Rabies Laboratory in Kolkata: এ বার থেকে কুকুর কামড়ালে আর টিকার জন্য অপেক্ষা নয়, বেলেঘাটা আইডিতেই হবে জলাতঙ্কের পরীক্ষা

Beleghata ID Hospital: এতদিন পর্যন্ত বেঙ্গালুরুতে নমুনা পাঠানোর ফলে রোগীদের বেশ সমস্যায় পড়তে হত। জলাতঙ্ক হয়েছে কি না, সেই রিপোর্ট পেতে পেতে ৩০ ঘণ্টারও বেশি সময় অপেক্ষা করতে হত রোগীদের! এবার থেকে সেই সমস্যায় ইতি পড়তে চলেছে।

Rabies Laboratory in Kolkata: এ বার থেকে কুকুর কামড়ালে আর টিকার জন্য অপেক্ষা নয়, বেলেঘাটা আইডিতেই হবে জলাতঙ্কের পরীক্ষা
বেলেঘাটা আইডি হাসপাতাল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 8:35 PM

কলকাতা : জলাতঙ্কের (Rabies) রোগ নির্ণয়ে নমুনার বেঙ্গালুরু-যাত্রায় এ বার ইতি পড়তে চলেছে। রাজ্যে জলাতঙ্ক নির্ণয়ের জন্য এতদিন কোনও ল্যাবরেটরি ছিল না। ফলে এতদিন রাজ্যের সব নমুনা পরীক্ষার জন্য বেঙ্গালুরুতে পাঠাতে হত। এখন থেকে আর বেঙ্গালুরুতে নমুনা পাঠাতে হবে না। বেলেঘাটা আইডি হাসপাতালেই (Beleghata ID Hospital) তৈরি হচ্ছে রাজ্যের প্রথম জলাতঙ্ক রোগ নির্ণয়ের ল্যাবরেটরি। রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোয় এ এক অনবদ্য সাফল্য। বড়সড় বদল আসতে চলেছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায়। ঘুচতে চলেছে দীর্ঘ অপেক্ষার পালা। এবার কেন্দ্রীয় অর্থে বেলেঘাটা আইডি হাসপাতালে তৈরি হচ্ছে রাজ্যের প্রথম জলাতঙ্ক রোগ নির্ণয়ের ল্যাবরেটরি।

এতদিন পর্যন্ত বেঙ্গালুরুতে নমুনা পাঠানোর ফলে রোগীদের বেশ সমস্যায় পড়তে হত। জলাতঙ্ক হয়েছে কি না, সেই রিপোর্ট পেতে পেতে ৩০ ঘণ্টারও বেশি সময় অপেক্ষা করতে হত রোগীদের! এবার থেকে সেই সমস্যায় ইতি পড়তে চলেছে। বেলেঘাটা আইডি হাসপাতালে এই জলাতঙ্ক রোগ নির্ণয়ের ল্যাবরেটরি তৈরি হওয়ার ফলে শুধু বাংলা নয়, লাভবান হবে গোটা পূর্ব ভারতই। চিকিৎসক মহলের একাংশের ধারণা, এই ল্যাবরেটরিটি তৈরি হয়ে গেলে উপকৃত হবেন ঝাড়খণ্ড, অসম, ত্রিপুরার মতো প্রতিবেশী রাজ্যের মানুষরাও। ইতিমধ্যে ল্যাবরেটরির যন্ত্র কেনার কাজ অনেকখানি এগিয়ে গিয়েছে। দিল্লি গিয়ে প্রশিক্ষণও নিয়ে এসেছেন বেলেঘাটা আইডি হাসপাতালের চিকিৎসকেরা। মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান আশিস মান্নার তত্ত্বাবধানে ল্যাবরেটরির যাত্রা শুরু এখন শুধু সময়ের অপেক্ষা।

উল্লেখ্য, ব়্যাবিস ভাইরাসে আক্রান্ত কুকুর, বিড়াল কিংবা অন্য কোনও প্রাণী মানুষকে কামড়ালে কিংবা আঁচড় দিলে কিংবা লালার মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করলে মানুষ জলাতঙ্ক রোগে আক্রান্ত হন। আমাদের দেশে জলাতঙ্ক রোগের বেশিরভাগই হয় কুকুরের কামড় থেকে। কোনও জলাতঙ্ক আক্রান্ত ব্যক্তির ক্ষতের উপর অনেকক্ষেত্রে নির্ভর করে  সংক্রমণের তীব্রতা। সে ক্ষেত্রে তাঁদের দ্রুত টিকা দেওয়ার প্রয়োজন হয়। কিন্তু এতদিন বেঙ্গালুরুতে নমুনা পাঠানোর ফলে দীর্ঘক্ষণ রিপোর্টের জন্য অপেক্ষা করতে হত। তারপর রিপোর্ট হাতে এলে দেওয়া হত ব়্যাবিসের টিকা। কিন্তু এই ল্যাবরেটরি একবার চালু হয়ে গেলে কোনও ব্যক্তি জলাতঙ্কে আক্রান্ত কি না, তা জানতে আর লম্বা সময় অপেক্ষা করতে থাকতে হবে না। বেলেঘাটা আইডি হাসপাতালেই পরীক্ষা করা হবে নমুনা। বাংলার আশেপাশের রাজ্যগুলি থেকেই মানুষদের নমুনা পরীক্ষা করা যাবে এখানে।

আরও পড়ুন : Anubrata Mandal vs CBI: চিকিৎসকদের নির্দেশে ‘বেড রেস্ট’, CBI-এর থেকে চার সপ্তাহ সময় চাইলেন অনুব্রত