D.El.Ed exam postponed: স্থগিত ডিএলএড পরীক্ষা, বিজ্ঞপ্তি প্রকাশ প্রাথমিক শিক্ষা পর্ষদের

D.El.Ed exam postponed: উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর নতুন পরীক্ষার দিন জানানো হবে বলে পর্ষদ সূত্রে খবর।

D.El.Ed exam postponed: স্থগিত ডিএলএড পরীক্ষা, বিজ্ঞপ্তি প্রকাশ প্রাথমিক শিক্ষা পর্ষদের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 5:49 PM

কলকাতা : স্থগিত হয়ে গেল ডিএলএড পরীক্ষা। আগামী ৯, ১০ ও ১১ মার্চ  ডিএলএড পার্ট ওয়ানের পরীক্ষা হওয়ার কথা ছিল। মঙ্গলবারই পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, সেই পরীক্ষা আপাতত হচ্ছে না। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর নতুন পরীক্ষার দিন জানানো হবে বলে পর্ষদ সূত্রে খবর। জানা গিয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্যই ডিএলএড পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে মাধ্যমিক পরীক্ষা চলছে, মাধ্যমিক শেষ হলেই হবে উচ্চ মাধ্যমিক। যে সব কেন্দ্রে এই পরীক্ষাগুলি হবে, সেখানেই ডিএলএডের আসন পড়ায় সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মার্চ মাসের ৯ তারিখ বৃহস্পতিবার থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। রবিবার ১১ তারিখ ছিল শেষ পরীক্ষা। বৃহস্পতিবার ‘চাইল্ড স্টাডির’ বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল। পরের দিন ১০ তারিখ সকালে ইংরেজি ভাষার পরীক্ষা হবে ও ওই দিন দুপুর ২টো থেকে বিকেল ৫ টা পর্যন্ত পরিবেশ বিদ্যার বিষয়ে পরীক্ষা হওয়ার কথা জানানো হয়েছিল পর্ষদের তরফে। ১১ ফেব্রুয়ারি সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ছিল অঙ্ক পরীক্ষার সময়।

এ রাজ্যে প্রাথমিক শিক্ষকের পদে চাকরির পরীক্ষা দিতে গেলে আবশ্যিক ডিএলএড উত্তীর্ণ হওয়া আবশ্যিক। সেই পরীক্ষার দিন নিয়েই আপাতত বিভ্রান্তিতে পরীক্ষার্থীরা।

গত নভেম্বরেই ডিএলএড পার্ট টু-এর পরীক্ষা চলাকালীন পরপর প্রশ্নপত্র ইন্টারনেটে ফাঁস হওয়ার অভিযোগ উঠেছিল। পর্ষদ তথা রাজ্য সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্যই এমনটা করা হচ্ছে বলে দাবি করেছিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল।