Kolkata Metro: মেট্রোর কাজের জন্য সরে যাচ্ছে বিধান মার্কেট, তৈরি হবে নতুন বিল্ডিং

Kolkata Metro: মার্কেট সরানোর ব্যবস্থা হলেই দ্রুত গতিতে জোকা-এসপ্লানেড মেট্রোর মাটির তলার নির্মাণের কাজ চলবে বলে জানানো হয়েছে।

Kolkata Metro: মেট্রোর কাজের জন্য সরে যাচ্ছে বিধান মার্কেট, তৈরি হবে নতুন বিল্ডিং
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 6:44 PM

কলকাতা : শহর জুড়ে দুরন্ত গতিতে এগোচ্ছে মেট্রো রেলের কাজ। কলকাতার গুরুত্বপূর্ণ জায়গার সঙ্গে দূরত্ব কমছে শহরতলির। শিয়ালদহ-সেক্টর ৫, জোকা-তারাতলার মতো রুট চালু হয়েছে ইতিমধ্যেই। অন্যদিকে, আরও নতুন রুট চালু করতে পুরোদমে কাজ চলছে। মেট্রো রুটের জন্য এবার সরে যাচ্ছে কলকাতার জনপ্রিয় বিধান মার্কেট। ওই মার্কেটের দোকানের জন্য নতুন নির্মাণও তৈরি করা হচ্ছে।

কলকাতা মেট্রোর পার্পল লাইনের জোকা-এসপ্লানেড রুটের কাজের জন্য সরাতে হচ্ছে ওই বাজার। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তারাতলার পর মেট্রো লাইন এসপ্লানেড পর্যন্ত বাড়ানোর কাজ চলছে। ইতিমধ্যেই বিধান মার্কেট সরিয়ে কোথায় নিয়ে যাওয়া হবে, সেই জায়গা ঠিক করে দেওয়া হয়েছে। রানি রাসমণি অ্যাভিনিউ ও সিধু কানহু ডহর -এর মাঝামাঝি জায়গায় নির্মাণ হবে দোকানঘর। প্রায় ৪৭২০ বর্গমিটার জায়গা জুড়ে দোতলা বিল্ডিং তৈরি করা হবে বলে জানানো হয়েছে। সেখানে শুধু দোকানঘর নয়, ফুড কোর্ট, পার্কিং লট, শৌচাগারও থাকবে বলে জানানো হয়েছে। আগুন নিয়ন্ত্রণ করার ব্যবস্থা, নিকাশি ব্যবস্থাও করবে মেট্রো কর্তৃপক্ষ। এক বছরের মধ্যেই সেই কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা স্থির করেছে মেট্রো।

একবার মার্কেট সরানোর ব্যবস্থা হলেই দ্রুত গতিতে জোকা-এসপ্লানেড মেট্রোর মাটির তলার নির্মাণের কাজ চলবে বলে জানানো হয়েছে। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, আগামী দুর্গা পূজার মধ্যেই যাতে তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো লাইন বিস্তৃত করা যায়, তার সবরকম ব্যবস্থা নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।