‘IAS কি নীল বাতি গাড়ি ব্যবহার করতে পারে? কী করছিল পুলিশ?’ রাজ্যকে কড়া ভর্ৎসনা হাইকোর্টের

Fake Vaccine: ভুয়ো ভ্যাকসিন সংক্রান্ত জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্যকে ধমক হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির। নীল বাতি গাড়ির অপব্যবহার নিয়েও এ দিন প্রশ্ন তুলেছেন বিচারপতি।

'IAS কি নীল বাতি গাড়ি ব্যবহার করতে পারে? কী করছিল পুলিশ?' রাজ্যকে কড়া ভর্ৎসনা হাইকোর্টের
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2021 | 4:37 PM

কলকাতা: ‘যুগ্ম কমিশনার সেজে ঘুরে বেড়ালেন দেবাঞ্জন দেব। কলকাতা পুরসভার কমিশনার তখন কী করছিলেন? তিনি কি চিনতে পারলেন না?’ এই ভাষাতেই এ দিন রাজ্যকে ধমক দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। ভুয়ো ভ্যাকসিন নিয়ে হাইকোর্টে যে জনস্বার্থ মামলা হয়েছিল বুধবার তারই শুনানিতে রাজ্যকে কড়া ভাষায় ধমক দেন বিচারপতি। এই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। শুক্রবারের মধ্যে সেই হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দেবাঞ্জনের নীল বাতি গাড়ির প্রসঙ্গ তুলেও এ দিন ধমক দেন বিচারপতি। তিনি বলেন, ‘যদি ধরেও নিই যে আইএএস ছিলেন দেবাঞ্জন। তাহলেও নীল বাতি লাগানো গাড়ি নিয়ে কী ভাবে ঘুরলেন তিনি? কী করছিল পুলিশ? আদৌ কোনও আইএএস নীল বাতি লাগানো গাড়ি ব্যবহার করতে পারে কি না, তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিচারপতি রাজেশ বিন্দল।

পরপর তিনটি জনস্বার্থ মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। আজ, বুধবার সেই মামলার শুনানি হল। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ছিল এই মামলার শুনানি। সরকারি আইনজীবীকে এই মামলার শুনানিতে ধমক দেন বিচারপতি। আইনজীবী সন্দীপন দাস প্রথম এই জনস্বার্থ মামলা করেন। সেই মামলায় মূলত দুটি আবেদন করা হয়। বর্তমানে যেহেতু কেন্দ্রীয় সরকার টিকা দিচ্ছে, তাই এ ক্ষেত্রে সিবিআই-কে দিয়ে তদন্তের আর্জি জানানো হয়েছে। অপরদিকে, জাল টিকাকরণ ঠেকাতে কলকাতা হাইকোর্টের তরফে একটি গাইডলাইন দেওয়ারও অনুরোধও জানানো হয়েছে।

আরও পড়ুন: শুভেন্দুর চিঠির পরই ভুয়ো ভ্যাকসিন নিয়ে তৎপর কেন্দ্র, ৪৮ ঘণ্টার মধ্যে জবাব তলব রাজ্যের কাছে

ভুয়ো টিকা নিয়ে মোট তিনটি জনস্বার্থ মামলা হয়েছে হাইকোর্টে। সোমবার এই মামলা দায়ের করেন বিজেপি যুব-মোর্চার রাজ্য সহ সভাপতি তরুনজ্যোতি তিওয়ারি। ভুয়ো ভ্যাকসিন দেওয়ার অভিযোগে সিবিআই তদন্তের দাবি চেয়ে এই মামলা করেছেন তিনি। ওই ঘটনায় কলকাতা পুলিশের তদন্তে স্থগিতাদেশও চেয়েছেন তিনি। আইনজীবী তাপস মাইতি একটি জনস্বার্থ মামলা করেছেন এই ইস্যুতে।