Electric Bus: এবার ট্রামের লাইনে ছুটবে বৈদ্যুতিক বাসও, জানালেন ফিরহাদ

Electric Bus: এবার ট্রামের লাইনে ছুটবে বৈদ্যুতিক বাসও, জানালেন ফিরহাদ
এই ধরনের বাস চলতে পারে কলকাতায়

Firhad Hakim: ইলেকট্রিক ট্রলি বাস দেখতে হবে সাধারণ এসি বাসের মতোই। তবে বাসের থেকে বেরিয়ে থাকা প্যান্টোগ্রাফ সংযুক্ত থাকবে ওভারহেড বৈদ্যুতিক তারের সঙ্গে।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

Jun 23, 2022 | 7:02 PM

কলকাতা: শ্লথ গতির কারণেই ট্রাম চালানোর উপর আর গুরুত্ব দিতে চাইছেন না রাজ্যের পরিবহণ দফতর। কিন্তু ট্রাম না চললেও কলকাতা জুড়ে থাকবে ট্রামের লাইন ও ট্রামলাইনের উপরে থাকা ওভারহেড তার। যে তারের মাধ্যমেই বিদ্যুৎ সংগ্রহ করে চলে ট্রাম। কলকাতা জুড়ে ছড়িয়ে থাকা ট্রামের সেই বৈদ্যুতিক তারের লাইনকে বাস চালানোর কাজে ব্যবহার করার চিন্তা ভাবনা করছে রাজ্যের পরিবহণ দফতর। বিধানসভায় প্রশ্নোত্তর পর্বের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। ওভারহেড তারের মাধ্যমে চলা এই বাসের নাম দেওয়া হয়েছে ইলেকট্রিক ট্রলি বাস। তবে এখনই এ রকম বাস রাস্তায় না নামলেও পরীক্ষামূলক ভাবে একটি বাস চালানো হবে। তার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইলেকট্রিক ট্রলি বাসের ব্যাপারে বৃহস্পতিবার ফিরহাদ হাকিম বলেছেন, “ট্রামের পরিবর্তে ইলেকট্রিক ট্রলি বাস আসবে। যেহেতু ট্রামের লাইন রয়েছে। ফলে ওভারহেড তারকে ব্যবহার করা হবে। এক বছরের মধ্যে একটি ট্রলি বাস আসবে। পরীক্ষামূলক ভাবে এটিকে চালানো হবে।”

ইলেকট্রিক ট্রলি বাস দেখতে হবে সাধারণ এসি বাসের মতোই। তবে বাসের থেকে বেরিয়ে থাকা প্যান্টোগ্রাফ সংযুক্ত থাকবে ওভারহেড বৈদ্যুতিক তারের সঙ্গে। সেখান থেকেই শক্তি সংগ্রহ করে কলকাতার রাস্তায় ছুটবে বাস। তবে ট্রামলাইনের তার ব্যবহার করলেও ট্রামের লাইন অবশ্য ব্যবহৃত হবে না। অন্যান্য বাসের মতো চাকার মাধ্যমে চলবে ওই ইলেকট্রিক ট্রলি বাস। তাই ট্রামের মতো পুরোপুরি সোজা যাওয়ার দরকার হবে না। আশপাশে কিছুটা সরেও চলতে পারবে এই ধরনের বাস।

এই বাস তৈরির জন্য পোলান্ডের একটি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন ফিরহাদ। তবে তা আসতে এখনও এক বছর লাগতে পারে বলে জানিয়েছেন তিনি। একটি ইলেকট্রিক ট্রলি বাসই আসবে কলকাতার জন্য। পরীক্ষামূলক ভাবে চালানো হবে সেটি। তা সফল হলেই এই ধরনের বাস চলতে পারে কলকাতার রাস্তায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA