Covid Advisory: আবার ফিরছে মাস্ক, করোনা নিয়ে নির্দেশিকা জারি নবান্নের

Covid Advisory: বেলেঘাটা আইডি'তে সত্তরোর্ধ্ব এক বৃদ্ধের করোনায় মৃত্যু হয়। সোমবার গভীর রাতে ভর্তি হন ওই বৃদ্ধ। মৃত্যুর খবরে উদ্বেগ বেড়েছে আরও। তবে কঠিন উপসর্গ দেখা দিচ্ছে না বলেই দাবি করেছে রাজ্য সরকার।

Covid Advisory: আবার ফিরছে মাস্ক, করোনা নিয়ে নির্দেশিকা জারি নবান্নের
কোভিড নির্দেশিকা প্রকাশ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2023 | 9:16 PM

কলকাতা: আবার ফিরে আসছে করোনা! প্রতিদিন দেশ জুড়ে আক্রান্তের সংখ্যা যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে প্রশাসনের কপালেও চিন্তার ভাঁজ। রাজ্যের আক্রান্তের সংখ্যা ঠিক কত, সেই পরিসংখ্যান স্বাস্থ্য দফতরের তরফে প্রকাশ না করা হলেও সম্প্রতি দুটি মৃত্যুর ঘটনায় উদ্বেগ বেড়েছে। এমতাবস্থায় সোমবারই মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়। আর মঙ্গলবার নবান্নের তরফে জারি করা হল বিজ্ঞপ্তি। করোনার উপসর্গ খুব ভয়ঙ্কর না হলেও সাবধানের মার নেই! তাই নির্দেশিকায় বেশ কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

রাজ্য সরকার কী বলেছে নির্দেশিকায়?

১. ভিড় জায়গা এড়িয়ে যাওয়ার কথা বলা হয়েছে। বিশেষত শিশু ও বয়স্কদের ক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

২. যেখানে বেশি লোকের উপস্থিতি, সেখানে প্রবেশ করার আগে অবশ্যই মাস্ক পরুন।

৩. হাত সাবান দিয়ে ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার করার অভ্যাস করুন।

৪. হাঁচি বা কাশির সময় রুমাল দিয়ে মুখ ঢেকে রাখতে হবে।

৫. যাঁরা অন্য কোনও রোগে ভুগছেন অথবা বয়স্ক অথবা অন্তঃসত্ত্বা, তাঁদের সাবধানে থাকতে হবে। জ্বরে আক্রান্ত এমন ব্যক্তিদের কাছ থেকে দূরে থাকতে হবে।

৬. কোভিডের প্রিকশন ডোজ় না নেওয়া হয়ে থাকলে অবশ্যই নিন।

৭. জ্বর, গলা ব্যাথা, সর্দি বা কাশির উপসর্গ দেখা দিলে কোভিড পরীক্ষা করানো জরুরি।

৮. করোনা আক্রান্ত হলে অন্তত এক সপ্তাহ নিজেকে আলাদা রাখুতে হবে। শ্বাসকষ্ট হলে হাসপাতালে যাওয়া বাধ্যতামূলক।

উল্লেখ্য, বেলেঘাটা আইডি’তে সত্তরোর্ধ্ব এক বৃদ্ধের করোনায় মৃত্যু হয়। সোমবার গভীর রাতে ভর্তি হন ওই বৃদ্ধ। ভর্তির পর‌ই তাঁর মৃত্যু হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর। জানা গিয়েছে, কোভিড আক্রান্ত হওয়ার পাশাপাশি সেপসিসের কারণে মৃত্যু হয়েছে ওই বৃদ্ধের। সাম্প্রতিক সময়ে আরও এক বৃদ্ধার মৃত্যু হয় করোনায়।

গত সপ্তাহেই দেশে ১০ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছিল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। চারদিন ধরে ১০ হাজারের ওপরেই ছিল সেই সংখ্যা। অবশেষে সোমবার ১০ হাজারের নীচে নামে দৈনিক আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য় অনুযায়ী, একদিনে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৩৩ জন। সব রাজ্যগুলিকেই সতর্ক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।