Calcutta High Court : ভারতীয় মুদ্রায় থাকবে নেতাজির ছবি? স্বাধীনতা সংগ্রামীর আবেদনের জবাব কলকাতা হাইকোর্টের

Calcutta High Court : ভারতীয় মুদ্রায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি ছাপানো উচিত। এই আবেদন নিয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন এক স্বাধীনতা সংগ্রামী। এদিন হাইকোর্ট তাঁর এই আবেদন খারিজ করে দেয়।

Calcutta High Court : ভারতীয় মুদ্রায় থাকবে নেতাজির ছবি? স্বাধীনতা সংগ্রামীর আবেদনের জবাব কলকাতা হাইকোর্টের
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 10:59 PM

কলকাতা : ভারতীয় টাকায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি থাকা উচিত। সম্প্রতি এই আবেদন নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ৯৪ বছর বয়সি এক স্বাধীনতা সংগ্রামী হরেন বাগচি বিশ্বাস। টাকায় নেতাজির ছবি ছাপা নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশের দিকেই তাকিয়ে ছিলেন তিনি। তবে এই সংক্রান্ত জনস্বার্থ মামলা খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট।

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলা ওঠে। এদিন এই ডিভিশন বেঞ্চই স্বাধীনতা সংগ্রামী হরেন বাগচি বিশ্বাসের এই আবেদন খারিজ করে দেয়। নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত মামলায় মাদ্রাস হাইকোর্টের একটি রায়ের ভিত্তিতে এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। মাদ্রাস হাইকোর্টের এন কিরুবাকারান ও এম. দুরাইস্বামীর ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, “দেশের স্বাধীনতার জন্য নেতাজি সুভাষচন্দ্র বসু ও অন্যান্য স্বাধীনতা সংগ্রামীদের আত্ম বলিদান এবং লড়াইকে ছোটো করছে না কোর্ট। দেশের অনেক সংগ্রামী ও দেশনায়ক রয়েছেন। যদি সবাই একই দাবি করতে শুরু করেন তাহলে এর কোনও শেষ থাকবে না।” মাদ্রাস কোর্টের এই রায় ধরেই এদিন কলকাতা হাইকোর্ট ভারতীয় টাকায় মহাত্মা গান্ধীর পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্রের ছবি ছাপানোর আবেদন খারিজ করেছে।

৯৪ বছর বয়সি স্বাধীনতা সংগ্রামী হরেন বিশ্বাস কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তাঁর আবেদন স্বাধীনতা সংগ্রামে নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদান অনস্বীকার্য। তাই ভারতীয় টাকায় মহাত্মা গান্ধীর যেরকম ছবি ছাপা হয় সেরকমই নেতাজিরও ছাপা উচিত। তিনি আরও অভিযোগ করেছেন যে, ভারত সরকার নেতাজির বলিদানের যোগ্য সম্মান ও পরিচিতি দেয়নি। তারপর এদিন মাদ্রাস হাইকোর্টের রায়েই একমত হয়ে কলকাতা হাইকোর্ট হরেন বিশ্বাসের এই রায়ে সম্মতি দেয় না। কোর্ট জানিয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তৈরি একটি কমিটি ইতিমধ্য়েই এই বিষয়টি খতিয়ে দেখেছে। তারা জানিয়েছে যে, এই দাবি মেনে নেওয়া যায় না। তারা ভারতীয় টাকা ও মুদ্রায় কেবলমাত্র মহাত্মা গান্ধীর ছবি ছাপানোর পক্ষেই মতামত দেয়। এই কমিটির সিদ্ধান্তকেও মান্যতা দিয়ে কলকাতা হাইকোর্ট এই আবেদন খারিজ করে দেয়।

আরও পড়ুন : Rabies Laboratory in Kolkata: এ বার থেকে কুকুর কামড়ালে আর টিকার জন্য অপেক্ষা নয়, বেলেঘাটা আইডিতেই হবে জলাতঙ্কের পরীক্ষা