সংক্রমণের হার কমলেও কিছুতেই স্বস্তি দিচ্ছে না মৃত্যু, একদিনে ১৪৮ জন মারা গেলেন রাজ্যে

সার্বিক চিত্রটা কিছুটা স্বস্তি অবশ্য দিচ্ছে। আংশিক বা কার্যত লকডাউনের জেরেই সংক্রমণের গ্রাফে এই নিম্নগতি দেখতে পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সংক্রমণের হার কমলেও কিছুতেই স্বস্তি দিচ্ছে না মৃত্যু, একদিনে ১৪৮ জন মারা গেলেন রাজ্যে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 29, 2021 | 7:57 PM

কলকাতা: রাজ্যে দ্রুতগতিতে কমছে করোনা সংক্রমণের হার। দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লেও দৈনিক আক্রান্তের সংখ্যা গতকালকের থেকে কম। কিন্তু গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ফের একবার দুশ্চিন্তার ভাঁজ ফেলছে স্বাস্থ্য ভবনের কপালে। অন্যান্য দিক থেকে সার্বিক চিত্রটা কিছুটা স্বস্তি অবশ্য দিচ্ছে। আংশিক বা কার্যত লকডাউনের জেরেই সংক্রমণের গ্রাফে এই নিম্নগতি দেখতে পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫১৪ জন। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ১৯৩ জন। শেষ একদিনে মৃত্যু হয়েছে ১৪৮ জনের। গতকাল এই মৃত্যুর সংখ্যা ছিল ১৪৫। গত ২৪ ঘণ্টায় একলাফে রাজ্যের সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৪০৮ কমেছে। গতকাল সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৪৮ কমেছিল। আজ আক্রান্তের ৭ হাজারের বেশি কমার ফলে রাজ্যের বর্তমান সক্রিয় রোগীর সংখ্যা কমে হয়েছে ১ লক্ষ ২ হাজার ৩৯৮।

বহু দিন বাদে পজিটিভিটির হার নেমে এসেছে ২০ শতাংশের কাছাকাছি। তবে এই হার যতক্ষণ পর্যন্ত না ৫ শতাংশের নীচে নামছে, ততক্ষণ নিশ্চিন্ত হওয়া যাবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রাজ্যে বর্তমান সুস্থতার হার ৯১.৩২ শতাংশ। একদিনে সুস্থ হয়েছেন ১৮ হাজার ৭৭৪ জন। শেষ ২৪ ঘণ্টায় ৬৩ হাজার ৫১৮ টি নমুনা পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন: ‘গুজরাটে তো বিরোধী দলনেতাকে ডাকলেন না?’ মমতার সুরেই সুর মেলালেন অধীর

রাজ্যের বুলেটিন অনুযায়ী কলকাতা শহরেও সংক্রমণ কমছে দ্রুতগতিতে। গত কয়েকদিন ৪ হাজারের কাছাকাছি পৌঁছে যাওয়া সংক্রমণ কমে আজকের দিনে দাঁড়িয়েছে ১,৭৩৫। একদিনে শহরে মারা গিয়েছেন ৪৪ জন। উত্তর ২৪ পরগনাতেও দৈনিক আক্রান্ত ৩ হাজারের নীচে নেমেছে। একদিনে ২,৪৪১ জন আক্রান্ত হয়েছেন এবং ৩৬ জনের মৃত্যু হয়েছে এই জেলায়।

আরও পড়ুন: বাংলায় ‘বিপন্ন গণতন্ত্রের ছবি’ তুলে ধরতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে বিজেপি, পরিকল্পনা ঠিক কী?