জামিনের পর মুহূর্তেই ফের গ্রেফতার শুভেন্দু ঘনিষ্ট রাখাল বেরা, রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের

Calcutta High Court: যেভাবে জামিন পাওয়ার পরের মুহূর্তেই অন্য একটি মামলায় রাখালকে গ্রেফতার করা হয়েছে, তা মোটেও ভাল চোখে দেখছে না আদালত।

জামিনের পর মুহূর্তেই ফের গ্রেফতার শুভেন্দু ঘনিষ্ট রাখাল বেরা, রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 5:00 PM

কলকাতা: শুভেন্দু অধিকারী ঘনিষ্ট রাখাল বেরার জামিন মামলায় রাজ্যকে ফের একবার তীব্র ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। সিঙ্গেল বেঞ্চের রায়ের পর কেন ফের গ্রেফতার হতে হল রাখালকে? এই নিয়ে রাজ্যকে তোপ দাগে আদালত। রাজ্যের পক্ষ থেকে যদিও সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে আদালতে আবেদন জানানো হয়েছে। তবে যেভাবে জামিন পাওয়ার পরের মুহূর্তেই অন্য একটি মামলায় রাখালকে গ্রেফতার করা হয়েছে, তা মোটেও ভাল চোখে দেখছে না আদালত।

ঘটনা হচ্ছে, সোমবার সিঙ্গেল বেঞ্চ রায় দেয় যে দ্রুত রাখাল বেরাকে জামিনে মুক্ত করতে হবে। এবং অন্যান্য কোনও মামলার জালে জড়িয়েও তাঁকে রাখা যাবে না বলে জানিয়েছিল আদালত। নতুন করে গ্রেফতার করতে হলে সেক্ষেত্রে কলকাতা হাইকোর্টের অনুমতি নিতে হবে। সিঙ্গেল বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করে এ দিন ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। রাজ্যের পক্ষ থেকে সওয়াল করছিলেন বর্ষীয়ান আইনজীবী পি চিদম্বরম। শুনানি যখন প্রায় শেষের পথে তখনই খবর আসে, তমলুকের একটি মামলায় জামিন মেলার পরই নতুন করে রাখালকে গ্রেফতার করেছে পুলিশ। এই কথা শুনেই রীতিমতো ক্ষুব্ধ হয়ে ওঠে আদালত।

রাজ্যকে এই বিষয়ে সওয়াল করা হলে পি চিদম্বরম হতভম্ভ হয়ে যান। এই গ্রেফতারির বিষয়ে তিনি কিছুই জানেন না বলে দাবি করেন। অন্যদিকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের তরফে দাবি করা হয়, গতকাল সকাল ১১ টায় প্রথমে নিম্ন আদালত গ্রেফতারির নির্দেশ দিয়েছিল। তারপর হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ জানায় যে গ্রেফতার করা যাবে না।

রাজ্যের এই যু্ক্তি শুনে আরও ক্ষুব্ধ হয় বিচারপতি তপব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ। নিম্ন আদালতের রায়ের বিষয়টি কেন হাইকোর্টে জানানো হল না, এই নিয়ে প্রশ্ন ছুড়ে দিয়ে বিচারপতি জানতে চান, ডিভিশন বেঞ্চের সঙ্গে লুকোচুরি খেলা হচ্ছে? সিঙ্গেল বেঞ্চের রায় আমান্য করে কোন অফিসার গ্রেফতার করেছেন রাখাল বেরাকে? তার নাম জানতে চেয়েছে আদালত। আগামিকাল ফের এই মামলার শুনানি রয়েছে। আরও পড়ুন: ‘কাগজ ছিঁড়ে ফেলেও কোনও অনুতাপ নেই’, নাম না করে শান্তনু, ডেরেককে নিশানা মোদীর