East West Metro: এবার আইনি জটিলতায় সেন্ট্রাল পার্ক সংলগ্ন মেট্রোর নির্মাণ, হাইকোর্টে দায়ের হল মামলা

Metro: মামলাকারীর দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী কোনও পার্ক এলাকায় নির্মাণকার্য চালানো যায় না।

East West Metro: এবার আইনি জটিলতায় সেন্ট্রাল পার্ক সংলগ্ন মেট্রোর নির্মাণ, হাইকোর্টে দায়ের হল মামলা
১ ফেব্রুয়ারির মধ্যে মেট্রো রেলের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট।

কলকাতা: এবার আইনি জটিলতায় মেট্রো রেল কর্তৃপক্ষ। সল্টলেক সেন্ট্রাল পার্ক সংলগ্ন মেট্রোর নির্মাণ ঘিরেই আপত্তি জানিয়ে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে মেট্রো রেলের কাছে রিপোর্ট তলব করেছে হাইকোর্ট।

আদালত নির্দেশ দিয়েছে, সল্টলেকের সেন্ট্রাল পার্ক সংলগ্ন এলাকায় মেট্রোর নির্মাণ সংক্রান্ত বিষয়ে রিপোর্ট জমা দিতে হবে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রী ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

কিন্তু কেন এই মামলা? মামলাকারীর দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী কোনও পার্ক এলাকায় নির্মাণকার্য চালানো যায় না। এমনকী পার্কের ভিতরে কোনও হাসপাতাল বা বিদ্যালয়ও করা যায় না। কিন্তু সল্টলেকের সেন্ট্রাল পার্কের সংলগ্ন বিভিন্ন জায়গা বিভিন্ন সংস্থাকে দেওয়া হয়েছে।

মামলাকারীর দাবি, এমনকী সেখানে মেট্রো রেল কর্তৃপক্ষ তাদের নির্মাণকার্য পর্যন্ত চালাচ্ছে। ফলে সুপ্রিম কোর্টের রায়ের অবমাননা হয়েছে বলেই দাবি ওই ব্যক্তির। এ বিষয়ে মেট্রো রেলের কী বক্তব্য তা জানতে চায় কলকাতা হাইকোর্ট। এ নিয়ে মেট্রো কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করেছে আদালত।

ইস্ট ওয়েস্ট মেট্রোয় সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত পাঁচ কিলোমিটারের পথে ছ’টি মেট্রো স্টেশন রয়েছে। এটি ইস্ট ওয়েস্ট মেট্রোর ‘লাইন টু’ হিসাবে পরিচিত। স্টেশনের মধ্যে রয়েছে করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল, সল্টলেক স্টেডিয়াম, ফুলবাগান।

গত ফেব্রুয়ারি মাসে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়ামের মধ্যে চালু হয় ইস্ট-ওয়েস্ট মেট্রো। চলতি বছরের জুনেই লকডাউনের মধ্যে রেলওয়ে সেফটি কমিশনার ফুলবাগান অবধি পরিষেবা সম্প্রসারণের অনুমতি দেন।

আরও পড়ুন: Body Recover: ‘জন্মদিনের পার্টিটাই কাল হল! ওই মেয়ে দু’টোও ছিল ওখানে’, দরজা ঠেলে মা দেখলেন ঝুলছে ছেলে

আরও পড়ুন: West bengal municipal election 2021: বুথে গিয়েই ভোট দিতে পারবেন করোনা আক্রান্তরাও, বিশেষ পরিকল্পনা নির্বাচন কমিশনের

আরও পড়ুন: SSKM Nurses Agitation: হাইকোর্টে মামলা, পুরভোটও দোরগোড়ায়! এক মাস আন্দোলনে ‘না’ নার্সেস ইউনিটির

Published On - 1:05 pm, Tue, 30 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla