Election Commission: সাসপেন্ড ২ থানার ওসি, প্রথম দফা মিটতে না মিটতেই কড়া দাওয়াই কমিশনের

Election Commission: ওই দুই থানার নতুন ওসি হিসেবে বেছে নেওয়ার জন্য তিন জন পুলিশ অফিসারের প্রস্তাবিত নামের তালিকা পাঠাতে বলা হয়েছে। আগামিকাল বেলা ১১টার মধ্যেই মুর্শিদাবাদের ওই দুই থানার জন্য নতুন অফিসার নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বলেছে নির্বাচন কমিশন।

Election Commission: সাসপেন্ড ২ থানার ওসি, প্রথম দফা মিটতে না মিটতেই কড়া দাওয়াই কমিশনের
জাতীয় নির্বাচন কমিশনImage Credit source: TV9 Network
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2024 | 10:07 PM

কলকাতা: প্রথম দফার ভোট পর্ব মিটতে না মিটতেই কড়া পদক্ষেপ নির্বাচন কমিশনের। মুর্শিদাবাদের শক্তিপুর ও বেলডাঙা থানা ওসিকে দায়িত্ব থেকে সরিয়ে দিল কমিশন। দুই থানার ওসিকেই কর্তব্য পালনে ব্যর্থতার কারণে সাসপেন্ড করার নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের অফিস থেকে কলকাতায় মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে শুক্রবারই এই মর্মে চিঠি পাঠানো হয়েছে। ওই দুই থানার ওসির বিরুদ্ধে চার্জশিট গঠনেরও নির্দেশ দিয়েছে কমিশন।

এর পাশাপাশি ওই দুই থানার নতুন ওসি হিসেবে বেছে নেওয়ার জন্য তিন জন পুলিশ অফিসারের প্রস্তাবিত নামের তালিকা পাঠাতে বলা হয়েছে। আগামিকাল বেলা ১১টার মধ্যেই মুর্শিদাবাদের ওই দুই থানার জন্য নতুন অফিসার নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বলেছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, লোকসভা নির্বাচন চলার কারণে বর্তমানে আদর্শ আচরণবিধি লাগু রয়েছে দেশজুড়ে। এই সময়ে নির্বাচন কমিশনের হাতে বিশেষ কিছু ক্ষমতা থাকে। যার বলে প্রয়োজন অনুযায়ী কোনও জায়গায় আধিকারিকদের বদলি বা সরানোর নির্দেশ দিতে পারে কমিশন। আদর্শ আচরণবিধি লাগু হওয়ার পর থেকে রাজ্যে এরকম একাধিক পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। রাজ্য পুলিশের ডিজির পদ থেকে সরানো হয়েছে রাজীব কুমারকে।  পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম এবং বীরভূম – এই চার জেলার জেলাশাসকদেরও বদলি করা হয়েছে। এছাড়া আরও একগুচ্ছ ক্ষেত্রে অফিসার বদলির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

আর এবার মুর্শিদাবাদ জেলার দুই থানার ওসিকে দায়িত্ব থেকে সরিয়ে সাসপেন্ড করার নির্দেশ দিল নির্বাচন কমিশন। একইসঙ্গে আগামিকালের মধ্যে নতুন অফিসারকে দায়িত্বে বসানোর কথাও বলা হয়েছে কমিশনের তরফে।