College Admission: কলেজে ভর্তি নিয়ে চরম বিভ্রান্তি, অধ্যক্ষদের কড়া চিঠি ইউজিসি-র

College Admission: উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে ইতিমধ্যেই। তবে সিবিএসই-র ফল প্রকাশ না হওয়ায় তৈরি হয়েছে বিভ্রান্তি।

College Admission: কলেজে ভর্তি নিয়ে চরম বিভ্রান্তি, অধ্যক্ষদের কড়া চিঠি ইউজিসি-র
শীঘ্রই শুরু হচ্ছে ভর্তি প্রক্রিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 12:50 PM

কলকাতা : চলতি মাসেই শুরু হতে চলেছে কলেজ ও বিশ্ববিদ্যালগুলিতে ভর্তির প্রক্রিয়া। আগামী ১৮ জুলাই থেকে রেজিস্ট্রেশন শুরু হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হলেও কেন্দ্রের অধীন সিবিএসই বোর্ডের ফল প্রকাশ না হওয়ায় তৈরি হয়েছে বিভ্রান্তি। সিবিএসই বোর্ডের অধীনে থাকা বিভিন্ন স্কুলে প্রচুর পড়ুয়া ফলাফলের অপেক্ষায় রয়েছেন। তাদের ফল প্রকাশের আগেই যদি কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে যায়, তাহলে তাদের ভবিষ্যৎ কী হবে, তা নিয়েই প্রশ্ন উঠেছে। এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দেওয়া হল ইউজিসি-র তরফে।

ইউজিসি-র তরফে দেওয়া চিঠিতে জানানো হয়েছে, সিবিএসই-র পরীক্ষা হয়েছিল দুটি ধাপে। প্রথম পর্যায়ের পরীক্ষার ফল পড়ুয়াদের জানানো হলেও দ্বিতীয় পরীক্ষার ফল এখনও সামনে আসেনি। দুটি পরীক্ষার ফল মিলিয়েই মূল ফলাফল প্রকাশ করা হবে। করোনা পরিস্থিতির জন্যই এমন ব্যবস্থা করা হয়েছে।

সেই ফল প্রকাশ হওয়ার আগেই যদি ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে যায়, তাহলে ওই সব স্কুলের পড়ুয়ারা নিজেদের বঞ্চিত বলে মনে করতে পারে। তাই ইউজিসি কলেজ ও বিশ্ববিদ্যালগুলিকে চিঠি দিয়ে জানিয়েছে, যাতে সিবিএসই-র ফলাফল প্রকাশ হওয়া পর্যন্ত ভর্তির প্রক্রিয়া জারি থাকে।

ভর্তির জন্য কলেজে যাওয়ার কোনও প্রয়োজন নেই এবার। উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, অনলাইনে ভর্তি হতে হবে। স্নাতক স্তরে ভর্তি শুরু হচ্ছে ১৮ জুলাই থেকে। রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর প্রকাশ হবে মেধাতালিকা। সেপ্টেম্বর মাস থেকেই কলেজের ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। সেই পড়ুয়ারা ১৮ জুলাই থেকেই কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।