Shitalkuchi: শীতলকুচি গুলি-কাণ্ডে কেন্দ্র ও রাজ্য উভয়ের কাছে হলফনামা তলব করল আদালত

Shitalkuchi Firing Case: শীতলকুচি বুথে গুলি-কাণ্ডে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছ থেকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। কোচবিহারের শীতলকুচিতে বিধানসভা ভোটগ্রহণের দিন অশান্তিতে মৃত্যু হয় ৪ জনের।

Shitalkuchi: শীতলকুচি গুলি-কাণ্ডে কেন্দ্র ও রাজ্য উভয়ের কাছে হলফনামা তলব করল আদালত
কলকাতা হাইকোর্টে এসএসসি গ্রুপ সি নিয়োগ মামলা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 3:39 PM

কলকাতা: শীতলকুচি বুথে গুলিকাণ্ডে (Shitalkuchi Firing Case) কেন্দ্র ও রাজ্য সরকারের কাছ থেকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। কোচবিহারের শীতলকুচিতে বিধানসভা ভোটগ্রহণের দিন অশান্তিতে মৃত্যু হয় ৪ জনের। এই প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে দায়ের হয় জোড়া জনস্বার্থ মামলা (PIL)। বুধবার এই মামলার শুনানিতে কেন্দ্র ও রাজ্য, উভয়ের কাছেই হলফনামা চাইল আদালত।

এদিন জোড়া জনস্বার্থ মামলার শুনানিতে আদালত জানিয়েছে, শীতলকুচির গুলিকাণ্ডে সিআইডি (CID) তদন্তের অগ্রগতি নিয়ে রিপোর্ট আকারে হলফনামা দিতে হবে রাজ্যকে। অন্যদিকে সিআইএসএফ গুলি কীভাবে, কোন পরিস্থিতিতে চালিয়েছিল, তার কার্যকারণ ইত্যাদি বিস্তারিত ব্যাখ্যা করে এই মর্মে কেন্দ্রের কাছ থেকেও একটি হলফনামা নেবে আদালত। বুধবার কেন্দ্র ও রাজ্যের কাছে এই পিটিশন তলব করে নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ। আগামী নভেম্বর মাসে মামলার পরবর্তী শুনানি হবে আদালতে।

উল্লেখ্য, চতুর্থ দফার ভোটে শীতলকুচির বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জন তৃণমূল কর্মীর মৃত্যু হয়। ভোটের দিন আনন্দ বর্মণ নামে একজন ভোটের লাইনে গুলিবিদ্ধ হয়ে মারা যান। ওই মামলায় গতকালই তল্লাশি চালিয়েছে সিবিআই-এর তদন্তকারী দল। ৪ তৃণমূল নেতা ও কর্মীদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে বলে খবর। তল্লাশির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। তবে কাউকেই এ দিন গ্রেফতার করতে পারেনি তদন্তকারী দলের অফিসাররা। এদিকে বিধানসভা নির্বাচনের দিন জোড়পাটকির বুথে সিআইএসএফ গুলি চালানোর ঘটনা ঘটে। যা নিয়ে জোর শোরগোল শুরু হয় রাজ্য রাজনীতিতে। এর পর স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে একটি এফআইআর রুজু হয়। আরও একটি এফআইআর করে সিআইএসএফ।

এদিকে ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) মামলায় আরও একটি চার্জশিট (Chargesheet) পেশ করেছে সিবিআই (CBI)। তাতে কোচবিহারের (Coochbihar) শীতলকুচিতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল মানিক মৈত্র (Manik Moitra) নামে এক ব্যক্তির মামলা যুক্ত হয়েছে। সেই মামলায় চার্জশিট পেশকরা হয়েছে। চার্জশিটে মোট ৬ জনের নাম রয়েছে, যার মধ্যে চার তৃণমূল নেতা পলাতক বলে খবর।

শীতলকুচির ছোট শালবাড়িতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় মানিক মৈত্র নামে ওই যুবকের। এলাকারই বাসিন্দা বছর ৩০-এর মানিক মৈত্রের পেটে গুলি লেগেছিল। অভিযোগ, ফলাফল ঘোষণা হওয়ার পর থেকেই এলাকায় অশান্তি ছড়াতে শুরু করে। বাসিন্দারা অভিযোগ করেছিলেন, এলাকায় বাড়ি ভাঙতে এসেছিল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। লুঠপাটও চালানো হয়। সংঘর্ষের খবর পেয়েই দেখতে গিয়েছিল মানিক। এরপর গুলি চলে সেখানে। কোনওভাবে গুলি লাগে মানিকের পেটে। তাঁকে দিনহাটা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর চিকিৎসক মানিককে মৃত বলে ঘোষণা করেন।

আরও পড়ুন: Kudghat: ‘ম্যানহোল নয়, নতুন পাইপলাইন বসাতে গিয়ে মৃত্যু,’ কুঁদঘাট-কাণ্ডে আদালতে দাবি সরকারের!