রাঢ়বঙ্গকে পৃথক রাজ্য, বার্লার পর সৌমিত্রের দাবিতে তোলপাড়

কলকাতা: আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ (BJP MP) জন বার্লার (John Barla) পৃথক উত্তরবঙ্গের দাবিকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর চলছে। তার মধ্যেই রাঢ়বঙ্গকে পৃথক রাজ্য করার দাবি জানিয়ে শোরগোল ফেলে দিলেন আরও এক বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Saumitra Khan)! উত্তরবঙ্গের পর এবার বাঁকুড়া, পুরুলিয়া- জঙ্গলমহল (Jangal Mahal) নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবি জানালেন বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। […]

রাঢ়বঙ্গকে পৃথক রাজ্য, বার্লার পর সৌমিত্রের দাবিতে তোলপাড়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 5:06 PM

কলকাতা: আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ (BJP MP) জন বার্লার (John Barla) পৃথক উত্তরবঙ্গের দাবিকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর চলছে। তার মধ্যেই রাঢ়বঙ্গকে পৃথক রাজ্য করার দাবি জানিয়ে শোরগোল ফেলে দিলেন আরও এক বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Saumitra Khan)!

উত্তরবঙ্গের পর এবার বাঁকুড়া, পুরুলিয়া- জঙ্গলমহল (Jangal Mahal) নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবি জানালেন বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। তাঁর কথায়, ‘মুখ্যমন্ত্রী যেভাবে বহিরাগত শব্দ এনেছেন, তাতে এই দাবি উঠবেই।’

প্রসঙ্গত একুশের ভোট প্রচারে কেন্দ্রীয় বিজেপি নেতাদের ঘনঘন বাংলায় যাতায়াতকে কটাক্ষ করেছেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। তাঁদের বহিরাগত বলে মন্তব্য করেছেন। এদিকে সৌমিত্রের দাবি, “কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি থেকে ৫০ কিলোমিটারের মধ্যে ২৩ জন মন্ত্রী রয়েছেন। আমাদের এলাকার মানুষ বঞ্চিত। রাঢ়বঙ্গের যুবকদের চাকরি নেই। আমাদের এলাকার সম্পত্তি রাজ্যের কোষাগারে যাচ্ছে। আমরা কিছু পাচ্ছি না। আগামী দিনে রাঢ়বঙ্গ থেকেও দাবি উঠবে।’ ঘোষণা বিজেপি সাংসদের।

সৌমিত্র খাঁ যোগ করেন, “বাংলা কোনও দেশের নাম নয়, বাংলা,বাংলা বলে পশ্চিমবঙ্গকে বাংলা করছেন মমতা। আমরা বলছি পশ্চিমবঙ্গ। বাংলা বলে নতুন দেশ তৈরির করার চেষ্টা করছেন। কারণ, ওঁর প্রধানমন্ত্রী হওয়ার শখ। আমরা রাঢ়বঙ্গকে পৃথক রাজ্যে করার দাবি জানাব।”

উত্তরবঙ্গ অবহেলিত, বঞ্চিত, এই সব অভিযোগ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে উত্তরবঙ্গকে পৃথক করার আবেদন জানাবেব বলে মন্তব্য করেছেন জন বার্লা। তাঁর এই দাবি নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে।

আরও পড়ুন: পৃথক উত্তরবঙ্গের দাবি তোলা জন বার্লার বিরুদ্ধে থানায় অভিযোগ তৃণমূলের 

যদিও বার্লার দাবি রাজ্য বিজেপি সমর্থন করে না বলে জানিয়েছেন দিলীপ ঘোষ। তিনি জানান, বিজেপি অখণ্ড পশ্চিমবঙ্গের পক্ষে। তবে উত্তরবঙ্গ যে বঞ্চিত সে কথাও সত্য বলে দাবি করেন দিলীপবাবু। এ নিয়ে রাজনৈতিক উত্তাপ ক্রমশ বাড়ছে, তখন পৃথক রাঢ়বঙ্গের দাবি তুলে হইচই ফেলে দিলেন আর এক বিজেপি সাংসদ, সৌমিত্র খাঁ।