণমূলের, অবাঙালি অধ্যুষিত এলাকায় লিড মমতার
৭০ নম্বর ওয়ার্ডের এই ফলাফল বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ, এই ওয়ার্ড পুরোপুরি অবাঙালি অধ্যুষিত। চিত্র সাংবাদিক-রাজ ঘোষাল
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 4:11 PM

কলকাতা: ভবানীপুরে এতদিন যা বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিল, সেখানেই এ বার হানা দিল তৃণমূল। ৮ ওয়ার্ডের বিধানসভা বিচিত্র এই বিধানসভা কেন্দ্রে ৭০ নম্বর ওয়ার্ডে গণনার শেষে দেখা যায়, সেখান থেকে ১৫৫৬ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৭০ নম্বর ওয়ার্ডের এই ফলাফল বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ, এই ওয়ার্ড পুরোপুরি অবাঙালি অধ্যুষিত। ২০১৪ সাল থেকে কোনও লোকসভা বা বিধানসভা নির্বাচনে এখানে তৃণমূল লিড নিতে পারেনি। গেরুয়া শিবিরের শক্ত ঘাঁটি এবং বিজেপির ভোটবাক্সের বেশিরভাগটাই আসত এই ওয়ার্ড থেকে। কিন্তু সেখানকার ফলাফলও বিজেপিকে উৎসাহ দিতে পারেনি। তবে আশা বেড়ে গিয়েছে তৃণমূলের।

ভবানীপুর বিধানসভা কেন্দ্রকে বলা হয় ‘মিনি ভারতবর্ষ’। কারণ, গোটা ভারতে যে ধরনের ভাষাভাষি মানুষদের বৈচিত্র দেখা যায়, ঠিক একই ধরনের বৈচিত্র দেখতে পাওয়া যায় ভবানীপুরেও। এখানে বাঙালি হিন্দু ভোটারদের হার ৪২ শতাংশ। অবাঙালি হিন্দু রয়েছেন ৩৪ শতাংশ। এবং মুসলিম অর্থাৎ সংখ্যালঘু ভোটারদের হার ২৪ শতাংশ।

গত ২০১৪ সাল থেকেই বিজেপি টানা লিড নিয়ে এসেছে এমন একটি মাত্র ওয়ার্ড রয়েছে। তা হল-৭০ নম্বর ওয়ার্ড। ২০১৪ সাল থেকে এই একটি মাত্র ওয়ার্ডে কখনই কোনও নির্বাচনে পিছিয়ে থাকেনি বিজেপি। এমনকি, গত বিধানসভা নির্বাচনেও এখান থেকে বিজেপি এগিয়ে ছিল। কিন্তু উপনির্বাচনে মমতা এখানে প্রার্থী হতেই সব হিসেব-নিকেশ কার্যত উল্টে গেল। এ বাদেও বেশ কয়েকটি ওয়ার্ড রয়েছে যেগুলিকে ঘিরে আশায় বুক বেঁধেছিল বিজেপি। সেই ওয়ার্ডগুলিও হতাশ করেছে গেরুয়া শিবিরকে।

বিজেপিকে বড় ধাক্কা দিয়েছে ভবানীপুরের ৬৩ নম্বর, ৭৪ নম্বর ও ৭১ নম্বর ওয়ার্ড। ৬৩ নম্বর ওয়ার্ডে অবাঙালি আধিপত্য বেশি। মোট ভোটারদের মধ্যে ৫০ শতাংশ এই ওয়ার্ডে অবাঙালি। এখানে তৃণমূল এগিয়ে রয়েছে। ২০১৪ সাল থেকে মাত্র একবার ৭৪ নম্বর ওয়ার্ডে লিড নিতে পেরেছিল বিজেপি। সেটা ২০১৬ সালে। তার পর যতবার ভোট এসেছে, ততবার বিজেপিই এগিয়ে থেকেছে। কিন্তু এ বারও সেই ট্রেন্ড উল্টে গেল। ভবানীপুরের ৭১ নম্বর ওয়ার্ডে লোকসভা ভোটে বিজেপি এগিয়ে থাকত। কিন্তু সেখানেও এ বার লিড নিয়েছেন মমতা। অর্থাৎ যে যে কেন্দ্রগুলি ঘিরে বিজেপি জয়ের আশা করেছিল, সেই ওয়ার্ডগুলিই গেরুয়া শিবিরকে ধাক্কা দিয়েছে তা স্পষ্ট।

আরও পড়ুন: Bhabanipur Bypoll Results 2021: দশম রাউন্ড শেষে ৭৮% ভোট মমতার! বিজেপির ঝুলিতে ১৯%, সিপিএম মাত্র ২%

আরও পড়ুন: Bhabanipur Bypoll Results 2021: ভবানীপুরে ঝোড়ো ব্যাটিং মমতার, হেস্টিংসের বিজেপি অফিসে মুড়ল কড়া নিরাপত্তায়