নাজেহাল করে ছাড়ছে বৃষ্টি! একের পর এক দূরপাল্লার ট্রেন বাতিল, লম্বা তালিকা ধরাল রেল

Train: প্রবল বৃষ্টির জেরে অটোমেটিক সিগন্যালিং সিস্টেম সম্পূর্ণ ভাবে ভেঙে পড়েছে। ফলে দূরপাল্লার ট্রেন হোক কিংবা লোকাল স্টাফ স্পেশাল ট্রেন, সকলের গতিই সকাল থেকে স্তব্ধ কিংবা শ্লথ।

নাজেহাল করে ছাড়ছে বৃষ্টি! একের পর এক দূরপাল্লার ট্রেন বাতিল, লম্বা তালিকা ধরাল রেল
নিজস্ব চিত্র।

কলকাতা: রাতভর বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন। জলমগ্ন টিকিয়াপাড়া কারশেড, কোচিং ইয়ার্ড। জলের তলায় সিগন্যাল বক্স। এর জেরে শুক্রবার সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে পূর্ব রেলের হাওড়া শাখা। আপ ও ডাউনে স্টাফ স্পেশাল ট্রেনের সংখ্যাও সকাল থেকে কম। কলকাতা স্টেশনেও একই রকম বিপত্তি। জল জমেছে সেখানেও। কলকাতার পরিবর্তে শিয়ালদহ স্টেশন থেকে এদিন পূর্বাঞ্চল এক্সপ্রেস ছাড়ার কথা ঘোষণা করা হয়েছে।

প্রবল বৃষ্টির জেরে অটোমেটিক সিগন্যালিং সিস্টেম সম্পূর্ণ ভাবে ভেঙে পড়েছে। ফলে দূরপাল্লার ট্রেন হোক কিংবা লোকাল স্টাফ স্পেশাল ট্রেন, সকলের গতিই সকাল থেকে স্তব্ধ কিংবা শ্লথ। তবে রেলের আধিকারিকদের বক্তব্য, ম্যানুয়াল সিস্টেমের মাধ্যমে তাঁরা চেষ্টা করছেন পরিষেবা সচল রাখার। শিয়ালদহের ক্ষেত্রে কলকাতা ও টালার মাঝে কলকাতা স্টেশন চত্বরে জল জমে থাকায় প্ল্যাটফর্ম পর্যন্ত দূরপাল্লার বেশ কিছু ট্রেনকে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। সেগুলিকে তার আগের বিভিন্ন স্টেশনে দাঁড় করিয়ে রাখা হয়েছে।

হাওড়া স্টেশনের ক্ষেত্রেও হাওড়া দক্ষিণ পূর্ব শাখায় একাধিক দূরপাল্লার ট্রেন যাতায়াতের ক্ষেত্রে সমস্যা হয়েছে। বাতিল হয়েছে একাধিক ট্রেন। ০২০৮৭ হাওড়া পুরী স্পেশাল, ০৮০১১ হাওড়া-আদ্রা-চক্রধরপুর/বোকারো স্টিল সিটি স্পেশাল, ০২০৭৩ হাওড়া ভুবনেশ্বর স্পেশাল, ০২৩০৩ আপ হাওড়া দিল্লি স্পেশালের মতো একাধিক দূরপাল্লার ট্রেন। বেশ কিছু স্টাফ স্পেশাল ট্রেনও এদিন বন্ধ রাখা হয়েছে। অধিকাংশ ট্রেনই নির্ধারিত সময়ের অনেক দেরীতে চলছে। একাধিক ট্রেন হাওড়ার বদলে অন্য স্টেশন থেকেও ছাড়া হচ্ছে। বহু ট্রেনের সময় সীমাও বদলানো হয়েছে। যতক্ষণ না পর্যন্ত জল নামছে কিংবা অটো-সিগনালিং ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে, ততক্ষণ এই সমস্যা চলতে থাকবে বলেই জানিয়েছেন রেল আধিকারিকরা।

হাওড়ার পূর্ব ও দক্ষিণ পূর্ব শাখায় ট্রেন চলাচল ব্যাহত হওয়ার জের ভুগতে হচ্ছে ইস্ট কোস্ট রেলওয়ে এবং ইস্ট সেন্ট্রাল রেলওয়েতেও পড়ছে। অর্থাৎ বলা যেতে পারে চার থেকে পাঁচটি রেল জো়ন এই বৃষ্টির জন্য সমস্যায় পড়ছে। আরও পড়ুন: উজ্জ্বল রংধনু বাংলার আকাশে, প্রথমবার রাজ্যের লিগাল প্যানেলে তৃতীয় লিঙ্গের আইনজীবী অঙ্কন বিশ্বাস

 

Click on your DTH Provider to Add TV9 Bangla