আপনার ‘দুয়ারে’ যাবে সিপিএমের চিঠি, উত্তর দেওয়া প্রাপকের ইচ্ছে

CPIM Bengal: অপ্রত্যাশিতভাবে জোট ও দলের ফল খারাপ হয়েছে। কী কী কারণে ফল খারাপ হয়েছে? কী ভাবে তা কাটিয়ে ওঠা সম্ভব? জানতে চাইবে বাম নেতৃত্ব।

আপনার 'দুয়ারে' যাবে সিপিএমের চিঠি, উত্তর দেওয়া প্রাপকের ইচ্ছে
বিমান বসু ও সূর্যকান্ত মিশ্র (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 8:47 AM

প্রদীপ্তকান্তি ঘোষ, কলকাতা: অনেক আশা নিয়েই তৈরি হয়েছিল জোট। কংগ্রেস ও আইএসএফের হাত ধরে বাংলায় নতুন দিশা দেখতে চেয়েছিল বামেরা। কিন্তু বিধানসভা নির্বাচনে কার্যত ভরাডুবির মুখে পড়তে হয় বামেদের। ফল প্রকাশের পর থেকে্ হারের কারণ খুঁজতে দলের অন্দরে বারবার আলোচনা হয়েছে। এমনকি শরিকদের মধ্যে দ্বন্দ্বও প্রকট হয়ে উঠেছে কখনও কখনও। আইএসএফের সঙ্গে জোট কি তাহলে সত্যিই ভুল ছিল? হারের আসল কারণ জানতে এ বার আম জনতার শরণাপন্ন হচ্ছে সিপিএম। ভোটারদের বাড়ি বাড়ি চিঠি পাঠিয়ে জানতে চাওয়া হবে কারণ। সেই চিঠিকে পাথেয় করেই আগামিদিনে এগিয়ে যাওয়ার রাস্তা খুঁজবে দল।

ধারণাতীত ভাবেই জোট ও দলের ফল খারাপ হয়েছে। কী কী কারণে ফল এত খারাপ হল? কী ভাবে তা কাটিয়ে ওঠা যাবে? তা জানতেই আম আদমির কাছ থেকে মত চাইছে সিপিএম। রাজ্যের বিভিন্ন প্রান্তে সাধারণ মানুষের কাছে খামে করে এই চিঠি আর কিছু প্রশ্ন সম্বলিত খাম পৌঁছে যাবে। তবে প্রশ্নের উত্তর দেওয়া প্রাপকের ইচ্ছাধীন, তা-ও জানাচ্ছেন সিপিএম নেতৃত্ব। এই খাম স্থানীয় কর্মীদের হাতে জমা দেওয়া যাবে অথবা নির্দিষ্ট ঠিকানায় পৌঁছনোর বন্দোবস্ত করা যাবে। স্থানীয় নেতৃত্বের হোয়াটসঅ্যাপেও পাঠানো যেতে পারে উত্তর। এই সব উত্তরের মাধ্যমেই ভবিষ্যতের রাস্তা বের করা যাবে বলে আশা সিপিএম নেতৃত্বের।

তবে শুধুমাত্র চিঠি দিয়েই নয়। সরাসরি দলীয় মুখপত্র গণশক্তিতে সম্পর্কিত চিঠি জমা দেওয়ার বন্দোবস্ত থাকছে। সোশ্যাল মিডিয়াতেও এ্ই নিয়ে আম বাঙালির মত প্রকাশের সুযোগ থাকবে, এমনটাও স্থির করেছে সিপিএম।

আরও পড়ুন: ‘শুভেন্দু না ঢুকলে তুষার মেহতার বাড়িতে কি বেড়াল ঢুকেছিল?’ জানতে চান পার্থ

আলিমুদ্দিনের নির্দেশে প্রত্যেক বিধানসভাওয়াড়ি যে নির্বাচনী কমিটি ছিল, সেখান থেকেই চিঠি পাঠানো হচ্ছে। নীচে আহ্বায়কদের নাম থাকছে। চিঠির সঙ্গে একটি সাদা কাগজ ও একটি ফর্ম যাবে। সেই ফর্মে নিজের নাম, ঠিকানা লেখা বাধ্যতামূলক নয় বলেই জানানো হয়েছে। চিঠিতে বার্তা দেওয়া হয়েছে, ‘আপনার উত্তর আমাদের ভবিষ্যতের রাস্তা ঠিক করতে দিতে পারে।