Dilip Ghosh: ‘এ রাজ্যে পেট্রোলের দাম কার স্বার্থে বেশি? এই আন্দোলন জাগরণের আন্দোলন’ ফের সরব দিলীপ

Dilip Ghosh: এই প্রশ্নে একই সুর বাম-কংগ্রেস-বিজেপির। পথে নেমে প্রতিবাদের পাশাপাশিই বিধানসভার অধিবেশন কক্ষেও বিষয়টি নিয়ে সরব হন দলীয় বিধায়করা।

Dilip Ghosh: 'এ রাজ্যে পেট্রোলের দাম কার স্বার্থে বেশি? এই আন্দোলন জাগরণের আন্দোলন' ফের সরব দিলীপ
পেট্রোল ডিজেলের দাম নিয়ে পথে বিজেপি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 10:22 AM

কলকাতা: “জ্বালানির দাম এরাজ্যে এখনও কেন বেশি? কার স্বার্থে বেশি? আমরা আজ থেকেই জেলায় জেলায় মানুষকে এটা জানাতে এবং বোঝাতে শুরু করব।” পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধিতে ফের সোচ্চার বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ।

মঙ্গলবার নিউটাউনের ইকোপার্কে  প্রাতঃভ্রমণের সময়ে  দিলীপ ঘোষ পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ব্যাপারে সরব হন। তিনি বলেন, “আজ থেকে জেলায় জেলায় আন্দোলন শুরু হবে। জেলায় জেলায় মিছিল হবে। কোথাও কোথাও পেট্রোল পাম্পের সামনে দাঁড়িয়ে প্রতীকী আন্দোলনের মাধ্যমে মানুষকে সচেতন করা হবে। রাজ্য সরকার কেন ভ্যাট কমাচ্ছে না তার বিরুদ্ধে আন্দোলন হবে। এটা জাগরণের আন্দোলন। কিন্তু আমাদের আন্দোলন গায়ের জোরে আটকানোর চেষ্টা করা হচ্ছে।” রাজ্য সরকার কেন পেট্রোপণ্যে ভ্যাট কমাচ্ছে না? এই প্রশ্ন তুলে আজ রাস্তায় নেমেছে বিজেপি।

প্রসঙ্গত, এই প্রশ্নে একই সুর বাম-কংগ্রেস-বিজেপির। পথে নেমে প্রতিবাদের পাশাপাশিই  বিধানসভার অধিবেশন কক্ষেও বিষয়টি নিয়ে সরব হন দলীয় বিধায়করা। রয়েছে বিধানসভায় বিক্ষোভ দেখানোর স্ট্যাটেজি নিয়েছেন তাঁরা । গত জুলাই মাসে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছিল তৃণমূল। কিন্তু, কেন্দ্র শুল্ক ছাঁটাই করলেও পশ্চিমবঙ্গ সরকার এখনও ভ্যাট কমায়নি। এবার পাল্টা চাপের কৌশল। সাধারণ মানুষের একাংশও মনে করছেন, রাজ্য ভ্যাট কমালে আরেকটু সুরাহা মেলে। ফলে, বিধানসভা থেকে রাস্তায় এই ইস্যুতে সরব হয়ে মানুষের সমর্থনকে পাশে পেতে চাইছে গেরুয়া শিবির।

জ্বালানির জ্বালায় জেরবার দেশবাসী। তার মধ্যেই উত্‍সবের মরশুমে পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। তাতেই চাপ বাড়ছে পশ্চিমবঙ্গসহ একাধিক বিরোধী শাসিত রাজ্যে। কেন্দ্রীয় সরকার তালিকা প্রকাশ করে জানিয়েছে, ২২টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল কেন্দ্রের শুল্ক কমানোর পর নিজেদের ভ্যাট কমিয়েছে। কিন্তু, এখনও ১৪ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল সেই পথে এখনও হাঁটেনি। এর মধ্যে রয়েছে, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব সহ ১৩টি রাজ্য। কেন্দ্রের পদক্ষেপকে হাতিয়ার করে সরব বিজেপি। পালটা কটাক্ষ করছে বিরোধীরাও। কংগ্রেস, শিবসেনার অভিযোগ, উপনির্বাচনে হারের পরই ড্যামেজ কন্ট্রোলে পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের রিপোর্টে চাপে বিরোধীরা। পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। চাপ বাড়ছে বিরোধী শাসিত রাজ্যগুলিতে। ২২ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল ভ্যাট কমিয়েছে। পশ্চিমবঙ্গ সহ ১৪ ২২ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল এখনও চুপ। রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিশেষজ্ঞরা বলছেন, কেন্দ্রের রিপোর্ট আসলে চাপ বাড়ানোর কৌশল। এদিকে, এই ইস্যুতেই  সোমবার বিধানসভা চত্ত্বরে পোস্টার-প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করে বিজেপি পরিষদীয় দল। পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিধানসভা অন্দরে সরব হয়েছে বিজেপি।

আরও পড়ুন: Alapan Bandyopadhyay: মেডিক্যাল কলেজের এক চিকিৎসক খুনের হুমকি চিঠি পাঠিয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়কে! বড় ‘ব্রেক থ্রু’ পুলিশের

আরও পড়ুন: Weather Update: শহর জুড়ে হিমেল পরশ কিন্তু তা আর এক দিনের অনুভূতি! ফের বদলাতে চলেছে আবহাওয়া…