Coal Smuggling Case: লালার থেকে প্রোটেকশন মানি নেওয়ার অভিযোগ, কয়লাকাণ্ডে জিজ্ঞাসাবাদ সিউড়ি থানার IC-কে

Coal Smuggling Case: কয়লাকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার থেকে প্রোটেকশন মানি নেওয়ার অভিযোগে তলব করা হয় তাঁকে।

Coal Smuggling Case: লালার থেকে প্রোটেকশন মানি নেওয়ার অভিযোগ, কয়লাকাণ্ডে জিজ্ঞাসাবাদ সিউড়ি থানার IC-কে
কয়লাকাণ্ডে তলব পুলিশ আধিকারিককে (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 6:18 AM

কলকাতা: নিয়োগ দুর্নীতি, গরুপাচার, কয়লাকাণ্ডের দুর্নীতির বিরুদ্ধে লাগাতার অভিযান চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী গোয়েন্দা সংস্থাগুলি। এবার কয়লাকাণ্ডের তদন্তে সিবিআই (CBI)স্ক্যানারে এক পুলিশ আধিকারিক। তাদের নজরে বীরভূমের সিউড়ি থানার আইসি (IC)। অভিযুক্ত পুলিশ আধিকারিকের নাম মহম্মদ আলি। কয়লাকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার থেকে প্রোটেকশন মানি নেওয়ার অভিযোগে তলব করা হয় তাঁকে। মঙ্গলবার নিজাম প্যালেসে তাঁকে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়। জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদ পর্বে সন্তুষ্ট নয় সিবিআই। আর্থিক লেনদেন থেকে পাচারের রুটে থাকা পুলিশ কর্মীদের কর্মকাণ্ডের কথা এড়িয়েছেন তিনি, দাবি সিবিআইয়ের। সেক্ষেত্রে আবার তলব করা হতে পারে বলে সূত্রের খবর। তবে কবে ডাকা হবে, তা বুধবার দিল্লির সিবিআই দফতরের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

এই প্রথম নয়, এর আগেও কয়লাপাচার কাণ্ডে একাধিক পুলিশ আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাঁর মধ্যে অনেক আইপিএস অফিসাররাও রয়েছেন। এমনকী গ্রেফতারও করা হয়েছে এ রাজ্যের এক পুলিশ ইন্সপেক্টরকে। সেই সূত্র ধরেই ডাক পড়ে সিউড়ির আইসি মহম্মদ আলি ।

মহম্মদ আলির আগে সিউড়ি থানার ওসি-র দায়িত্বভার সামলেছেন। সিবিআই সূত্রে জানা গিয়েছে, অনুপ মাঝির সঙ্গে তাঁর সরাসরি আর্থিক লেনদেন হয়েছে। এমনকী কয়লা পাচারের প্রোটেকশন মানি নেওয়ারও অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা যাচ্ছে, কয়লা পাচারের মূল ঘাঁটি হল বীরভূমের মহম্মদ বাজার। এর আগে ওই এলাকাতেই পোস্টেড ছিলেন এই মহম্মদ আলি। লালার ও তাঁর ঘনিষ্ঠদের দাবি, কয়লা পাচারের প্রচুর টাকা প্রোটেকশন মানি দিয়েছেন এই পুলিশ আধিকারিককে। এমনকী এই সংক্রান্ত যাবতীয় বয়ানও তাঁরা গোয়েন্দাদের দিয়েছেন বলে জানা যাচ্ছে।

এর আগে দেউচায় যাঁরা কয়লা প্রকল্প বিরোধী আন্দলোন করছিলেন সেই বিক্ষোভকারীরাও বিভিন্ন সময় এই পুলিশ আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ করে জানিয়ে বলেছিলেন, বিভিন্ন সময়, বিভিন্ন ধরনের মিথ্যে কেসে ফাঁসিয়ে দেওয়া হচ্ছে তাঁদের।