শুরু হচ্ছে ভোটার তালিকা সংশোধনের কাজ, জেনে নিন কী ভাবে আবেদন করবেন…

আগামী নভেম্বর ও ডিসেম্বর মাস জুড়ে ভোটার তালিকা সংশোধনের কাজ চলবে।

শুরু হচ্ছে ভোটার তালিকা সংশোধনের কাজ, জেনে নিন কী ভাবে আবেদন করবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 7:23 PM

কলকাতা: করোনা আবহেই গোটা দেশ জুড়ে শুরু হচ্ছে ভোটার তালিকা সংশোধনের কাজ। মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছ, আগামী ১ নভেম্বর থেকে গোটা দেশে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হচ্ছে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাস জুড়ে ভোটার তালিকা সংশোধনের কাজ চলবে।

সূত্রের খবর, প্রথমে ১ নভেম্বর ভোটার লিস্টের খসড়া তালিকা প্রকাশ করা হবে। খসড়া প্রকাশ পাওয়ার পর এক মাস ধরে চলবে ভোটার তালিকা নাম তোলা, নাম সংশোধন করা এবং নাম বাদদেওয়ার প্রক্রিয়া। এই কাজগুলির জন্য পৃথকভাবে আবেদন করতে হবে। প্রতি শনিবার ও রবিবার এলাকায় এলাকায় বিশেষ ক্যাম্প করে এই আবেদন গ্রহণ করা হবে। এরপর আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত সেই সমস্ত আবেদনের শুনানি হবে। সব আবেদন শুনানি শেষে ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে।

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২২ সালের ১ জানুয়ারি যাদের ১৮ বছর পূর্ণ হবে, তাদের নামই ভোটার তালিকার তোলা যাবে। শুধু মাত্র কেন্দ্রশাশিত অঞ্চল জম্মু ও কাশ্মীর বাদে দেশের সকল রাজ্যেই এই ভোটার তালিকা সংশোধনের কাজ চলবে। ভোটার তালিকায় কোনও পরিবর্তনের জন্য প্রয়োজনে ভোটার হেল্পলাইন মোবাইল অ্যাপও ব্যবহার করা যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আরও পড়ুন: জামিনের পর মুহূর্তেই ফের গ্রেফতার শুভেন্দু ঘনিষ্ট রাখাল বেরা, রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের