আজই সিবিআই-এর জিজ্ঞাসাবাদের মুখোমুখি অভিষেক-পত্নি রুজিরা, কোন কোন প্রশ্ন করা হতে পারে তাঁকে, রইল তালিকা

কয়লা কাণ্ডে (CBI on coal smuggling case) অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) স্ত্রী রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায়কে (Rujira Narula Banerjee) আজ কী কী প্রশ্ন করতে পারে সিবিআই?

  • TV9 Bangla
  • Published On - 10:08 AM, 23 Feb 2021
আজই সিবিআই-এর জিজ্ঞাসাবাদের মুখোমুখি অভিষেক-পত্নি রুজিরা, কোন কোন প্রশ্ন করা হতে পারে তাঁকে, রইল তালিকা
ফাইল চিত্র

কলকাতা: কয়লা কাণ্ডে (CBI on coal smuggling case) জিজ্ঞাসাবাদের জন্য আজই সিবিআই-কে সময় দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) স্ত্রী রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায় (Rujira Narula Banerjee)। চিঠি দিয়ে তিনি সিবিআইকে জানিয়েছেন, “১১ টা থেকে তিনটের মধ্যে জিজ্ঞাসাবাদের জন্য আসুন।” জিজ্ঞাসাবাদের জন্য রীতিমতো কোমর বেঁধেছেন গোয়েন্দারা। তদন্তকারীদের সাত সদস্যের একটি দল গঠন করা হয়েছে। তাতে রয়েছেন দুই মহিলা অফিসারও। উল্লেখ্য, সোমবারই রুজিরার বোন মেনোকাকে সাড়ে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে সিবিআই।

রুজিরা বন্দ্যোপাধ্যায়কে আজ কোন কোন প্রশ্ন করতে পারেন সিবিআই আধিকারিকরা?

প্রশ্ন ১. আপনার প্যান কার্ড নম্বর কত?
প্রশ্ন ২. কতগুলি ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে?
প্রশ্ন ৩. কোন কোন ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে?
প্রশ্ন ৪. বিদেশের কোনও ব্যাঙ্কে কি কোনও অ্যাকাউন্ট আছে? কতগুলি অ্যাকাউন্ট আছে?
প্রশ্ন ৫. জয়েন্ট অ্যাকাউন্ট কি আছে? কার কার নামে অ্যাকাউন্ট?
প্রশ্ন ৬. অ্যাকাউন্টগুলিতে কত টাকা আছে? কোনও স্টেটমেন্ট দেখাতে পারবেন?
প্রশ্ন ৭. আপনার বার্ষিক আয় কত?
প্রশ্ন ৮. আপনার আয়ের উৎস কী? চাকরি না ব্যবসা?
প্রশ্ন ৯. শেষ ৫ বছরে কত টাকার আয়কর রিটার্ন জমা দিয়েছেন? তার কাগজ দেখাতে পারবেন?
প্রশ্ন ১০. আপনার বিদেশের ব্যাঙ্কে একটি লেনদেনের উৎস জানাতে পারবেন?

রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে নোটিস দিয়েছিল সিবিআই। এরপর তোলপাড় হয়ে ওঠে রাজ্য রাজনীতি। সিবিআই অফিসাররা রুজিরার বাড়ি যান, সেসময় তিনি বাড়িতে ছিলেন না। যোগাযোগের জন্য সিবিআই আধিকারিকরা তাঁদের ফোন নম্বরও দিয়ে আসেন। কিন্তু রুজিরার তরফে কোনও উত্তরই আসে না।

বিকালেই টুইট করে তাঁর প্রথম প্রতিক্রিয়া দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, “আইন শৃঙ্খলার প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে। সিবিআই যদি ভেবে থাকে এসবে আমরা বিভ্রান্ত হব, ভয় পাব, তাহলে ভুল করছে। আমরা কোনও কিছুতেই অন্যায়ের কাছে মাথা নত করব না।”

এরই মধ্যে জল্পনা ওঠে, সিবিআই আবারও রুজিরার বাড়ি গিয়ে দ্বিতীয় নোটিস দেবেন। সোমবারই রুজিরা চিঠি পাঠান সিবিআই দফতরে। চিঠিতে রুজিরা জানান, তিনি তদন্তকারীদের মুখোমুখি হবেন। রুজিরার উত্তর, মঙ্গলবার বেলা ১১টা থেকে ৩ টের মধ্যে যেন সিবিআই অফিসাররা তাঁর বাড়িতে আসেন। কেন তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন সিবিআই আধিকারিকরা, সে প্রশ্নও তোলেন তিনি। ওই তদন্তের সঙ্গে আদৌ কী সম্পর্ক তাঁর, সে কথা জানতে চান চিঠিতে।

রবিবারই রুজিরার বোন তথা অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকে তাঁর গড়িয়া নয়াবাদে বাড়িতে নোটিস দেয় সিবিআই। উপহার লাক্সারি কমপ্লেক্সের টাওয়ার থ্রি-তে ১৮০৩ নম্বর ফ্ল্যাটে থাকেন মেনকা। সোমবার বেলা ১১টায় তাঁর বাড়িতে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করবেন বলে সেই নোটিসে গোয়েন্দারা জানান। সোমবার সেই মতো হাজিরও হন তাঁরা। কিন্তু কমপ্লেক্সের গেটেই তাঁদের আটকে দেন নিরাপত্তারক্ষীরা। বলা হয়, তাঁরা গাড়িতে ঢুকলে সংবাদমাধ্যমও ঢুকে পড়বে। এরপর গোয়েন্দারা হেঁটেই ভিতরে ঢোকেন।

বেলা ১২ টা থেকে সাড়ে ৩টে পর্যন্ত মেনকাকে জিজ্ঞসাবাদ করেন গোয়েন্দারা। রেকর্ড করা হয়েছে মেনকার বয়ান। মেনকার দেওয়া উত্তরে যে তাঁরা সন্তুষ্ট হননি, তা সোমবারই স্পষ্ট জানিয়েছেন গোয়েন্দারা। মঙ্গলবার রুজিরাকে জিজ্ঞাসাবাদের পর দুই বোনের বয়ান খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন: কমিশনারকে রাকেশ সিংয়ের চিঠি, পামেলাকে প্রভাবিত করার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

সিবিআই সূত্রে খবর, কয়লা পাচার কাণ্ডে টাকা গিয়েছে বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টে। রুজিরা ও মেনকার অ্যাকাউন্ট যোগের খবর সামনে এসেছে। দুই বোনের থেকে সে সম্পর্কেই বিস্তারিত তথ্য জানতে চাইছে সিবিআই। জানা গিয়েছে, রুজিরাকে জিজ্ঞাসাবাদের পর দু’জনের কথা মিলিয়ে দেখা হবে। অসঙ্গতি থাকলে ফের জিজ্ঞাসাবাদ করা হতে পারে দুই বোনকেই।