‘গ্রেফতার না করলে দেশে ফিরব’, আইনজীবী মারফৎ আদালতকে বার্তা লালার ‘সঙ্গী’ বিনয় মিশ্রের

সোমবারই সিবিআই (CBI) আদালতে জানায়, বিনয় মিশ্র যদি ১২ জুলাইয়ের মধ্যে দেশে ফেরেন, তবে তাঁকে গ্রেফতার করা হবে না।

'গ্রেফতার না করলে দেশে ফিরব', আইনজীবী মারফৎ আদালতকে বার্তা লালার 'সঙ্গী' বিনয় মিশ্রের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 6:11 PM

কলকাতা: শর্ত সাপেক্ষে দেশে ফিরতে তৈরি বিনয় মিশ্র (Binay Mishra)। কলকাতা হাইকোর্টে জানালেন কয়লাকাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয়ের আইনজীবী অভিষেক মনুসিংভি। মঙ্গলবার মনুসিংভি বলেন, যদি সিবিআই এবং ইডি আদালতের কাছে প্রতিশ্রুতি দেয়, বিনয়কে গ্রেফতার করা হবে না এবং ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতা করা হবে তাহলে তাঁর মক্কেল দেশে ফিরতে প্রস্তুত বলে জানিয়েছেন। সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর জানান, ইডির অধিকর্তার সঙ্গে কথা হয়েছে। তাঁরাও কড়া পদক্ষেপ নেওয়া হবে না, এই মর্মে লিখিত ভাবে আশ্বাস দিতে তৈরি।

কয়লা পাচার কাণ্ডের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালার ডান হাত হিসাবে বিনয় মিশ্রের নাম রয়েছে তদন্তকারীদের খাতায়। ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করা হয়েছে। তাঁকে গ্রেফতার করতে চেয়ে মরিয়া সিবিআই। দীর্ঘদিন ধরেই গরু পাচার, কয়লা পাচারকাণ্ডে ব্যবসায়ী বিনয় মিশ্রের জড়িত থাকার অভিযোগ তুলে আসছে কেন্দ্রীয় তদন্তকারী দল। গোয়েন্দাদের অভিযোগ, বিনয় মিশ্রের হাত দিয়েই গরু ও কয়লা পাচারের মোটা টাকা প্রভাবশালীদের কাছে যেত। তাঁকেই এই পাচারচক্রের অন্যতম পাণ্ডা বলে দাবি করেছেন সিবিআই-র গোয়েন্দারা। ইন্টারপোলে রেড কর্নার নোটিস জারি করেও বিনয়কে ধরতে পারেনি।

আরও পড়ুন: আলাপনের বিরুদ্ধে ‘চার্জ গঠন’ কেন্দ্রের, জানিয়ে দিল প্রাক্তন মুখ্যসচিবের ‘বিরুদ্ধে’ সাক্ষী দিয়েছেন কারা

এমনকী লালাকেও সুপ্রিম কোর্টের রক্ষাকবচ দিয়ে নিজাম প্যালেসে আনতে পেরেছেন তদন্তকারীরা। কিন্তু বিনয় দেশ ছেড়েই চলে গিয়েছেন। তিনি নাকি দ্বৈত নাগরিকত্বের অধিকারী। দুবাইয়ে ভারতীয় দূতাবাসে পাসপোর্ট জমা দিয়ে এখন দ্বীপরাষ্ট্র ভানুয়াটুতে থাকছেন। সোমবারই সিবিআই আদালতে জানায়, বিনয় মিশ্র যদি ১২ জুলাইয়ের মধ্যে দেশে ফেরেন, তবে তাঁকে গ্রেফতার করা হবে না। কোনও রেড কর্নার নোটিসও জারি করা থাকবে না বিনয়ের নামে। শুধু তদন্তে সহযোগিতা করতে হবে, একটাই শর্ত সিবিআই-এর।