COVID Vaccination: দুর্যোগের তিন দিনে ৩৩ লক্ষ! ‘পর্যাপ্ত টিকা পেলে ৩ মাসেই শেষ হবে রাজ্যবাসীর টিকাকরণ’

COVID Vaccination: মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বার বার অভিযোগ তুলেছে, কেন্দ্র এ রাজ্যের জন্য পর্যাপ্ত পাঠাচ্ছে না। ফলে প্রচুর মানুষ টিকাকরণ থেকে বঞ্চিত থেকে যাচ্ছেন।

COVID Vaccination: দুর্যোগের তিন দিনে ৩৩ লক্ষ! 'পর্যাপ্ত টিকা পেলে ৩ মাসেই শেষ হবে রাজ্যবাসীর টিকাকরণ'
টিকাকরণে গতি রয়েছে, তবুই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা থেকে রেহাই নেই (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 7:06 AM

কলকাতা: দুর্যোগের মধ্যেও তিনদিনে ৩৩ লক্ষ‌ টিকাকরণ (COVID Vaccination) হল রাজ্যে (West Bengal Corona Situation)। যথেষ্ট টিকা পেলে তিন মাসের মধ্যে সমগ্র রাজ্যবাসীর টিকাকরণের কাজ শেষ করবে রাজ্য। বিবৃতি দিয়ে জানালেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। বলতে গেলে, রাজ্যবাসীর দুটি ডোজের টিকা কবে শেষ হবে তা কেন্দ্রের কোর্টেই ছেড়ে রাখল স্বাস্থ্য ভবন।

১৮ সেপ্টেম্বর ১৩.০২ লক্ষ টিকাকরণ ১৯ সেপ্টেম্বর আড়াই লক্ষ টিকাকরণ ২০ সেপ্টেম্বর ৯ লক্ষ টিকাকরণ ২১ সেপ্টেম্বর ১০ লক্ষ ৭৭ হাজার (রাত ৯টা পর্যন্ত) টিকাকরণ

কোভিডের টিকাকরণ নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপোড়েন চলছেই। গত শনিবার একদিনে ১৩ লক্ষ টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছিল বাংলা। রাত ১০টা পর্যন্ত রাজ্যে ১২ লক্ষ ৩৩ হাজার টিকাকরণ হয়েছে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে দেশজুড়ে রেকর্ড টিকাকরণ করতে চেয়েছিল কেন্দ্র। সেই রেকর্ড তৈরিও হয়েছে। একদিনে আড়াই কোটি টিকাকরণ হয়েছে। সেদিন রাজ্যে টিকাকরণ হয়েছিল প্রায় ৪ লক্ষ। ঠিক তার পরদিনই রেকর্ড হয়ে গেল এ রাজ্যেও।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বার বার অভিযোগ তুলেছে, কেন্দ্র এ রাজ্যের জন্য পর্যাপ্ত পাঠাচ্ছে না। ফলে প্রচুর মানুষ টিকাকরণ থেকে বঞ্চিত থেকে যাচ্ছেন। প্রায়শই টিকার আকালের অভিযোগ তুলে কলকাতা পুরসভার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া বন্ধ রাখার ঘোষণা করা হয়। এরই মধ্যে শনিবার, দেশে রেকর্ড টিকাকরণের পরদিনই এ রাজ্যে টিকাকরণে যে নজিরবিহীন সাফল্য দেখা গিয়েছে তা নিয়েও নানা মহলে প্রশ্ন উঠছে।

প্রসঙ্গত, কোভিড আবহে রাজ্যের কোন হাসপাতালে কত শিশু শয্যা রয়েছে তা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য স্বাস্থ্য দফতর (Health Department)। কোথায় কত এসএনসইউ, পিকু, নিকু শয্যা কার্যকরী অবস্থায় রয়েছে তা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সাধারণ মানুষকে শিশুরোগের শয্যা সম্পর্কে অবহিত করতেই এই পদক্ষেপ। সম্প্রতি শিশুদের মধ্যে অসুস্থতা বৃদ্ধি হওয়ায় শয্যা সংখ্যা নিয়ে সাধারণ মানুষের মধ্যে যাতে বিভ্রান্তি না হয় তাই জনস্বার্থে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। কোন হাসপাতালে কত শয্যা রয়েছে তার খতিয়ান ওয়েবসাইটে তুলে ধরার কথা বলা হয়েছিল। এবার সেই ঘোষণাকেই নতুন করে তুলে ধরছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতর চাইছে, প্রত্যেকে যেন জানতে পারে, কোথায় কোন হাসপাতালে কত সংখ্যক শয্যা রয়েছে। এ ক্ষেত্রে গ্রামীণ হাসপাতাল, ব্লক হাসপাতাল, জেলা হাসপাতাল, মেডিক্যাল কলেজ হাসপাতাল-সহ প্রত্যেকটি জায়গায় কত এস‌এনস‌ইউ, পিকু, নিকু রয়েছে, কত পেডিয়াট্রিক বেড কত রয়েছে তা সবটাই সাধারণ জ্ঞাতার্থে জানিয়ে দেওয়া হল।

আরও পড়ুন: Child Care: শিশু চিকিৎসায় কোন হাসপাতালে কত বেড, তালিকা প্রকাশ করল স্বাস্থ্য দফতর

আরও পড়ুন: Sukanta Majumdar: ‘দিলীপদা বাংলার ইতিহাসে অন্যতম সফল সভাপতি’, প্রাক্তনের প্রশংসায় পঞ্চমুখ নবীন সুকান্ত