BSF : নিউ মার্কেটে আসার আগেই ২ কোটি টাকার সোনা সমেত গ্রেফতার ২ বাংলাদেশি

BSF : বিএসএফ সূত্রে খবর, আগরতলা থেকে ঢাকা হয়ে ভারতে আসছিল একটি বাস। ওই বাসে বিপুল পরিমাণ সোনা পাচার হচ্ছে বলে আগে থেকে খবর ছিল সীমান্তরক্ষী বাহিনীর কাছে।

BSF : নিউ মার্কেটে আসার আগেই ২ কোটি টাকার সোনা সমেত গ্রেফতার ২ বাংলাদেশি
বাজেয়াপ্ত প্রায় ২ কোটি টাকার সোনা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 1:38 PM

কলকাতা : দক্ষিণবঙ্গের (South Bengal) সীমান্তবর্তী এলাকায় প্রায় ৫৩৮ কিলোমিটার এলাকা এবং উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে প্রায় ৩৭৫ কিলোমিটার অংশে কোনও কাঁটাতার নেই। বিএসএফের তথ্যই বলছে, মোট ৯১৩ কিমি অংশ কাঁটাতারবিহীন অবস্থায় পড়ে রয়েছে। বাংলার এই সমস্ত অংশে বিগত কয়েক বছরে চোরাচালানের পরিমাণ মাত্রাতিরিক্তভাবে বেড়েছে। চিন্তা বেড়েছে বিএসএফের (BSF)। এরই মধ্যে এবার ২ কোটি টাকার সোনার বিস্কুট (BSF seized gold worth rs 2 crores) উদ্ধার করল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। সূত্রের খবর, এদিন পেট্রাপোলের কাছে একটি বাসের মধ্যে থেকে ৩০ টি সোনার বিস্কুট উদ্ধার করে বিএসএফের জওয়ানরা। সূত্রের খবর, ৩০টি বিস্কুটের ওজন প্রায় তিন কেজির উপরে।

বিএসএফ সূত্রে খবর, আগরতলা থেকে ঢাকা হয়ে ভারতে আসছিল একটি বাস। ওই বাসে বিপুল পরিমাণ সোনা পাচার হচ্ছে বলে আগে থেকে খবর ছিল সীমান্তরক্ষী বাহিনীর কাছে। গোপন সূত্রে খবর পেতেই পেট্রাপোল সীমান্তের কাছে বাসটিকে থামায় বিএসএফ। তল্লাশি করতেই লাগেজ বগির ভিতর একটি ব্যাগের ভিতর থেকে ওই বিপুল পরিমাণ সোনা উদ্ধার হয়। আটক করা হয় বাসের চালক, কন্ডাক্টরকে। শুরু হয় জিজ্ঞাসাবাদ। তাতেই নিজেদের দোষ কবুল করেছে ধৃত বাস চালক মহম্মদ ফরহাদ ও কন্ডাক্টর উমর ফারুক। জিজ্ঞাসাবাদের সময় জানিয়েছে দীর্ঘদিন থেকে তাঁরা এ ধরনের চোরাচালানের সঙ্গে যুক্ত। তাঁরা দুজনেই বাংলাদেশি নাগরিক বলে জানা যাচ্ছে। জিজ্ঞাসাবাদের পর তাঁদের পুলিশের হাতে তুলে দেয় বিএসএফ। ইতিমধ্যে তাঁদের গ্রেফতারির পর আদালতে তোলার প্রস্তুতি শুরু করে পুলিশ। 

 ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্তারা জানিয়েছেন, নিউমার্কেটের মহম্মদ জামাল নামে এক ব্যক্তির কাছে ওই সোনা নিয়ে আসা হচ্ছিল। বনগাঁ থেকে ট্রেন পথে শিয়ালদহ এবং সেখান থেকে গাড়িতে নিউমার্কেট আসার কথা ছিল। নিউমার্কেট থেকে এই সোনা সরাসরি মুম্বাইতে পাড়ি দেওয়ার কথা ছিল। বিএসএফের ১৪৫ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বলেন, “সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ কাজে সাফল্যও পেয়েছে। যার কারণে চোরাচালানের মতো অপরাধে জড়িতরা প্রতিনিয়ত ধরা পড়ছে।”