জামাইষষ্ঠীতেই চালু হতে পারে বাস পরিষেবা, চূড়ান্ত সিদ্ধান্ত কি আজই নবান্নে?

গণপরিবহন হিসাবে বাস প্রস্তুত রাখার জন্য ডিপোগুলিকে রাজ্য পরিবহন দফতর (State Transport Department) ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে।

জামাইষষ্ঠীতেই চালু হতে পারে বাস পরিষেবা, চূড়ান্ত সিদ্ধান্ত কি আজই নবান্নে?
ফাইল চিত্র।

কলকাতা: বুধবার থেকেই রাজ্যে ফের চালু হতে পারে বাস পরিষেবা। সূত্রের খবর, সোমবার নবান্নে এ নিয়ে পরিবহন দফতরের মন্ত্রী ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে কোভিড নিয়ে নবান্নের তরফে জারি করা বিধিনিষেধের সময়সীমা শেষ হচ্ছে ১৫ জুন। অর্থাৎ ১৬ তারিখ থেকে নতুন নিয়ম চালু হওয়ার কথা। সে ক্ষেত্রে কোভিড বিধিতে বেশ কিছু শিথিলতা আনার সম্ভাবনা রয়েছে। তা নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হতে পারে। শুধু পরিবহন দফতরের প্রতিনিধিরাই নন এদিনের বৈঠকে থাকার কথা রাজ্যের খাদ্যমন্ত্রী, বনমন্ত্রী-সহ একাধিক দফতরের মন্ত্রী-প্রতিনিধিদের। এ ছাড়াও জেলাশাসক, পুলিশসুপারদের সঙ্গেও বৈঠক করার কথা মুখ্যমন্ত্রীর।

গত কয়েকদিনে নিম্নমুখী সংক্রমণের গ্রাফ। ধীরে ধীরে আবারও পরিষেবা স্বাভাবিক করার দাবি উঠছে বিভিন্ন ক্ষেত্রে। এর মধ্যে অন্যতম দাবি গণপরিবহন নিয়ে। নবান্ন সূত্রে খবর, এখনই রেল পরিষেবা নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্তের কথা জানাতে নাও পারে রাজ্য। তবে বাস চলাচল শুরু হতে পারে বুধবার থেকেই। প্রথমেই স্পেশাল বাস চলতে পারে। এর পর ধীরে ধীরে স্বাভাবিক হতে পারে পরিষেবা। ইতিমধ্যেই পরিবহন পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের টিকাকরণ হয়েছে। অধিকাংশেরই টিকা নেওয়া সাড়া। অর্থাৎ সংক্রমণ রুখতে প্রধান যে হাতিয়ার, তাতে শান দিয়ে নিয়েছেন পরিবহন কর্মীদের একটা বড় অংশ।

আরও পড়ুন: পরিবহনে আরও গতি আনতে তৎপর ফিরহাদ, শালিমার ওয়ার্কস’র সঙ্গে ভেসেল নিয়ে নয়া উদ্যোগ

গণপরিবহন হিসাবে বাস প্রস্তুত রাখার জন্য ডিপোগুলিকে রাজ্য পরিবহন দফতর ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে। সোমবার বাস চালুর সিদ্ধান্ত হলে যাতে কোনও সমস্যা না হয় সে কারণেই আগাম প্রস্তুতির কথা মৌখিক জানানো হয়েছে। সরকারি আধিকারিকরা জানাচ্ছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে নির্দেশ আসার সঙ্গে সঙ্গেই বাসগুলি যাত্রী পরিবহনের জন্য উপযুক্ত নাও থাকতে পারে।

দীর্ঘদিন ধরে বাসগুলি না চলার ফলে ব্যাটারি ডাউন হওয়ার সম্ভাবনা থাকে কিংবা বাসের চাকা বসে যেতে পারে। ফলে সে সবের আগাম প্রস্তুতি দরকার। একই সঙ্গে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাস জীবাণুমুক্ত করার পরিকল্পনাও নেওয়া হয়েছে। ডিপোগুলির আধিকারিকদের বাসের মধ্যে জীবাণুনাশক স্প্রে করার নির্দেশ দেওয়া হয়েছে। সোমবারই সিদ্ধান্ত হতে পারে বুধবার থেকে বাস চলাচল শুরু হবে কি না। তেমনটা হলে জামাইষষ্ঠীর দিন থেকেই ফের রাজ্যে চালু হবে গণপরিবহন পরিষেবা।

Click on your DTH Provider to Add TV9 Bangla