Covid Vaccination: কেন্দ্রের রেকর্ড টিকাকরণের পরদিনই বাংলাও নজির গড়ল! এও কি টেক্কার লড়াই, উঠছে প্রশ্ন

Vaccination Record: আড়াই কোটি নাকি দুই দশমিক এক কোটি? কত জন মানুষ টিকা পেয়েছেন শুক্রবার? এই নিয়ে এখন কেন্দ্রীয় স্তরে বিজেপি-কংগ্রেসের তরজা শুরু হয়েছে।

Covid Vaccination: কেন্দ্রের রেকর্ড টিকাকরণের পরদিনই বাংলাও নজির গড়ল! এও কি টেক্কার লড়াই, উঠছে প্রশ্ন
ফাইল ছবি

কলকাতা: কোভিডের টিকাকরণ (Covid Vaccination) নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপোড়েন চলছেই। শনিবার একদিনে ১৩ লক্ষ টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছিল বাংলা। রাত ১০টা পর্যন্ত রাজ্যে ১২ লক্ষ ৩৩ হাজার টিকাকরণ হয়েছে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে দেশজুড়ে রেকর্ড টিকাকরণ করতে চেয়েছিল কেন্দ্র। সেই রেকর্ড তৈরিও হয়েছে। একদিনে আড়াই কোটি টিকাকরণ হয়েছে। সেদিন রাজ্যে টিকাকরণ হয়েছিল প্রায় ৪ লক্ষ। ঠিক তার পরদিনই রেকর্ড হয়ে গেল এ রাজ্যেও। প্রশ্ন উঠছে, তবে কি জেনে বুঝেই এই রেকর্ড ভাঙা-গড়ার খেলা রাজ্যে?

এই টিকাকরণ নিয়ে প্রথম থেকেই কেন্দ্রের সরকারের সঙ্গে এ রাজ্যের সরকারের একটা তরজা চলছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বার বার অভিযোগ তুলেছে, কেন্দ্র এ রাজ্যের জন্য পর্যাপ্ত পাঠাচ্ছে না। ফলে প্রচুর মানুষ টিকাকরণ থেকে বঞ্চিত থেকে যাচ্ছেন। প্রায়শই টিকার আকালের অভিযোগ তুলে কলকাতা পুরসভার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া বন্ধ রাখার ঘোষণা করা হয়। চলতি সপ্তাহেও তা দেখা গিয়েছে।

এরই মধ্যে শনিবার, দেশে রেকর্ড টিকাকরণের পরদিনই এ রাজ্যে টিকাকরণে যে নজিরবিহীন সাফল্য দেখা গিয়েছে তা নিয়েও নানা মহলে প্রশ্ন উঠছে। ১৭ সেপ্টেম্বর বিজেপির লক্ষ্যমাত্রাকে টেক্কা দিতেই কি টিকাকরণের গ্রাফ শনিবার এতটা উঠে গেল বাংলায়, উঠছে সে প্রশ্নও।

অন্যদিকে, আড়াই কোটি নাকি দুই দশমিক এক কোটি? কত জন মানুষ টিকা পেয়েছেন শুক্রবার? এই নিয়ে এখন কেন্দ্রীয় স্তরে বিজেপি-কংগ্রেসের তরজা শুরু হয়েছে। বিজেপির শীর্ষ নেতৃত্বের তরফে শুক্রবার আড়াই কোটি ডোজ়ের কথা বললেও রাহুল গান্ধী টুইট করে অন্য পরিসংখ্যান তুলে ধরেন। তার পরই শুরু হয় চাপানউতর।

শুক্রবার থেকেই আনন্দ, প্রশংসা, কেন্দ্রের পিঠ চাপড়ানোর জোয়ার টুইটারে। দৈনিক টিকাকরণে বিশ্ব রেকর্ড করেছে ভারত। সাফল্যের বড় মাইল স্টোন। যদিও সেই মাইল স্টোন নিয়ে চাপানউতরে জড়াল বিজেপি কংগ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবারই বলেন, “প্রথম বার দেখছি, আড়াই কোটির বেশি মানুষ শুক্রবার টিকা পেয়েছেন। এদিন রাত ১২টার পর একটি রাজনৈতিক দলের প্রতিক্রিয়া আসে। ওদেরই জ্বর বেড়ে গিয়েছে।” নাম না করেও প্রধানমন্ত্রী এই বক্তব্যে কাকে বেঁধেন, টুইটারেই লুকিয়ে ছিল তার জবাব।

আড়াই কোটি মানুষের টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটের পরই শনিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট করেন। সেখানে আড়াই কোটি নয়, ২.১ কোটি টিকার ডোজ়ের কথা লেখা হয়। এরপরই পাল্টা তোপ দাগতে শুরু করে বিজেপি। টুইটারে অমিত মালব্য লেখেন, ‘ভারত একদিনে আড়াই কোটি টিকাকরণ করলেও রাহুল গান্ধীর ধারণা আমরা আদতে ২.১ কোটি টিকার ব্যবস্থা করতে পেরেছি। সম্ভবত, ওনার আধিকারিকরা সন্ধে সাতটার সময় টুইটটা লিখেছিলেন। তারপর বাড়ি গিয়ে ঘুমিয়ে পড়েন। ঠিক ওদের ঊর্ধ্বতন যেমনটা করেন। সব অর্থেই উদাসীন এই বিরোধী দল।’

আরও পড়ুন:  Student Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে ‘কাঁটা’! এখনও ঋণ দিতে রাজি একটি মাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla